প্রধানমন্ত্রী মোদির আতিথেয়তায় ভারতের সঙ্গে সম্পর্ক উজ্জীবিত হল: শ্রীলঙ্কার রাষ্ট্রপতি

ভারত শ্রীলঙ্কাকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার কথা ঘোষণা করেছে আর্থিক সহায়তা হিসেবে।

প্রধানমন্ত্রী মোদির আতিথেয়তায় ভারতের সঙ্গে সম্পর্ক উজ্জীবিত হল: শ্রীলঙ্কার রাষ্ট্রপতি

ভারত শ্রীলঙ্কার সংখ্যালঘু তামিল সম্প্রদায়ের প্রসঙ্গেও আলোচনা চা‌লিয়েছে রাজাপক্ষের সঙ্গে

Colombo:

শ্রীলঙ্কার (Sri Lanka) রাষ্ট্রপতি গোটাব্যা রাজাপক্ষ (Gotabaya Rajapaksa) সোমবার জানালেন, তিনি ভারতের সঙ্গে উষ্ণ ও পারস্পরিক সহযোগিতাপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রেখে চলতে আশাবাদী। শ্রীলঙ্কার নব নির্বাচিত রাষ্ট্রপতি জানিয়েছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM MOdi) সরকারের কাছ থেকে যে সম্মান পাওয়া গিয়েছে, তার ফলে দুই দেশের মধ্যে ঐতিহাসিক সম্পর্ক নতুন করে উজ্জীবিত হল। তিনি একটি টুইটে তাঁর এই মত জানিয়েছেন। সেই টুইটের সঙ্গে একটি ভিডিও-ও শেয়ার করেছেন তিনি। তিনি লেখেন, ‘‘একটি অত্যন্ত সফল ভারত সফরের শেষে, নরেন্দ্র মোদি সরকারের পক্ষ থেকে অসাধারণ অভ্যর্থনা, আতিথেয়তা ও সম্মানের ফলে ভারত ও শ্রীলঙ্কার মধ্যে ঐতিহাসিক সম্পর্ক আরও উজ্জীবিত হল। এই উষ্ণ পারস্পরিক সহযোগিতাপূর্ণ দ্বিপাক্ষিক সম্পর্ককে সব দিক থেকে আরও এগিয়ে নিয়ে যেতে আমি সাগ্রহে তাকিয়ে থাকব।''

Cyclone Bulbul: প্রধানমন্ত্রীর আশ্বাস সত্ত্বেও এখনও মেলেনি কেন্দ্রীয় সহায়তা, বললেন মুখ্যমন্ত্রী

গত ২৮ থেকে ৩০ নভেম্বরের ভারত সফরে রাষ্ট্রপতি রাজাপক্ষ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে দীর্ঘ আলোচনা করেন নিরাপত্তা ও উন্নয়ন সংক্রান্ত নানা বিষয় নিয়ে।

রাষ্ট্রপতি ভবনে তিনি এলে তাঁকে আনুষ্ঠানিক ভাবে অভ্যর্থনা জানান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

সৈকতে দূষণের ফেনা! আশঙ্কাকে হেলায় উড়িয়ে সেলফির মেলা

ভারত শ্রীলঙ্কাকে ৪০০ মিলিয়ন মার্কিন ডলার দেওয়ার কথা ঘোষণা করেছে আর্থিক সহায়তা হিসেবে। পাশাপাশি ৫০ মিলিয়ন ডলার দেওয়ার কথা জানিয়েছে সন্ত্রাসবাদের মোকাবিলার জন্য।

শ্রীলঙ্কার রাষ্ট্রপতি জানিয়েছেন, তাঁর দেশ ভারতের সঙ্গে হাত মিলিয়ে ভারতীয় উপমহাদেশকে ‘‘শান্তির অঞ্চল'' হিসেবে বজায় রাখবে। পাশাপাশি তিনি নিশ্চয়তা দিয়েছেন, শ্রীলঙ্কার হেফাজতে থাকা ভারতীয় মৎস্যজীবীদের বোট তাঁরা ছেড়ে দেবেন।

তিনি শ্রীলঙ্কা সফরের জন্য প্রধানমন্ত্রীকে আমন্ত্রণ জানিয়েছেন।

ভারত শ্রীলঙ্কার সংখ্যালঘু তামিল সম্প্রদায়ের প্রসঙ্গেও আলোচনা চা‌লিয়েছে রাজাপক্ষের সঙ্গে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি যুগ্ম বিবৃতি দেওয়ার সময় জানিয়েছেন, তিনি আত্মবিশ্বাসী শ্রীলঙ্কার সরকার তামিল সম্প্রদায়ের প্রতি সাম্য, ন্যায়, শান্তি ও সম্মান প্রদর্শনের ধারা বজায় রাখবেন।

More News