"প্রধানমন্ত্রী সংবাদমাধ্যমের সামনে সতর্ক থাকতে বলেছেন": অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

নোবেলজয়ী Abhijit Banejee বলেন, "মোদি বিরোধী প্রমাণ করতে কীভাবে সংবাদমাধ্যমে আমাকে ফাঁদে ফেলার চেষ্টা করছে তা নিয়ে মোদি মজা করে বলেন..."

 Share
EMAIL
PRINT
COMMENTS

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাত করেন নোবেল জয়ী Abhijit Banejee


নয়া দিল্লি: 

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকের পর সংবাদমাধ্যমের সামনে হাজির হয়ে নোবেলজয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন যে তিনি (Abhijit Banejee) কোনও বিতর্কে জড়াতে চান না কারণ এ বিষয়ে আগেই তাঁকে সতর্ক করে দিয়েছেন প্রধানমন্ত্রী। "আমার সঙ্গে তাঁর সাক্ষাৎটি সৌহার্দ্যপূর্ণ ও ভাল ছিল। প্রধানমন্ত্রী মোদি  (Narendra Modi) মোদি বিরোধী মোদি বিরোধী বলে কীভাবে আমাকে ফাঁদে ফেলার চেষ্টা করা হবে তা নিয়েও মজা করেন ... তিনি টিভি দেখছেন এবং তিনি আপনাদেরও দেখছেন। এবং তিনি জানেন যে আপনারা কী করার চেষ্টা করছেন", সাংবাদিক সম্মেলনে উপস্থিত হয়ে সাংবাদিকদের উদ্দেশে এ কথা বলেন নোবেল জয়ী। অর্থনৈতিক মন্দার বিষয়ে তাঁর মন্তব্য নিয়ে বিতর্কের পটভূমির ব্যাপারে তাঁকে জিজ্ঞাসা করা হলে ওই জবাব দেন তিনি।

ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির ভারতীয়-আমেরিকান অধ্যাপক অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, তাঁর স্ত্রী এস্থার ডুফ্লো এবং আরেক অর্থনীতিবিদ মাইকেল ক্রেমারের সঙ্গে মিলিতভাবে ‘বিশ্বজুড়ে দারিদ্র্য বিমোচনে পরীক্ষামূলক পদ্ধতির জন্য' ২০১৯ সালের নোবেল অর্থনীতি পুরস্কার (2019 Nobel Economics Prize) পান।

ওই প্রবাসী ভারতীয় অর্থনীতিবিদ বলেন যে ব্যাংকিং সঙ্কট সত্যিই "সঙ্কটময় এবং ভীতিজনক"।

তিনি বলেন, "সঙ্কটটি সঙ্কটজনক ও ভীতিজনক এবং আমাদের এ নিয়ে উদ্বিগ্ন হওয়া উচিত। আমাদের কিছু গুরুত্বপূর্ণ ও জরুরি পরিবর্তন প্রয়োজন।"

"ভারত তাঁর জন্যে গর্বিত", নোবেল জয়ীয় সঙ্গে সাক্ষাতের পর বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

কেন্দ্রীয় ভিজিল্যান্স কমিশনের (সিভিসি) তীব্র সমালোচনা করে তিনি বলেন যে সরকারি খাতের ব্যাংকগুলিতে (পিএসবি) সরকারের সরকারি অংশকে ৫০ শতাংশেরও কম করা উচিত যাতে নজরদারি সংস্থাগুলি ব্যাংকগুলিতে নিয়ন্ত্রণ এবং "হস্তক্ষেপ" না করতে পারে। 

6hcs0n8o

 মানব উন্নয়ন সূচকে ভারতের অধঃপতনের বিষয়ে একটি প্রশ্নের জবাব দিতে অস্বীকার করে তিনি বলেন: "এইচডিআই-তে আমার কোনও অবদান নেই । সুতরাং, আমি এমন কিছু নিয়ে কোনও মন্তব্য করতে চাই না যাতে আমি জড়িত নই"।

ওঁর সমালোচনা করে নিজেদের দৃষ্টিভঙ্গি প্রমাণ অসম্ভব: বললেন নোবেল জয়ী অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের মা

"প্রধানমন্ত্রী আমাকে যথেষ্ট সময় দিয়েছেন এবং ভারত সম্পর্কে আমাদের দু'জনেরই চিন্তাভাবনা সম্পর্কে প্রচুর কথা হয়েছে, এই বৈঠকে তিনি অর্থনীতি সম্পর্কেই শোনেননি তার নেপথ্যের কথা নিয়েও শুনেছেন, যা খুব কম মানুষই শুনতে চান", বলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ।

k2lbpdn8

"তিনি যেভাবে শাসনকার্য চালাচ্ছেন সে সম্পর্কেও কথা বলেছেন। ধন্যবাদ প্রধানমন্ত্রী, ... এটি একটি অনন্য অভিজ্ঞতা ছিল," বলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।

প্রধানমন্ত্রী মোদি নোবেল জয়ী অর্থনীতিদের সঙ্গে বৈঠকের পর টুইট করে বলেন যে নোবেল জয়ীর সঙ্গে তাঁর  "দুর্দান্ত সাক্ষাৎ" হয়েছে।  "নোবেলজয়ী অর্থনীতিবিদ  অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে দুর্দান্ত সাক্ষাৎ হল। মানব ক্ষমতায়নের প্রতি তাঁর অনুরাগ স্পষ্টভাবে বোঝা গেছে। বিভিন্ন বিষয়ে আমাদের একটি স্বাস্থ্যকর ও বিস্তারিত আলোচনা হয়েছে। ভারত তাঁর কৃতিত্বের জন্য গর্বিত। তাঁর ভবিষ্যতের প্রচেষ্টার জন্য তাঁকে শুভেচ্ছা জানাই," বৈঠকের পর টুইট করেন প্রধানমন্ত্রী মোদি।

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................