ইস্টার বিস্ফোরণের পরে প্রথম বিশ্বনেতা হিসেবে শ্রীলঙ্কা সফরে নরেন্দ্র মোদী

মোদী সাক্ষাৎ করবেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা, প্রধানমন্ত্রী বিক্রমাসিঙ্ঘে, বিরোধী নেতা ও প্রাক্তন রাষ্ট্রপতি রাজাপক্ষর সঙ্গে।

 Share
EMAIL
PRINT
COMMENTS

ইস্টারের সময় শ্রীলঙ্কায় বিস্ফোরণ হওয়ার পরে প্রথম বিশ্বনেতা হিসেবে মোদী ওই দেশে গেলেন।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. বিস্ফোরণের পরে প্রথম বিশ্বনেতা হিসেবে শ্রীলঙ্কায় গেলেন মোদী।
  2. দুপুর ৩টার সময় তিনি ভারতের উদ্দেশে যাত্রা করবেন তিনি।
  3. শ্রীলঙ্কার আগে মালদ্বীপে গিয়েছিলেন প্রধানমন্ত্রী।

মালদ্বীপের (Maldives) সফর সেরে ফেরার পথে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) পৌঁছেছেন শ্রীলঙ্কায় (Srilanka)। দ্বিতীয় বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরে প্রথম বিদেশ সফরে গিয়েছেন মোদী (Narendra Modi)। প্রায় দু'মাস আগে ইস্টারের সময় শ্রীলঙ্কায় বিস্ফোরণ হওয়ার পরে প্রথম বিশ্বনেতা হিসেবে মোদী ওইদেশে গেলেন। শ্রীলঙ্কায় ওই বিস্ফোরণে ২৫০-রও বেশি মানুষ মারা গিয়েছেন। প্রধানমন্ত্রীকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী রনিল বিক্রমাসিঙ্ঘে। এবারের সফরে মোদী সাক্ষাৎ করবেন শ্রীলঙ্কার রাষ্ট্রপতি মৈত্রীপালা সিরিসেনা, প্রধানমন্ত্রী বিক্রমাসিঙ্ঘে, বিরোধী নেতা ও প্রাক্তন রাষ্ট্রপতি মাহিন্দা রাজাপক্ষর সঙ্গে। এছাড়াও ওই দেশের তামিল সংখ্যালঘুদের দল ‘তামিল ন্যাশনাল অ্যালায়েন্স'-এর প্রতিনিধিদের সঙ্গেও দেখা করবেন প্রধানমন্ত্রী। কলম্বোর ভারতীয় সম্প্রদায়ের সঙ্গেও আজ দুপুরে কথা বলবেন তিনি। দুপুর ৩টার সময় তিনি ভারতের উদ্দেশে যাত্রা করবেন তিনি। 

পশ্চিমবাংলায় লক্ষ্য ২৫০ আসন, ২০২১-এর জন্য ব্লু প্রিন্ট তৈরি করছে বিজেপি

শুক্রবার শ্রীলঙ্কার ভারতীয় হাই কমিশনার অস্টিন ফার্নান্ডোজানান, প্রধানমন্ত্রীর শ্রীলঙ্কা সফর থেকে দ্বীপপুঞ্জের মানুষের প্রতি ভারতের মানবিক দৃষ্টিভঙ্গি প্রকাশিত হ‌ল।

২১ এপ্রিল শ্রীলঙ্কায় একাধিক বিস্ফোরণের ঘটনা ঘটে। সেদিন খ্রিস্টান সম্প্রদায়ের মানুষ ইস্টার উদযাপন করছিলেন। তিনটি চার্চ ও একটি বিলাসবহুল হোটেলে বিস্ফোরণ ঘটে ২৫০-রও বেশি মানুষ মারা যান। আইসিসের শাখা একটি স্থানীয় জিহাদি দল ন্যাশনাল থৌহিথ জামাত ওই বিস্ফোরণ কাণ্ডের দায় স্বীকার করে।

মালদ্বীপ ও শ্রীলঙ্কা সফরের মধ্যে দিয়ে ভারতের ‘প্রতিবেশী আগে' নীতিই আরও একবার স্পষ্ট হল। শনিবার মালদ্বীপের সংসদে বক্তৃতা দেওয়ার সময় মোদী বলেন, রাষ্ট্র পরিচালিত সন্ত্রাসবাদ বিশ্বের কাছে সবথেকে বড় বিপদ। এপ্রসঙ্গে পাকিস্তানের দিকে ইঙ্গিত করেন তিনি। তিনি সারা বিশ্বকে সন্ত্রাসবাদ ও মৌলবাদের বিরুদ্ধে একযোগে লড়াই চালানোর আহ্বান জানান। 

যোগী আদিত্যনাথকে নিয়ে অবমাননাকর পোস্ট! গ্রেফতার সাংবাদিক, টিভি চ্যানেলের মালিক

এই দুই দেশের সঙ্গে মোদীর মোট ছ'টি চুক্তি সাক্ষরিত হল প্রতিরক্ষা ও উপকূল সংক্রান্ত দ্বিপাক্ষিক বোঝাপড়া নিয়ে। উপকূলবর্তী নজরদারি রাডার ব্যবস্থা ও মালদ্বীপের সেনাবাহিনীর জন্য যৌথ প্রশিক্ষণ কেন্দ্রের উদ্বোধন করেন মোদী এবং সলিহ।

মালদ্বীপের সফরে মোদীকে মালদ্বীপের সর্বোচ্চ সম্মান ‘রুল অফ নিশান ইজ্জুদ্দিন'-এ সম্মানিত করা হয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................