This Article is From Sep 22, 2018

সার্জিক্যাল স্ট্রাইক ডে পালনের নির্দেশ ঘিরে বিতর্ক

রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সার্জিক্যাল স্ট্রাইক ডে (Surgical Strike Day) পালন করা হবে না বলে জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

সার্জিক্যাল স্ট্রাইক ডে পালনের নির্দেশ ঘিরে বিতর্ক

এ মাসের 29 তারিখ সার্জিক্যাল স্ট্রাইকের দুবছর পূর্ণ হচ্ছে।

হাইলাইটস

  • সার্জিক্যাল স্ট্রাইক ডে পালনের নির্দেশ ঘিরে বিতর্ক
  • রাজ্যে পালন করা হবে না জানালেন শিক্ষামন্ত্রী
  • রাজনীতি নয় সিদ্ধান্তের নেপথ্যে আছে দেশ প্রেম দাবি জাওরেকরের
কলকাতা:

রাজ্যের শিক্ষা প্রতিষ্ঠানগুলিতে সার্জিক্যাল স্ট্রাইক ডে (Surgical Strike) পালন করা হবে না বলে জানালেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। এ মাসের 29 তারিখ সার্জিক্যাল স্ট্রাইকের দুবছর পূর্ণ হচ্ছে। সেই দিনটিকে সার্জিক্যাল স্ট্রাইক ডে (Surgical Strike Day) হিসেবে পালনের কথা বলেছিল ইউনিভার্সিটি গ্রান্ট কমিশন। কিন্তু তাতে রাজি হল না রাজ্য। শিক্ষামন্ত্রী জানালেন, বিজেপি সরকার সেনা বাহিনীকে রাজনীতির পরিসরে টেনে এনে কলুষিত করছে। 2016 সালের  29 সেপ্টেম্বর এলওসি পার করে  সার্জিক্যাল স্ট্রাইক ভারতীয় সেনা। সেটাকে মনে রেখেই বিশেষ  দিন পালনের সিদ্ধান্ত হয়েছে। এর প্রতিবাদ করে শিক্ষামন্ত্রী বলেন, বিজেপি নির্বাচনের আগে ইউজিসিকেও রাজনৈতিক ভাবে কাজে লাগাতে চাইছে। এটা খুবই লজ্জার বিষয়। আর তাই আমরা ইউজিসির সিদ্ধান্ত মান্য করব না।

অবসরপ্রাপ্ত  সেনা আধিকারিকদের নিয়ে এসে বিশেষ আলোচনা সভা থেকে শুরু করে বিশেষ প্যারেড করে ওই দিন পালনের নির্দেশ দিয়েছিল ইউজিসি। কিন্ত পার্থ বলেন, যদি সেনা বাহিনীর আত্মত্যাগের কথা মাথায় রেখে দিন পালন করা হত তাহলে আমাদের অসুবিধা ছিল না। আমরা সেনা বাহিনীর আত্মত্যাগকে শ্রদ্ধার সঙ্গে স্মরণ করি। এর আগে কখনও সেনাকে রাজনীতির পরিসরে নিয়ে আসা হয়নি। সেনা সব সময় সমস্তরকম রাজনীতির উপরে ছিল। কিন্তু এখন সেনাকে রাজনৈতিক উয়দ্দেশে ব্যবহার করছে বিজেপি। আমরা  এটাকে সমর্থন করি না। রাজ্য সরকারের এমন সিদ্ধান্তের প্রতিবাদে সরব হয়েছে বিজেপি। দলের রাজ্য সভাপতি দিলীপ (Dilip Ghosh) ঘোষের দাবি কেন্দ্রীয় নির্দেশ অমান্য ক্রা কার্যত অভ্যাসে পরিণতঁ করে ফেলেছে তৃণমূল। আগেও নানা ক্ষেত্রে কেন্দ্রীয় নির্দেশ অমান্য করেছে রাজ্য  প্রশাসন।  এদিকে কেন্দ্রীয় সরকারেওর এমন সিদ্ধান্তে রাজনৈতিক মহলে বিতর্কের সৃষ্টি হয়েছে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী তথা কংগ্রেসের প্রবীণ কপিল সিবালও এই সিদ্ধান্তের সমালোচনা করেছেন। টুইটে তিনি লেখেন ইউজিসি কি 8 নভেম্বরকে  সার্জিক্যাল স্ট্রাইক ডে (Surgical Strike Day) হিসেবে পালনের সাহস পাবে। তবে রাজনৈতিক উদ্দেশের উপস্থিতি মানতে রাজি নন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রী প্রকাশ জাওরেকর। তিনি জানান এমন সিদ্ধান্তের সঙ্গে রাজনীতি নয় দেশপ্রেমের সম্পর্ক আছে।                 

.