সাইবেরিয়ার সারসও দু'দেশের মধ্যে সম্পর্ক বজায় রাখে, রাশিয়া সফরে বললেন মোদি

PM Modi In Russia: প্রধানমন্ত্রী মোদি বলেন যে ভারত ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতার বাইরেও প্রসারিত হয়েছে।

সাইবেরিয়ার সারসও দু'দেশের মধ্যে সম্পর্ক বজায় রাখে, রাশিয়া সফরে বললেন মোদি

PM Modi In Russia: রাশিয়ার প্রেসিডেন্ট Vladimir Putin-এর সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী।

নয়া দিল্লি/ভ্লাদিভস্তক:

রাশিয়া সফরে গেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। পুতিনের দেশে গিয়ে তিনি দাবি করেন যে, তাঁর এই রাশিয়া সফর দু'দেশের সম্পর্কের ক্ষেত্রে "নতুন শক্তি এবং গতি" দেবে। প্রধানমন্ত্রী মোদি বুধবার সকালে ভ্লাদিভস্তক পৌঁছেছেন। এই সফরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করার কথা তাঁর। দুই দিনের রাশিয়া (Russia) সফরে পূর্ব অর্থনৈতিক ফোরামেও যোগ দেবেন নরেন্দ্র মোদি। তিনিই (Narendra Modi) প্রথম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি রাশিয়ার সুদূর পূর্ব অঞ্চল পরিদর্শন করলেন। "আমার কাছে তো মনে হয় প্রকৃতি নিজেই এই দুটি দেশকে একে অপরের সঙ্গে সংযুক্ত করেছে। উদাহরণ হিসাবে বলতে পারি, প্রতি ডিসেম্বর মাসেই সাইবেরিয়ান সারসগুলি আমার জন্মস্থান গুজরাটে উড়ে যায়। তাদের কাছে এ যেন এক বেড়ানোর জায়গা। সাইবেরিয়ান সারসগুলি এখান থেকে গুজরাটে উড়ে যায়, আবার বহু ভারতীয়ও সুদূর প্রাচ্যে যান। তাই এ যেন এক প্রাকৃতিক সংযোগ", রাশিয়ার টাস সংবাদ সংস্থাকে দেওয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন প্রধানমন্ত্রী মোদি (PM Modi)।

আমেরিকার সতর্কবানী সত্ত্বেও S-400 মিসাইল সিস্টেম কিনতে রাশিয়ার সঙ্গে চুক্তিবদ্ধ হল ভারত

বুধবার সকালে প্রধানমন্ত্রী মোদি রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে জাভেজদা শিপ বিল্ডিং কমপ্লেক্স পরিদর্শন করেছেন।

প্রধানমন্ত্রী মোদি মঙ্গলবার বলেছেন, কম দামে সামরিক সরঞ্জাম উৎপাদন করার লক্ষ্যে নয়াদিল্লি ও মস্কোর মধ্যে পারস্পরিক সমঝোতা করে ভারতে স্বল্প উৎপাদন ব্যয়ের সুবিধা নেওয়া দরকার। "আজ যদি প্রযুক্তিগুলি স্থানান্তরিত হয় তবে সামরিক সরঞ্জামের উৎপাদন ভারতে সস্তা হতে পারে। এবং আমরা এই অস্ত্রগুলি খুব কম দামে তৃতীয় বিশ্বের দেশগুলিতে সরবরাহ করতে সক্ষম হব। ভারত এবং রাশিয়ার এই সুযোগটি কাজে লাগানো দরকার", বলেন নরেন্দ্র মোদি।

রাশিয়া থেকে এক ট্যুইট বার্তায় প্রধানমন্ত্রী মোদি তাঁর সাক্ষাৎকারের লিঙ্কটি শেয়ার করেছেন যেখানে তিনি ভারত-রাশিয়ার মধ্যে সম্পর্কের কথা বলেছিলেন।

প্রধানমন্ত্রী মোদি বলেন যে ভারত ও রাশিয়ার মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক সামরিক ও প্রযুক্তিগত সহযোগিতার বাইরেও প্রসারিত হয়েছে। ভারতের প্রথম মানবিক মিশন, গগনায়ন প্রকল্পের জন্য নভোচারীদের প্রশিক্ষণে মস্কোর সহায়তার প্রতিও ইঙ্গিত করেছেন তিনি।

"ভারতে তথ্যপ্রযুক্তির যথেষ্ট উন্নতি হয়েছে এবং আমরা মহাকাশ গবেষণা ক্ষেত্রেও সাফল্য অর্জন করছি। বর্তমানে যেমন আমরা গগনায়ন প্রকল্পটির বিকাশ করছি। রাশিয়া আমাদের নভোচারীদের প্রশিক্ষণে সহায়তা করছে। এই সহযোগিতা কেবল সামরিক এবং প্রযুক্তিগত ক্ষেত্রে আর সীমাবদ্ধ নেই। এটি ওই নির্দিষ্ট কাঠামো ছাড়িয়ে আরও বেড়েছে", ওই সাক্ষাৎকারে বলেন প্রধানমন্ত্রী ।

"বিশ্বাস তৈরি করুন", ভ্লাদিমির পুতিনের সঙ্গে অন্তরঙ্গ আলোচনায় বললেন প্রধানমন্ত্রী মোদি

অন্য একটি সাক্ষাৎকারে তিনি বলেন যে তিনি ব্যাঘ্রপ্রেমী ভ্লাদিমির পুতিনের সঙ্গে বাঘ সংরক্ষণ নিয়ে আলোচনা করার পরিকল্পনা করেছেন। "আমাদের সম্পর্কের একটা বিশেষ রসায়ন রয়েছে, বিশেষ স্বাচ্ছন্দ্য রয়েছে," রোসিস্কায়া গ্যাজেটা সংবাদপত্রকে বলেন প্রধানমন্ত্রী মোদি। তিনি বলেন, "রাষ্ট্রপতি পুতিনের সঙ্গে প্রতিটি বৈঠকের পর আমরা আরও ঘনিষ্ঠ হয়েছি এবং আমাদের সম্পর্ক ক্রমশই গাঢ় হচ্ছে "।

ব্রাজিল, চিন এবং দক্ষিণ আফ্রিকার পাশাপাশি রাশিয়া ও ভারতও ব্রিকসের অংশ।

রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের আমন্ত্রণেই সে দেশে গেছেন প্রধানমন্ত্রী মোদি। রাশিয়া যাওয়ার আগে প্রধানমন্ত্রী বলেন, "আমি আমার বন্ধু প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আমাদের দ্বিপাক্ষিক অংশীদারিত্বের পাশাপাশি আঞ্চলিক ও আন্তর্জাতিক ইস্যু নিয়ে আলোচনা করারও অপেক্ষায় রয়েছি।"