This Article is From Feb 21, 2019

পর্নোগ্রাফির বিরুদ্ধে 'যুদ্ধ' ঘোষণা, ২০ হাজার সাইট বন্ধ করে দিল বাংলাদেশ

পর্নোগ্রাফির বিরুদ্ধে এই যুদ্ধের পদক্ষেপ হিসাবে প্রায় ২০ হাজার পর্ন সাইট বন্ধ করে দেওয়া হয়েছে। তথ্যপ্রযুক্তি দফতর থেকে নির্দেশিকা জারি করার পরই স্থানীয় কেবল অপারেটররা পর্নোগ্রাফির সাইটগুলি বন্ধ করে দেন।

পর্নোগ্রাফির বিরুদ্ধে 'যুদ্ধ' ঘোষণা, ২০ হাজার সাইট বন্ধ করে দিল বাংলাদেশ

অধিকাংশ নিষিদ্ধ পর্ন সাইটই বিদেশি। তবে, কয়েকটি স্থানীয় সাইটও রয়েছে।

ঢাকা:

পর্নোগ্রাফির বিরুদ্ধে ‘যুদ্ধ' ঘোষণা করল বাংলাদেশ। মঙ্গলবার বাংলাদেশের এক কেন্দ্রীয় মন্ত্রী জানান, পর্নোগ্রাফির বিরুদ্ধে এই যুদ্ধের পদক্ষেপ হিসেবে প্রায় ২০ হাজার পর্ন সাইট বন্ধ করে দেওয়া হয়েছে। তথ্যপ্রযুক্তি দফতর থেকে নির্দেশিকা জারি করার পরই স্থানীয় কেবল অপারেটররা পর্নোগ্রাফির সাইটগুলি বন্ধ করে দেন। সংবাদসংস্থা এএফপিকে বাংলাদেশের তথ্য ও প্রযুক্তি মন্ত্রী মুস্তাফা জব্বার বলেন, “আমি দেশে একটি নিরাপদ ও নিশ্চিন্ত হওয়ার মতো ইন্টারনেট পরিষেবার সরবরাহ করতে চাই । শিশু সহ সমস্ত বাংলাদেশি যে পরিষেবা সহজে ও নিশ্চিন্ত হয়ে ব্যবহার করতে পারবেন। পর্নোগ্রাফির বিরুদ্ধে এটা আমার যুদ্ধ। এবং, এই যুদ্ধ চলতেই থাকবে”।

রাজনৈতিক জীবনে ইতি টানার কথা ভাবছেন হাসিনা

মন্ত্রী জানান, পর্নোগ্রাফি ছাড়াও বিভিন্ত জনপ্রিয় অ্যাপ, যেমন- টিকটক এবং বিগো, সেগুলিও বন্ধ করে দেওয়া হয়েছে বাংলাদেশে। ।

এই সাইটগুলির বেশিরভাগই বিদেশি। তবে, কয়েকটি স্থানীয় সাইট এবং সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মের ওপরেও এই নতুন নির্দেশিকার কোপ পড়েছে বলে জানা গেছে।

এক বছরে সাড়ে ৫ কোটি নেশার ট্যাবলেট উদ্ধার বাংলাদেশে, গ্রেফতার ২৫ হাজারেরও বেশী

গত নভেম্বরেই বাংলাদেশের হাইকোর্ট ওই দেশের সরকারকে পর্নোগ্রাফির সাইট ও বিভিন্ন অশ্লীল পণ্যের প্রকাশের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য ছ'মাস সময় দিয়েছিল।

প্রসঙ্গত, সাড়ে ১৬ কোটি মানুষের বাস বাংলাদেশ। তাঁদের মধ্যে ইন্টারনেট ব্যবহার করেন অন্তত ৯ কোটি মানুষ।

.