"প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভালো দরদাম করতে পারেন," অধরা বাণিজ্য চুক্তি নিয়ে বললেন ট্রাম্প

মোতেরা স্টেডিয়ামের অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট বলেন, প্রধানমন্ত্রী মোদি ভাল দরদাম করতে পারেন। দুর্দান্ত বাণিজ্য চুক্তি গড়তে দুই দেশ কাজ করছে।

আহমেদাবাদ বিমানবন্দরে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন মার্কিন প্রেসিডেন্ট।

হাইলাইটস

  • "নরেন্দ্র মোদি ভালো দরদাম করতে পারেন," দহরা বাণিজ্য চুক্তি নিয়ে ট্রাম্প
  • সোমবার সবরমতী আশ্রম ও মোতেরা স্টেডিয়ামের অনুষ্ঠানে যোগ দেন প্রেসিডেন্ট
  • এদিনে সন্ধ্যা ৫টা নাগাদ আগ্রা পৌঁছবেন তিনি
আহমেদাবাদ:

বহু প্রতীক্ষিত বাণিজ্য চুক্তি হবে না। এমন হুঙ্কার দিয়েই ভারত সফরে ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। তাও 'স্বাভাবিক মিত্র' হিসেবে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে তুলে ধরতে চাইলেন মার্কিন প্রেসিডেন্ট। মোতেরা স্টেডিয়ামের অনুষ্ঠানে ইউএস প্রেসিডেন্ট (US President) বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভালো দরদাম করতে পারেন। দুর্দান্ত বাণিজ্য চুক্তি (Indo-US Trade Deal) গড়তে দুই দেশ কাজ করছে। সোমবার স্পষ্ট করেছেন ডোনাল্ড ট্রাম্প। ভারত সফরের প্রথম দিনে মোতেরার অনুষ্ঠানমঞ্চে দাঁড়িয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেন, "ইন্দো-মার্কিন কার্যকরী বাণিজ্য চুক্তির জন্য আমরা কাজ করছি। দুটি দেশেই বাণিজ্য রফতানি ক্ষেত্রে একে, অপরের পরিপুরক। খুব দ্রুত এই চুক্তি রুপায়নে সিলমোহর পড়বে। আপাতত আলাপ-আলোচনার পর্যায়ে আছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) ভালো দরদাম করতে পারেন। তৃণমূল স্তরে থাকা এই বাণিজ্য চুক্তির নির্যাস কী? বিশেষজ্ঞদের মনে ঘোরা এই প্রশ্নের জবাবে ট্রাম্প বলেছেন, ইউএস, ভারতকে প্রতিরক্ষা সামগ্রি সরবারহ করার পাশাপাশি ড্রোন থেকে হেলিকপ্টার সব রফতানি করতে প্রস্তুত। 

“ভারতকে আমেরিকা ভালবাসে, সম্মান করে”, বললেন ডোনাল্ড ট্রাম্প

মহাকাশ গবেষণার ক্ষেত্রে দ্বিপাক্ষিক পরিসর বাড়াতে এদিন সরব হয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প। এই ক্ষেত্রে কাজের পরিসর বাড়াতে তিনি উদগ্রীব। সোমবার মোতেরা  স্টেডিয়াম থেকে এই কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। তবে ঠিক কী কারণে এই সফরে বাণিজ্য চুক্তি নিয়ে কোনও সমাধানসূত্র বেরোল না। সেই প্রশ্নের জবাব দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি খানিকটা রসিকতার সুরে বলেছেন, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, একজন বড় মাপের নেতা। সবাইকে ওকে ভালবাসে। কিন্তু অত্যন্ত কড়া ধাঁচের লোক।

‘জানেন কি মোহনদাস করমচাঁদ গান্ধি কে ছিলেন?', ট্রাম্পকে আক্রমণ কংগ্রেসের

তাও বিশ্বের অন্যতম দুটি বৃহৎ গণতান্ত্রিক রাষ্ট্র, চেষ্টা করছে দ্বিপাক্ষিক স্বার্থ অটুট রেখে কার্যকরী বাণিজ্য চুক্তি তৈরি করতে। এদিকে, এদিন দুপুর প্রায় ৩টে নাগাদ মোতেরা থেকে বিমানবন্দর পৌছয় ট্রাম্পের সাঁজোয়া শকট। বিকেল ৫টা নাগাদ আগ্রা পৌছবেন ডোনাল্ড ও মেলানিয়া ট্রাম্প। থাকছেন তাঁদের মেয়ে ও জামাই। তাজমহল পরিদর্শনের পাশাপাশি যমুনার তীরে সূর্যাস্ত উপভোগ করার সূচি রয়েছে সপার্ষদ এই রাষ্ট্র নেতার।  

Listen to the latest songs, only on JioSaavn.com