SCO Summit: এই প্রথম দ্বিপাক্ষিক শান্তি বৈঠকে মুখোমুখি মোদী-ইমরান

কিরগিজস্তানের রাজধানি বিশকেকে এসসিও সামিটের দ্বিতীয় দিনে প্রথম মুখোমুখি হলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং পাক প্রধানমন্ত্রী ইমরান খান। 

 Share
EMAIL
PRINT
COMMENTS
SCO Summit: এই প্রথম দ্বিপাক্ষিক শান্তি বৈঠকে মুখোমুখি মোদী-ইমরান

এই প্রথম দ্বিপাক্ষিক শান্তি আলোচনায় বসলেন মোদী-ইমরান (ফাইল চিত্র)


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. গতকাল মুখোমুখি হন নরেন্দ্র মোদী-ইমরান খান
  2. এর আগে পাকিস্তানের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক বাতিলের কথা অস্বীকার করে ভারত
  3. গতকাল, মোদী-ইমরানের মধ্যে সৌজন্যমূলক কোনও কথা হয়নি

কিরগিজস্তানের রাজধানি বিশকেকে (Bishkek) সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন বা এসসিও সামিটের (SCO) দ্বিতীয় দিনে গতকাল প্রথম মুখোমুখি সৌজন্য সাক্ষাত সারলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi) এবং পাক প্রধানমন্ত্রী ইমরান খান (Imran Khan)। 

পড়ুন : বিষকেকে গিয়ে সন্ত্রাস নিয়ে পাকিস্তানকে কড়া বার্তা দিলেন প্রধানমন্ত্রী মোদী

সূত্রের খবর, সৌজন্য বিনিময়ের মধ্যে দিয়েই দুই প্রধানমন্ত্রী নিজেদের দেশ নিয়ে আলোচনা সারেন লিডার লাউঞ্জে বসে। যদিও তাঁদের কথাবার্তায় বরফ শীতলতা ছিলই।  

প্রসঙ্গত, গত ফেব্রুয়ারি জম্মু-কাশ্মীরের পুলওয়ামায় সেনাবাহিনির ওপর আচমকাই হামলা চালিয়েছিল পাক মদতপুষ্ট মাসুদ আজহারের জঙ্গি সংগঠন। সেই সন্ত্রাস হামলা কমপক্ষে শহিদ হয়েছিলেন ৪০ জন জওয়ান। সেই ঘটনার পরে এই প্রথম মুখোমুখি বৈঠকে বসল দুই প্রতিবেশি দেশ।

bl2lbbig

বিশকেক সম্মেলনে অন্য দেশের প্রতিনিধিদের সঙ্গে মোদী এবং ইমরান

যদিও গত বৃহস্পতিবার কিরগিজস্তানের প্রেসিডেন্ট সুরনবে জিনবেকভের দেওয়া ডিনারে খুব সহজ ছিলেন না নরেন্দ্র মোদী এবং ইমরান খান উভয়েই।

এরপরেই শুক্রবার পাকিস্তানের উদ্দেশ্যে কঠোর বার্তা দিয়ে বলেন, যে সমস্ত দেশ সন্ত্রাসের মদতদাতা এবং পৃষ্ঠপোষক  দেশগুলিকে আলাদা করে চিহ্নিত করা উচিত। ইমরান খানের উপস্থিতিতেই মোদী বলেন, সন্ত্রাস মুক্ত বিশ্ব গড়তে সমস্ত দেশের উচিত সংকীর্ণতার গণ্ডি ডিঙিয়ে ঐক্যবদ্ধ হওয়া।  

বৃহস্পতিবার শীর্ষ বৈঠকের ফাঁকে চি‌নের রাষ্ট্রপতি শি জিনপিং-এর সঙ্গে আলোচনার সময়ও মোদী পাকিস্তান প্রসঙ্গত উত্থাপন করেছেন। তিনি জানিয়ে দিয়েছেন, পাকিস্তান যতদিন না সন্ত্রাসের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করছে ততদিন তাদের সঙ্গে কোনও আলোচনা নয়। নয়াদিল্লির বক্তব্য, সন্ত্রাস ও আলোচনা একসঙ্গে চলতে পারে না। পুলওয়ামা হামলার পর থেকেই এই বক্তব্য আরও জোরালো হয়েছে বলে বিদেশ মন্ত্রক জানিয়েছে। বিদেশ সচিব জানিয়েছেন, আজ মোদী চিনের রাষ্ট্রপতিকে জানান, ‘‘সন্ত্রাসমুক্ত এক পরিমণ্ডল তৈরি করা প্রয়োজন পাকিস্তানের। কিন্তু এই মুহূর্তে তেমন কিছু ঘটতে দেখছি ন‌া। আমরা আশাবাদী ইসলামাবাদ কড়া ব্যবস্থা নেবে ও আলোচনা শুরু হবে।''

এই শীর্ষ বৈঠকের আগেই পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ও বিদেশ মন্ত্রী শাহ মেহমুদ কুরেশি দ্বিপাক্ষিক কথাবার্তার ব্যাপারে অনুরোধ করে ভারতকে আলাদা করে চিঠি লেখেন। ইমরান মোদীকে লেখেন, তিনি সব ব্যাপারে কথা বল‌তে ইচ্ছুক। এমনকী কাশ্মীর নিয়েও।

SCO-র সদস্যদের প্রধানমন্ত্রী সন্ত্রাসের বিরুদ্ধে লড়তে রিজিওনাল অ্যান্টি টেররিস্ট স্ট্রাকচার (RATS)-এর সঙ্গে সহযোগিতা করার আহ্বান জানান। SCO হল চিনের নেতৃত্বে ৮ সদস্য দেশের একটি অর্থনৈতিক ও নিরাপত্তা ব্লক। ২০১৭ সালে ভারত ও পাকিস্তান SCO-র সদস্য হয়।  



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................