৮৪-তে পা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের, শুভেচ্ছা জানালেন মোদি-মমতা

Pranab Mukherjee 84th birthday: কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের দ্বিতীয় মেয়াদ এবং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের প্রথম মেয়াদে ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়।

৮৪-তে পা প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের, শুভেচ্ছা জানালেন মোদি-মমতা

রাজ্যসভা ও লোকসভার প্রাক্তন সদস্য, প্রণব মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন ১১ ডিসেম্বর, ১৯৩৫ সালে।

নয়াদিল্লি:

৮৪ তে পা ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়ের (former President Pranab Mukherjee)। আজ, বুধবার তার জন্মদিনে (84th birthday) শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Prime Minister Narendra Modi) সহ একাধিক রাজনৈতিক ব্যক্তিত্ব। “অবিস্মরণীয় প্রাক্তন রাষ্ট্রপতি এবং রাষ্ট্রনায়ক” হিসাবে সম্বোধন করে প্রধানমন্ত্রী মোদি দেশের প্রতি তাঁর বহু বছরের অক্লান্ত সেবার জন্য প্রণব মুখোপাধ্যায়কে ধন্যবাদ জানিয়েছেন এবং দীর্ঘায়ু কামনা করেছেন। কংগ্রেস নেতৃত্বাধীন ইউপিএ সরকারের দ্বিতীয় মেয়াদ এবং বিজেপি নেতৃত্বাধীন এনডিএ সরকারের প্রথম মেয়াদে ২০১২ থেকে ২০১৭ পর্যন্ত ভারতের রাষ্ট্রপতি ছিলেন প্রণব মুখোপাধ্যায়। এই বছরের শুরুর দিকে ভারতের সর্বোচ্চ নাগরিক সম্মান ভারতরত্ন লাভ করেন তিনি। 

আরও পড়ুনঃ $5-Trillion অর্থনীতির লক্ষ্যে পৌঁছানো সম্ভব: প্রণব মুখোপাধ্যায়

“আমাদের অবিস্মরণীয় প্রাক্তন রাষ্ট্রপতি এবং রাষ্ট্রনায়ক শ্রী প্রণব মুখোপাধ্যায়কে জন্মদিনের শুভেচ্ছা। তিনি আন্তরিকতার সাথে এবং দৃঢ়তার সঙ্গে ভারতের সেবা করেছেন। তাঁর বুদ্ধি, চিন্তন এবং ক্ষুরধার স্মৃতিশক্তি প্রশংসিত। তাঁর দীর্ঘজীবনের জন্য প্রার্থনা করি,” প্রধানমন্ত্রী টুইট করেছেন।

প্রধানমন্ত্রী মোদির পাশাপাশি প্রণব মুখোপাধ্যায়কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন আরও অনেকে।

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আন্তরিক শ্রদ্ধার্ঘ্য জানিয়েছেন ভারতের প্রাক্তন রাষ্ট্রপতিকে।

k1ndqu4

কংগ্রেস শাসিত রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলত দীর্ঘ ও সুস্থ জীবন কামনা করেছেন এবং নেতৃত্বের জন্য ধন্যবাদ জানিয়েছেন প্রণব মুখোপাধ্যায়কে।

আরও পড়ুনঃ ক্ষমতাসীন দলকে দেশের সব মানুষের কথা বিবেচনা করতে হবে: প্রণব মুখোপাধ্যায়

কংগ্রেস শাসিত আরেকটি রাজ্য পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরিন্দর সিংও প্রণব মুখোপাধ্যায়কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়েছেন এবং দু'জনের একসঙ্গে একটি পুরনো ছবিও পোস্ট করেছেন।

সোমবার ৭৩ তম জন্মদিনে কংগ্রেস সভাপতি সোনিয়া গান্ধিকে শুভেচ্ছা জানিয়েছিলেন বিজেপির প্রাক্তন সাংসদ শত্রুঘ্ন সিনহা। প্রণব মুখোপাধ্যায়ের জন্মদিনে “দক্ষরাজনৈতিক নেতা এবং কংগ্রেসের অনুগত” বলে প্রাক্তন রাষ্ট্রপতিকে অভিহিত করেছেন শত্রুঘ্ন।

কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানও টুইট করে জন্মদিনের শুভেচ্ছা এবং সুস্থ জীবনের কামনা করেছেন। ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন ভারত “তার প্রজ্ঞা এবং রাষ্ট্রনীতি থেকে প্রচুর উপকৃত হয়েছে।”

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গড়করিও হিন্দিতে শুভেচ্ছাবার্তা লিখে ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি, ভারতরত্ন প্রণব মুখোপাধ্যায়কে জন্মদিনের শুভেচ্ছা জানিয়ে দীর্ঘায়ু কামনা করেছেন।

রাজ্যসভা ও লোকসভার প্রাক্তন সদস্য, প্রণব মুখোপাধ্যায় জন্মগ্রহণ করেন ১১ ডিসেম্বর, ১৯৩৫ সালে। কংগ্রেসের প্রবীণ নেতা প্রণব মুখোপাধ্যায় প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধির ঘনিষ্ঠ ছিলেন এবং তাঁর রাজনৈতিক জীবনযাপনে অর্থ, প্রতিরক্ষা ও বিদেশ মন্ত্রকের মতো বেশ কয়েকটি মন্ত্রকের দায়িত্ব সামলেছেন।

More News