নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বিশিষ্ট প্রাক্তনীর সম্মান প্রদান করবেন প্রেসিডেন্সির প্রাক্তনীরা

নোবেলজয়ী প্রাক্তনীকে “অতুল চন্দ্র গুপ্ত বিশিষ্ট প্রাক্তনী সম্মান” প্রদান করতে চায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সমিতি।

নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বিশিষ্ট প্রাক্তনীর সম্মান প্রদান করবেন প্রেসিডেন্সির প্রাক্তনীরা
কলকাতা:

নোবেলজয়ী প্রাক্তনীকে “অতুল চন্দ্র গুপ্ত বিশিষ্ট প্রাক্তনী সম্মান” প্রদান করতে চায় প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী সমিতি। নোবেলজয়ী অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায় ওই সম্বর্ধনা অনুষ্ঠানে যোগ দিতে রাজি হওয়ায় আগামী বছরের জানুয়ারিতেই অনুষ্ঠান আয়োজনের পরিকল্পনা করছে প্রাক্তনীদের সংগঠনটি, বৃহস্পতিবার জানিয়েছেন সংগঠন সম্পাদক বিভাস চৌধুরী। সমিতির কয়েকজন সদস্য বুধবার বালিগঞ্জের বাড়িতে অভিজিতের সংক্ষিপ্ত সফরকালে তাঁর সঙ্গে দেখা করেন এবং ওই উপস্থিত থাকার অনুরোধ জানিয়ে সংগঠনের সভাপতি নবনীতা দেব সেন স্বাক্ষরিত একটি চিঠি তাঁকে প্রদান করেন। “অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এই অনুষ্ঠানে যোগ দিতে রাজি হয়েছেন,” জানান বিভাস। প্রথমে বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা দিবস উদযাপনের সময় অর্থাৎ ২০ জানুয়ারি ওই অনুষ্ঠান আয়োজনের কথা ভেবেছিল প্রাক্তনী সমিতি। যদিও পরে অভিজিৎ বন্দ্যোপাধ্যায় কবে সময় বের করতে পারবেন সেই অনুযায়ীই অনুষ্ঠান আয়োজনের সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানিয়েছেন বিভাস চৌধুরী। 

কলকাতায় এসে নবনীতা দেব সেনের সঙ্গে সাক্ষাৎ করলেন নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

প্রাক্তনী সমিতি নোবেল বিজয়ীকে “অতুলচন্দ্র গুপ্ত ডিস্টিঙ্গুইশড অ্যালুমনাস অ্যাওয়ার্ড” প্রদান করতে চায় বলেও জানান বিভাস চৌধুরী। এই পুরস্কারটি এর আগে কবি শঙ্খ ঘোষ এবং যাদবপুর বিশ্ববিদ্যালয়ের এমেরিটাস অধ্যাপক সুকান্ত চৌধুরীকে প্রদান করা হয়েছিল।

“আমাদের যে সমস্ত অধ্যাপক পড়িয়েছেন তাঁদের সকলকে আমরা আমন্ত্রণ জানাব এবং প্রেসিডেন্সিতে তাঁর ১৯৮১ সালের ব্যাচের সমস্ত সহপাঠীকেও আমন্ত্রণ জানাব এই দিনটিকে স্মরণীয় করে তুলতে,” বলেন বিভাস।

অভিজিৎ বন্দ্যোপাধ্যায় অর্থনীতিতে স্নাতক হন তত্কালীন প্রেসিডেন্সি কলেজ থেকেই। তিনি যেসময়ে পড়াশোনা করেছেন সেই সময়ের শিক্ষাকর্মীদেরও আমন্ত্রণ জানাবে প্রাক্তন সমিতি। প্রমোদ-দা যার ক্যান্টিন প্রেসিডেন্সির অবিচ্ছেদ্য অঙ্গ ছিল ২০১৭ সাল পর্যন্ত তাঁকেও যোগদানের জন্যও আমন্ত্রণ জানানো হবে। বিভাস চৌধুরী বলেন, “আমরা কীভাবে অনুষ্ঠানটি পরিচালনা করব জেনে অভিজিৎ খুবই উত্তেজিত।”

"প্রধানমন্ত্রী সংবাদমাধ্যমের সামনে সতর্ক থাকতে বলেছেন": অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

তিনি আরও জানান, অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এই সম্মেলনে নিজের বক্তব্যও রাখবেন বলে আশা করা হচ্ছে। এই এক দিনের কর্মসূচিতে একটি অনানুষ্ঠানিক আড্ডা পর্বও রাখা হতে পারে। তিনি বলেন, সমিতির তরফে এই প্রাক্তন ছাত্রকে প্রাক্তনীদের প্রকাশিত পত্রিকা এবং উত্তর কলকাতার শতাধিক বছরের পুরানো মিষ্টির দোকান থেকে তাঁর প্রিয় সন্দেশের একটি বাক্স পাঠানো হয়েছে।

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ও একটি সম্বর্ধনা অনুষ্ঠানও আয়োজন করতে চায়। নোবেলজয়ী যেদিন সময় দিতে পারবেন সেই দিনই এই অনুষ্ঠানের আয়োজন হবে বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

বিশ্ববিদ্যালয়ের এক কর্মকর্তা বলেন, “আমরা প্রাক্তন ছাত্র সংগঠনের অনুষ্ঠান সম্পর্কে জানি। ওঁকে নির্দিষ্ট দিন ও তারিখ জানাতে দিন, তারপরেই আমরা সিদ্ধান্ত নিতে পারব ওই অনুষ্ঠান বিষয়ে।” ভারতীয়-আমেরিকান অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায় ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক। তিনি ফরাসি-আমেরিকান এস্থার ডাফ্লো এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের মাইকেল ক্রেমারের সঙ্গে যৌথভাবে “বৈশ্বিক দারিদ্র্য দূরীকরণের পরীক্ষামূলক পদ্ধতি” বিষয়ের জন্য অর্থনীতিতে নোবেল অর্জন করেছেন।

More News