স্পেশাল স্ট্যাটাস, আর্থিক অবস্থা নিয়ে প্রধানমন্ত্রী-রেড্ডি বৈঠক নয়াদিল্লিতে

রেড্ডি নির্বাচনের প্রচারসভাগুলিতে জানিয়েছিলেন জাতীয় পর্যায়ে সেই দলকেই তিনি সমর্থন করবেন, যারা অন্ধ্রপ্রদেশকে এই স্টেটাস পেতে সাহায্য করবে

 Share
EMAIL
PRINT
COMMENTS

জগন্মোহন রেড্ডি আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সাথে দেখ করলেন


নিউ দিল্লি: 

অন্ধ্রপ্রদেশের হবু মুখ্যমন্ত্রী জগন্মোহন রেড্ডি (Jagan Mohan Reddy) আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Prime Minister Narendra Modi) অমিত (Amit Shah) সঙ্গে দেখা করে বেশ কয়েকটি বিষয়ে আলোচনা করেন। যার মধ্যে অন্যতম তাঁর রাজ্যের স্পেশাল ক্যাটাগরি স্টেটাস। তিনি প্রধানমন্ত্রীর সঙ্গে রাজ্যের আর্থিক পরিস্থিতির বিষয়েও আলোচনা করেন এবং কেন্দ্রীয় সাহায্যও চান বলে সংবাদ সংস্থা পিটিআই জানিয়েছে। ওই সাক্ষাতের পরে মোদী টুইট করেন— ‘‘অন্ধ্রপ্রদেশের হবু মুখ্যমন্ত্রীর সঙ্গে চমৎকার আলোচনা হল। অন্ধ্রপ্রদেশের উন্নয়নকে কেন্দ্র করে নানা বিষয়ে ফলপ্রসূ আলোচনা হয়েছে। তাঁর মেয়াদের মধ্যে সমস্ত সম্ভাব্য সহায়তা করার ব্যাপারে তাঁকে আশ্বস্ত করেছি।'' রেড্ডি ও তাঁর দল ওয়াইএসআর কংগ্রেস-এর প্রধান দাবি স্পেশাল ক্যাটাগরি স্টেটাস— যা তাদের নির্বাচনী প্রচারে বারবার উঠে এসেছে।

রেড্ডি নির্বাচনের প্রচারসভাগুলিতে জানিয়েছিলেন জাতীয় পর্যায়ে সেই দলকেই তিনি সমর্থন করবেন, যারা অন্ধ্রপ্রদেশকে এই স্টেটাস পেতে সাহায্য করবে। মনে করা হচ্ছিল জাতীয় নির্বাচনে তাঁর দল অল্প ব্যবধানে জিতবে। কিন্তু ওয়াইএসআর কংগ্রেস ২৫টি লোকসভার মধ্যে ২২টিতেই ক্ষমতা দখল করে।

h4kjvc3

কেন্দ্রে বিজেপির নিরঙ্কুশ জয়ের পরে, তাদের বিপুল আসন লাভ প্রত্যক্ষ করে খুব বেশি আশা অবশিষ্ট ছিল না রেড্ডির জন্য। ৫৪২টি আসনের মধ্যে ৩০৩টিতেই জিতেছে বিজেপি। ২০১৪-তে তারা জিতেছিল ২৮২টিতে। সেই রেকর্ডও এবার ভেঙে গিয়েছে।

‘‘বিজেপি যদি ২৫০ আসনের মধ্যে সীমাবদ্ধ থাকত, আমাদের কেন্দ্রীয় সরকারের উপরে এতটা নির্ভর করার দরকার পড়ত ‌না। কিন্তু এখন, ওদের আমাদের কোনও প্রয়োজন নেই। আমরা সেটাই করেছি যেটা আমাদের করা উচিত। এবং তাঁকে (প্রধানমন্ত্রী) আমাদের পরিস্থিতির কথা বলেছি।'' বৈঠক শেষে সাংবাদিকদের জানান রেড্ডি।

গত পাঁচ বছরে সরকার বারবার অন্ধ্রপ্রদেশের স্পেশাল ক্যাটাগরি স্টেটাসের বিষয়টিকে প্রত্যাখ্যান করেছে। এমনকী জোটসঙ্গী চন্দ্রবাবু নাইডুও এর দাবি করেছিলেন। বলেছিলেন, নতুন নিয়ম কেবল পার্বত্য অঞ্চলেই সীমাবদ্ধ থেকে যাচ্ছে। এই নিয়ে কেন্দ্রের সঙ্গে প্রবল মতবিরোধ হয় চন্দ্রবাবুর। গত বছর তিনি এনডিএ ছেড়ে বেরিয়ে আসেন।

২০১৩ সালে ইউপিএ সরকার স্পেশাল ক্যাটাগরি স্টেটাসের ব্যাপারে প্রতিশ্রুতি দিয়েছিল। যখন তেলেঙ্গানা এই দাবি তুলেছিল এবং রাজধানী হায়দরাবাদকে নতুন রাজ্যে দিয়ে দেওয়া হয়েছিল। বিষয়টি একটি বিরাট রাজনৈতিক ইস্যু হয়ে ওঠে। কার্যত কংগ্রেসকে মুছে দেয় রাজ্য থেকে। আর পাঁচ বছর পরে চন্দ্রবাবুর নাইডুর সঙ্গেও একই ঘটনা ঘটল।

রেড্ডি আজ বলেন, ‘‘একটা কথা আমি আপনাদের বলতে পারি— আমার চন্দ্রবাবুর বিরুদ্ধে কিছুই বলার নেই। আমার দায়িত্ব তত্ত্বাবধায়কের। আজ আমি আপনাদের প্রতিশ্রুতি দিতে পারি, আমাদের সরকার বিপ্লব করবে। আমি নিশ্চিত করে বলতে পারি, ছ'মাস থেকে এক বছরের মধ্যে সারা দেশের কাছে দৃষ্টান্ত স্থাপন করবে এই সরকার।''



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................