This Article is From May 30, 2019

মন্ত্রিসভায় একটি পদের প্রস্তাব ফিরিয়ে দিলেন নীতিশ কুমার

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারে যোগ দেওয়ার প্রস্তাবকে তাঁর দলের পক্ষে প্রত্যাখ্যান করলেন নীতিশ কুমার। শপথগ্রহণের ঠিক আগে তিনি তাঁর সিদ্ধান্তের কথা জানান।

মন্ত্রিসভায় একটি পদের প্রস্তাব ফিরিয়ে দিলেন নীতিশ কুমার

নীতিশ কুমারের দল এবং বিজেপি এবারের নির্বাচনে বিহারে ১৭টি করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে।

নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারে যোগ দেওয়ার প্রস্তাবকে তাঁর দলের পক্ষে প্রত্যাখ্যান করলেন নীতিশ কুমার। শপথগ্রহণের ঠিক আগে তিনি তাঁর সিদ্ধান্তের কথা জানান। সাংবাদিকদের নীতিশ জানান, তাঁর দলের কেউই মন্ত্রিসভায় যাবেন না। তিনি জানান তাঁর দিল্লির বাড়ি থেকে রাষ্ট্রপতি ভবনে প্রধানমন্ত্রীর শপথগ্রহণে অনুষ্ঠানে যাচ্ছেন তিনি। যেখানে প্রধানমন্ত্রীর সঙ্গে শপথ নেওয়া মন্ত্রীদের সংখ্যা ৫০ ছাড়িয়ে যেতে পারে বলে মনে করা হচ্ছে। নীতিশ কুমার বলেন, তাঁর দল জনতা দল ইউনাইটেড এনডিএ-র অনুগত জোটসঙ্গী হয়ে থাকবে। সূত্র থেকে জানা যাচ্ছে, বিহারের মুখ্যমন্ত্রী বলেছেন, তাঁর দলকে মন্ত্রিসভায় একটি পদের জন্য বলা হয়েছিল। কিন্তু সেটি অপর্যাপ্ত বলে মনে হয় তাঁর। 

PM Modi Oath Ceremony 2019; মোদী মন্ত্রিসভায় যোগ দিলেন বিজেপি সভাপতি

নীতিশ কুমারের দল এবং বিজেপি এবারের নির্বাচনে বিহারে ১৭টি করে আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছে। যেখান থেকে প্রধানমন্ত্রী বিপুল ভোটে পুনর্নিবাচিত হয়েছেন। সব মিলিয়ে বিজেপি জোট ওই রাজ্যে ৪০টি আসনে ৩৯টি আসন পেয়েছে। বিজেপি এবারের নির্বাচনে ৩০৩টি আসন পেয়েছে। মোট আসনের অর্ধেক অর্থাৎ ২৭২ তারা পেরিয়ে গিয়েছে।

 নতুন সরকারের মন্ত্রিসভায় ‘বিগ ফোর' কারা? বাড়ছে জল্পনা

বিজেপির জোটসঙ্গীদের মধ্যে একমাত্র নীতিশ কুমারের সঙ্গেই বিজেপি সভাপতি অমিত শাহ দেখা করেন বুধবার। শপথগ্রহণের আগের দিন তাঁর সঙ্গে অমিতের সাক্ষাতের পিছনে রয়েছে বর্ষীয়ান নেতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন।

গুজরাত থেকে এক বিজেপি নেতা জানিয়ে দিয়েছিলেন, অমিত শাহ আজ মন্ত্রিসভায় যোগ দিচ্ছেন।