This Article is From May 18, 2018

মেহুল চোকসির প্রতিষ্ঠান থেকে 85 কোটি টাকা মূল্যের অলঙ্কার বাজেয়াপ্ত করল ইডি

ইডি বৃহস্পতিবার জানাল, তারা 85 কোটি টাকা মূল্যের 34000 অলঙ্কার বাজেয়াপ্ত করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের 13000 কোটি টাকার জালিয়াতির দায়ে অভিযুক্ত মেহুল চোকসির গীতাঞ্জলী গ্রুপ থেকে

মেহুল চোকসির প্রতিষ্ঠান থেকে 85 কোটি টাকা মূল্যের অলঙ্কার বাজেয়াপ্ত করল ইডি

মেহুল চোকসির প্রতিষ্ঠান থেকে 34000 অলঙ্কার বাজেয়াপ্ত করা হয়।

নিউ দিল্লী: এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ইডি বৃহস্পতিবার জানাল, তারা 85 কোটি টাকা মূল্যের 34000 অলঙ্কার বাজেয়াপ্ত করেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের 13000 কোটি টাকার জালিয়াতির দায়ে অভিযুক্ত  মেহুল চোকসির গীতাঞ্জলী গ্রুপ থেকে। 

তদন্ত সংস্থাটি জানায়, এই অলঙ্কার গুলো সব দুবাই থেকে আনানো হয়েছিল। তা বাজেয়াপ্ত করা হয়েছে প্রিভেনশন অব মানি লন্ডারিং অ্যাক্ট বা পিএমএলএ অনুযায়ী। 

"দুবাই থেকে আনানো মেহুল চোকসির গীতাঞ্জলী গ্রুপের 85 কোটি টাকা মূল্যের 34000 অলঙ্কার বাজেয়াপ্ত করেছে ইডি, পিএমএলএ অনু্যায়ী।'' আজ একটি বিজ্ঞপ্তিতে জানায় তারা।

মেহুল চোকসি এবং তাঁর ভাগ্নে কোটিপতি নীরব মোদির বিরূদ্ধে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কে জালিয়াতির অভিযোগে তদন্ত চালাচ্ছে ইডি।

মোদি, চোকসি এবং আরও কয়েকজনের বিরূদ্ধে তদন্তে নেমেছে ইডি এবং আরও কয়েকটি তদন্ত সংস্থা। এই বছরের শুরুতে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক কর্তৃপক্ষের তরফ থেকে করা 13000 কোটি টাকার জালিয়াতির অভিযোগ পাওয়ার পরেই এই তদন্ত প্রক্রিয়া শুরু হয়। জালিয়াতিতে ব্যাঙ্কের ভিতরের কয়েকজন কর্মীও জড়িয়ে ছিলেন।

সিবিআই এবং ইডি আলাদা আলাদা করে এই মামলার তথ্য পেশ করেন।
এই সপ্তাহেই সিবিআই এই ঘটনা নিয়ে মুম্বাই হাইকোর্টে দুটে চার্জশিট ফাইল করেছে। অন্যদিকে, ইডিও খুব শীঘ্রই নিজেদের অভিযোগ নথিভুক্ত করবে।

ইডির অভিযোগ বা চার্জশিটের কেন্দ্রবিন্দুতে থাকবে অর্থপাচারের ঘটনা এবং জালিয়াতির ঘটনায় মেহুল চোকসি, নীরব মোদি ও বাকি জড়িতদের কার্যকলাপের কথা।

তাঁদের বিরূদ্ধে অভিযোগ দায়ের হওয়ার আগেই মেহুল চোকসি এবং নীরব মোদি দেশ ছেড়ে পালিয়ে যান।