This Article is From Jan 31, 2020

"বাজেট অধিবেশনে অর্থনীতি নিয়ে বিশদ আলোচনার আশা রাখছি": প্রধানমন্ত্রী Narendra Modi

Union Budget 2020: ১ ফেব্রুয়ারি অর্থাৎ শনিবার সংসদে কেন্দ্রীয় বাজেট পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন, আসন্ন বাজেট ঘিরে বাড়ছে প্রত্যাশার পারদ

Union Budget 2020: আসন্ন বাজেটের মাধ্যমেই "দশকের দৃঢ় ভিত্তি" স্থাপন হবে, আশা করেন প্রধানমন্ত্রী

হাইলাইটস

  • শুক্রবার থেকেই সংসদে শুরু হল বাজেট অধিবেশন
  • তার আগে প্রথাগত রীতি মেনে বাজেট অধিবেশন নিয়ে বক্তব্য রাখলেন প্রধানমন্ত্রী
  • ১ ফেব্রুয়ারি, শনিবার কেন্দ্রীয় বাজেট পেশ করবেন নির্মলা সীতারামন
নয়া দিল্লি:

১ ফেব্রুয়ারি সংসদে পেশ হতে চলেছে কেন্দ্রীয় বাজেট। তার ঠিক আগের দিন বাজেট অধিবেশনে (Budget Session) দেশের অর্থনীতি নিয়ে আলোচনার বিষয়ে আশা প্রকাশ করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। প্রধানমন্ত্রী (Narendra Modi) শুক্রবার বলেন যে তিনি আশা করছেন সংসদের বাজেট (Budget) অধিবেশনে দেশের অর্থনীতি সহ জনগণের ক্ষমতায়নের বিষয়ে বিস্তারিত আলোচনা হবে। শুক্রবার থেকেই সংসদে শুরু হচ্ছে বাজেট অধিবেশন (Union Budget 2020)। সেই অধিবেশন শুরুর আগে এ বিষয়ে নিয়ম অনুযায়ী কিছু বক্তব্য রাখেন প্রধানমন্ত্রী মোদি। সেখানেই তিনি বলেন, "আমাদের অধিবেশনকে অর্থনৈতিক বিষয়ে এবং বর্তমান বিশ্ব অর্থনৈতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে কীভাবে ভারত সুবিধা আদায় করতে পারে সেই দিকে মনোনিবেশ করা উচিত।"

২০২০ সালের কেন্দ্রীয় বাজেট এই দশকের প্রথম বাজেট, তাই সংসদের বাজেট অধিবেশন সেই লক্ষ্যেই এগিয়ে নিয়ে যাওয়া উচিত যাতে "দশকের দৃঢ় ভিত্তি" এর মধ্যে দিয়েই স্থাপন করা যায়, একথাও বলেন প্রধানমন্ত্রী।

Union Budget: ৬৩ জন ভারতীয় ধনকুবেরের কাছে কেন্দ্রীয় বাজেটের থেকে বেশি টাকা আছে!

নরেন্দ্র মোদি আরও বলেন: "আমাদের সরকারের প্রচেষ্টা ছিল দলিত,মহিলা নির্বিশেষে যাঁরাই শোষণের মুখোমুখি হয়েছেন... তাদের ক্ষমতা ফিরিয়ে দেওয়া, সেই লক্ষ্য়েই আমরা চেষ্টা চালিয়ে যেতে চাই।"

তবে যখন সংসদের বাইরে প্রধানমন্ত্রী এই মন্তব্য করছিলেন সেই সময়েই সংসদ চত্বরে বিক্ষোভ দেখাতে ব্যস্ত ছিলেন বিরোধী দল কংগ্রেসের সাংসদরা। সংসদের গত অধিবেশনে পাস হওয়া সংশোধিত নাগরিকত্ব আইন এবং এনআরসি অর্থাৎ জাতীয় নাগরিকপঞ্জিকরণের বিরুদ্ধে প্রতিবাদ বিক্ষোভ দেখান তাঁরা।

অতিরিক্ত কর চাপানো সরকারের সামাজিক অন্যায়: প্রধান বিচারপতি এসএ বোবদে

কালো ব্যান্ড পরে সনিয়া গান্ধি ও রাহুল গান্ধি সহ কংগ্রেস নেতারা স্লোগান তোলেন সংসদ চত্বরে। অনেক কংগ্রেস সাংসদকেই দেখা যায় বেশ কিছু প্ল্যাকার্ড হাতে ওই বিক্ষোভে অংশ নিতে। প্ল্যাকার্ডগুলির কোনটায় লেখা ছিল "সংবিধানকে রক্ষা করুন", কোনটায় আবার লেখা "ভারতকে বাঁচান"।

শনিবার অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সাধারণ বাজেট পেশ করবেন। দেশ যখন ক্রমশই অর্থনৈতিক মন্দার দিকে হাঁটছে সেই সময় তাঁর এই বাজেটের দিকে তাকিয়ে সাধারণ মানুষ থেকে অর্থনৈতিক বিশেষজ্ঞরাও। দেশের দ্বিতীয় মহিলা অর্থমন্ত্রী হিসাবে ১ ফেব্রুয়ারি ওই বাজেট পেশ করবেন তিনি।

.