This Article is From Dec 02, 2019

প্রধানমন্ত্রী মোদি, অমিত শাহ নিজেরাই "অভিবাসী": অধীর রঞ্জন চৌধুরী

Citizenship Amendment Bill: উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে নাগরিকত্ব সংশোধনী বিল প্রয়োগ নিয়ে যখন ভাবনাচিন্তা করছেন অমিত শাহ, তখনই এই মন্তব্য অধীর চৌধুরীর

প্রধানমন্ত্রী মোদি, অমিত শাহ নিজেরাই

বিল পাসের পরিণতি সম্পর্কে অমিত শাহকে সতর্ক করলেন Adhir Ranjan Chowdhury

নয়া দিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এবং অমিত শাহ নিজেরাই এ দেশের নাগরিক নন, তাঁরাও "অভিবাসী", এমন বিস্ফোরক মন্তব্য করে বসলেন লোকসভায় কংগ্রেস দলনেতা অধীর রঞ্জন চৌধুরী (Adhir Ranjan Choudhary)। "আমি বলতে পারি যে নরেন্দ্র মোদি এবং অমিত শাহ (Amit Shah), নিজেরাই অভিবাসী। তাদের বাড়ি গুজরাটে হলেও তাঁরা দিল্লিতে এসেছেন," সংবাদসংস্থা এএনআইকে এ কথা বলেন অধীর রঞ্জন চৌধুরী। "ভারত সকলের জন্য - হিন্দুদের জন্য, মুসলমানদের জন্য এবং অন্য সকলের জন্য। কেন্দ্রীয় সরকার এমন একটি আতঙ্ক তৈরি করছে যে তাঁরা মুসলমানদের বিতাড়িত করবে । কিন্তু তাঁদের তা করার সামর্থ্য নেই। তবে তারা যা দেখাতে চাইছে তা হল হিন্দুদের এ দেশে থাকার অনুমতি দেওয়া হবে এবং মুসলিমদের এ দেশ থেকে বের করে দেওয়া হবে", নাগরিকত্ব সংশোধনী বিলের (Citizenship Amendment Bill) বিরোধিতা প্রসঙ্গে এই কথা বলেন অধীর রঞ্জন চৌধুরী।

যখন কেন্দ্রীয় মন্ত্রী অমিত শাহ বিভিন্ন রাজনৈতিক দল ও অন্যান্যদের সঙ্গে  উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে নাগরিকত্ব সংশোধনী বিল প্রয়োগ করা নিয়ে আলোচনা করছেন ঠিক সেই সময়েই এরকম একটি মন্তব্য করলেন ওই কংগ্রেস নেতা। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী শুক্র ও শনিবার বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে সাক্ষাৎ করেছেন এবং নাগরিকত্ব সংশোধনী বিল নিয়ে তৃতীয় বৈঠক ৩ ডিসেম্বর হওয়ার কথা রয়েছে।

অসমে NRC-র পরে বিদেশি সাংবাদিকদের উপর জারি সরকারের নিষেধাজ্ঞা: RTI

এর আগে, অমিত শাহ রাজ্যসভায় বলেন যে নাগরিকত্ব সংশোধনী বিল আনা এই জন্যেই প্রয়োজন কেননা হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, খ্রিস্টান এবং পার্সী শরণার্থীরা, যাদের পাকিস্তান, বাংলাদেশ বা আফগানিস্তানে ধর্মের ভিত্তিতে বৈষম্য করা হচ্ছে, তারা যাতে ভারতীয় নাগরিকত্ব পান।

নাগরিকত্ব সংশোধনী বিল, ২০১৬, যা চলতি বছরের ৮ জানুয়ারি লোকসভায় পাস হয়, এর লক্ষ্য হল বাংলাদেশ, পাকিস্তান এবং আফগানিস্তান থেকে ৩১ ডিসেম্বর, ২০১৪ এর আগে এ দেশে আসা অ-মুসলিম অভিবাসীদের, নাগরিকত্ব প্রদান করা।

এই বিলকে তীব্র আক্রমণ করে কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী বলেন যে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের উচিত এটা মনে রাখা যে ভারত থেকে কত সংখ্যক প্রবাসী সারা বিশ্বে কাজ করছেন ও সেখানেই বসবাস করছেন এবং ভারতীয় অর্থনীতিতে ওই প্রবাসী ভারতীয়দের অবদান সম্পর্কেও মনে রাখা উচিত তাঁর।

সারা দেশেই এনআরসি হবে, তবে কোনও ধর্মেরই তাতে উদ্বেগের কিছু নেই: অমিত শাহ

"সমগ্র বিশ্বে সর্বাধিক সংখ্যক অভিবাসীই ভারতের। তাঁরা বিদেশে বসবাস করছেন এবং বিদেশে কাজ করছেন,  তাঁরা কোটি কোটি টাকা ভারতে ফেরৎ পাঠাচ্ছেন এগুলি ভুললে তো চলবে না। তবে মোদি এবং অমিত শাহ ছাড়া অন্য কোনও দেশেরই অভিবাসী নিয়ে মাথাব্যথা নেই", বলেন অধীর রঞ্জন চৌধুরী । পাশাপাশি তিনি এই বিল পাসের পরিণতি সম্পর্কেও অমিত শাহকে সতর্ক করেন।

"অমিত শাহের (নাগরিকত্ব) বিলটি পাস করার জন্য প্রয়োজনীয় সংখ্যা রয়েছে - তবে বিলটি পাস হওয়ার পরে যা ঘটবে তা একেবারেই অন্য একটি বিষয় । বিজেপি যদি মনে করে নাগরিকত্ব বিল প্রয়োগ করে ভারতের উন্নতি হতে পারে, তবে এটা তাঁদের অবাস্তব চিন্তাভাবনা ছাড়া আর কিছুই নয়"।

"নাগরিকত্ব বিল ইস্যু করার কারণেই তাঁরা পশ্চিমবঙ্গে (বিধানসভা উপনির্বাচনে) দাঁড়াতে পারেনি। তাঁরা যদি এই ধারাবাহিকতা অব্যাহত রাখে তবে তাঁরা ভারতের অন্যান্য অংশ থেকেও হারিয়ে যাবে", এ কথা বলেও বিজেপিকে সতর্ক করে দেন কংগ্রেস নেতা অধীর চৌধুরী।

দেখে নিন বাজারে এখন কোন গ্যাজেটটি সাড়া ফেলছে:

.