Presidency University Convocation: প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে অশান্তির আবহের মধ্যে ফেলুদাকে ডি লিট

ঠিকানা বদলে মঙ্গলবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের  সমাবর্তন অনুষ্ঠান হল নন্দনে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

Presidency University convocation ঠিক আগের দিন বিশ্ববিদ্যালয়ে অশান্তি হয়।

কলকাতা: 

হস্টেলের দাবিতে ছাত্র বিক্ষোভ, ম্যালেরিয়ায় আক্রান্ত পড়ুয়াদের কেউ কেউ- এরকমই পরিস্থিতির মধ্যে ঠিকানা বদলে মঙ্গলবার প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের  সমাবর্তন অনুষ্ঠান হল নন্দনে। ডি লিট পেলেন অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায় এবং বিজ্ঞানী সিএনআর রাওকে। সংস্কাররে জন্য দীর্ঘ দিন বন্ধ থাকা হিন্দু হস্টেল হাতে পাওয়ার দাবিতে আন্দোলন করছে পড়ুয়াদের একটা অংশ। তাঁদের মধ্যে  বেশ কয়েকজন আন্দোলনের অংশ হিসেবে  বিশ্ববিদ্যালয়েই থাকছেন। সেরকমই কয়েকজন ম্যালেরিয়ায় আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। সমাবর্তনের ঠিক আগের দিন বিশ্ববিদ্যালয়ে অশান্তি হয়। বিক্ষোভের জেরে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করতে বাধা পান। এরপরই অনুষ্ঠান নন্দনে সরিয়ে  নিয়ে যাওয়া হয়।     

এদিকে এই  ঘটনায় ছাত্রদের মধ্যে ক্ষোভ আরও বেড়েছে। পড়ুয়াদের দাবি সমাবর্তন তাঁদের অনুষ্ঠান। অথচ সেটাকে বিশ্ববিদ্যালয়ের বাইরে নিয়ে গিয়ে তাঁদেরই ব্রাত্য করে দেওয়া হল। অন্যদিকে, উপাচার্য অনুরাধা লোহিয়া জানান, জানান, পড়ুয়াদের অনুরোধেই আমি হিন্দু হস্টেলের সংস্কারের কাজ  শুরু করিয়েছিলাম। সরকারি সাহায্যও পেতেও দেরি হয়নি বিন্দুমাত্র। কিন্তু প্রত্যেকটা কাজ শেষ হতেই সময় লাগে। ছাত্রদের মনে রাখা উচিত তারা প্রেসিডেন্সিতে পড়তে এসেছে, হিন্দু হস্টেলে থাকতে নয়। পাল্টা দিয়েছেন পড়ুয়ারাও। তাঁদের দাবি হিন্দু হস্টেলের সংস্কারের কাজ প্রায় শেষ। তবু তাঁদের সেখানে ঢুকতে দেওয়া হচ্ছে না। এরকমই নানা অশান্তির আবহে হয়ে গেল সমাবর্তন।

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর, আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................