G7 Summit: “প্রধানমন্ত্রী মোদি সত্যিই মনে করেন এটা তাঁর নিয়ন্ত্রণে”: কাশ্মীর নিয়ে বললেন ট্রাম্প

PM Narendra Modi in G7 Summit: জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এবং বাণিজ্য ছিল দুই রাষ্ট্রনেতার আলোচনার অন্যতম বিষয়।

G7 Summit: “প্রধানমন্ত্রী মোদি সত্যিই মনে করেন এটা তাঁর নিয়ন্ত্রণে”: কাশ্মীর নিয়ে বললেন ট্রাম্প

ফ্রান্সে G7 সম্মেলনের ফাঁকে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাৎ হয় প্রধানমন্ত্রী মোদির

জম্মু ও কাশ্মীরের বিষয়কে দ্বিপাক্ষিক ইস্যু বলে ইঙ্গিত করে সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) বললেন, ভারত ও পাকিস্তান আগের মতোই নিজেদের সমস্যা নিজেরাই সমাধান করতে পারবে। ফ্রান্সে G7 (G7 Summit)  সম্মেলনে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump) বলেন, “গতরাতে আমরা কাশ্মীর নিয়ে কথা বলেছি”। জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি এবং বাণিজ্য ছিল দুই রাষ্ট্রনেতার আলোচনার অন্যতম বিষয়।এর আগে জম্মু ও কাশ্মীরের পরিস্থিতিতে “মধ্যস্থতা” করার কথা বলেছিলে সেখানকার পরিস্থিতি “বিস্ফোরক” বলে মন্তব্য করেছিলেন ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। প্রধানমন্ত্রী মোদি বলেন, “ভারত ও পাকিস্তানের অনেক দ্বিপাক্ষিক বিষয় রয়েছে, এবং আমরা তৃতীয় কোনও দেশকে চাই না।  আমরা এটা দ্বিপাক্ষিকভাবে আলোচনা এবং মিটিয়ে ফেলতে পারি”। তিনি আরও বলেন, “আমাদের দুই দেশের কল্যাণের জন্য একসঙ্গে কাজ করা উচিত ভারত ও পাকিস্তানের”।

G7 summit: জম্মু ও কাশ্মীরের পরিস্থিতি নিয়ে মোদি-ট্রাম্প সাক্ষাৎ

দুই দেশের মধ্যে যে সমস্ত চ্যালেঞ্জগুলি রয়েছে সেগুলি তুলে ধরে প্রধানমন্ত্রী (Narendra Modi) বলেন, চ্যালেঞ্জগুলি হল ---“নিরক্ষরতা, গরিবি এবং ব্যাধি”। দুই রাষ্ট্রনেতার আলোচনায় প্রাধান্য পেয়েছে জম্মু ও কাশ্মীর এবং বাণিজ্য। কাশ্মীর নিয়ে কথা বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এবং সেখানকার পরিস্থিতিকে “বিস্ফোরক” বলে মন্তব্য করে, ভারত ও পাকিস্তান চাইলে মধ্যস্থতা করার প্রস্তাব দেন তিনি।।

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) ইস্যু, ভারত ও পাকিস্তানের দ্বিপাক্ষিক বিষয় বলে প্রথাগতভাবে বিশ্বাস করে ওয়াশিংটন। তবে জুলাই থেকে, দুবার সাহায্য করতে চেয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

উত্তেজনা প্রশমনে PM মোদির পরিকল্পনা শুনতে চান US প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

গত জুলাইয়ে, পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানের সঙ্গে বৈঠক করেন মার্কিন প্রেসিডেন্ট (Donald Trump)।  সেখানেই বিতর্কিতভাবে তিনি মন্তব্য করেন, কাশ্মীর নিয়ে তাঁকে মধ্যস্থতা করার জন্য অনুরোধ জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। যদিও সেই দাবি খারিজ করে দেয় ভারত এবং জোর দিয়ে বলা হয়, কাশ্মীর নিয়ে কোনও তৃতীয় পক্ষের সঙ্গে আলোচনা নয়।

চলতি মাসের গোড়ার দিকে, বিষয়টিতে আবারও প্রস্তাব দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump), তিনি বলেন, “নিশ্চিতভাবেই হস্তক্ষেপ করতে চাই যদি তারা (ভারত ও পাকিস্তান) আমায় চায়”। আবারও তার প্রতিবাদ করে নয়াদিল্লি।

More News