Modi Greets Nation: মকর সংক্রান্তি, মাঘ বিহু ও পোঙ্গল উপলক্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

Makar Sankranti হিন্দুদের একটি উৎসব, এদিকে ফসল কাটার পর এ দেশের কিছু সম্প্রদায় পালন করে মাঘ বিহু উৎসব, এদিকে তামিল সম্প্রদায়ের মানুষরা পালন করে পোঙ্গল

Modi Greets Nation: মকর সংক্রান্তি, মাঘ বিহু ও পোঙ্গল উপলক্ষে প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

PM Modi: দেশের জনগণের সুস্বাস্থ্য ও সমৃদ্ধি কামনা করেছেন দেশের প্রধানমন্ত্রী (ফাইলচিত্র)

হাইলাইটস

  • দেশবাসীকে উৎসবের শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী
  • মকর সংক্রান্তি, পোঙ্গল ও মাঘ বিহুর শুভেচ্ছা জানালেন তিনি
  • টুইট করে সকলের সুখ ও সমৃদ্ধি কামনা করলেন নরেন্দ্র মোদি
নয়া দিল্লি:

আজ (বুধবার) দেশ জুড়ে পালন করা হচ্ছে মকর সংক্রান্তি (Makar Sankranti)। এই সময় দেশ জুড়ে কৃষি উৎসব নবান্ন-ও পালিত হয়। এর পাশাপাশি দেশের বিভিন্ন জায়গায় পালিত হচ্ছে মাঘ বিহু উৎসব এবং পোঙ্গল উৎসবও। দেশের মানুষকে এই উৎসব উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। তিনি টুইট করেছেন, "প্রকৃতি, ঐতিহ্য এবং সংস্কৃতির রঙে ভরা মকর সংক্রান্তিতে আপনাদের সবার প্রতি রইল আমার শুভ কামনা এবং সকলের সমৃদ্ধি কামনা করছি।"

মকর সংক্রান্তির পুণ্যতিথি সমাগত, দেশ জুড়ে উৎসবের মেজাজ

এর পাশাপাশি মাঘ বিহুর জন্যেও শুভেচ্ছা জানান নরেন্দ্র মোদি। মূলত অসমেই পালন করা হয় এই মাঘ বিহু উৎসবটি।

মকর সংক্রান্তি ও মাঘ বিহুর পাশাপাশি আজ পোঙ্গল উৎসব। প্রধানমন্ত্রী মোদি ভোলেননি সেই কথাও। পোঙ্গলের জন্যেও দেশবাসীকে শুভেচ্ছা জানানোর পাশাপাশি সকলের "সমৃদ্ধি ও সুস্বাস্থ্যের" কামনাও করেছেন তিনি।

"পোঙ্গল উৎসবে সকলকে শুভেচ্ছা জানাই। এই উৎসবটি প্রত্যেকের জীবনকে প্রচুর সমৃদ্ধিতে ভরিয়ে তুলুক। সবাই যাতে সুস্বাস্থ্যের অধিকারী হন তার কামনাই করছি", টুইট করেন প্রধানমন্ত্রী ।

হিমাচলে মকরসংক্রান্তি উপলক্ষে আড়াই হাজার কেজি মাখনের মূর্তি স্থাপন হল মন্দিরে

সূর্যদেবতাকে উৎসর্গ করে পালন করা হয় মকর সংক্রান্তি বা পৌষ সংক্রান্তি, হিন্দুদের অন্যতম বড় উৎসব এটি। বাঙালিদের কাছেও এটি একটি বিশেষ উৎসবের দিন। বাংলা পৌষ মাসের শেষের দিন এই উৎসব পালন করা হয়। এই দিন বাঙালিরা বিভিন্ন ধরনের অনুষ্ঠানের আয়োজন করে থাকে। তার মধ্যে রয়েছে পিঠে খাওয়ার প্রচলনও। পটকা ফুটিয়ে ফানুস উড়িয়ে এই উৎসবের সমাপ্তি হয়। 'মকরসংক্রান্তি' শব্দটি দিয়ে নিজ কক্ষপথ থেকে সূর্যের মকর রাশিতে প্রবেশকে বোঝানো হয়ে থাকে। ভারতীয় জ্যোতিষ শাস্ত্র অনুযায়ী 'সংক্রান্তি' একটি সংস্কৃত শব্দ, এর মাধ্যমে সূর্যের এক রাশি থেকে অন্য রাশিতে প্রবেশ করাকে বোঝানো হয়ে থাকে। ১২টি রাশি অনুযায়ী এরকম সর্বমোট ১২টি সংক্রান্তি রয়েছে।

এদিকে মাঘ বিহু মূলত অসমেই উদযাপন করা হয়। মাঘ বিহুর আরেকটি নাম ভোগালি বিহু। বার্ষিক ফসল কাটার পরে এই উৎসব সেখানে পালিত হয়।

এদিকে পোঙ্গল হল একটি লোকজ উৎসব, যা ভারতে তামিল জাতি উদযাপন করে থাকে। এটি চার দিনের ফসল উৎসব যা সূর্যদেবতার উদ্দেশে উৎসর্গ করা হয়। 

Listen to the latest songs, only on JioSaavn.com