শিশু কচ্ছপের মৃত্যুতে স্তম্ভিত বিশ্ব! পেটে মিলল সমুদ্রে ফেলা ১০৪ টি প্লাস্টিক টুকরো!

সামুদ্রিক এই শিশু কচ্ছপটির পেটে ১০৪ টি প্লাস্টিকের টুকরো মিলেছে যা মানুষজন সমুদ্রে ফেলে নোংরা করে এবং সাগরে সাঁতার কাটার সময় খেয়ে ফেলেই মারা যায় এই কচ্ছপটি!

 Share
EMAIL
PRINT
COMMENTS
শিশু কচ্ছপের মৃত্যুতে স্তম্ভিত বিশ্ব! পেটে মিলল সমুদ্রে ফেলা ১০৪ টি প্লাস্টিক টুকরো!

সামুদ্রিক এই শিশু কচ্ছপটির পেটে ১০৪ টি প্লাস্টিকের টুকরো মিলেছে


চিপস খেয়ে প্লাস্টিকের প্যাকেট ফেলে যান সমুদ্র সৈকতে? ঠাণ্ডা পানীয়ের বোতল উড়ে বেড়ায় বালুকাবেলায়? তারপর একবারও কী ভাবেন ওই প্লাস্টিক সমুদ্রে মিশে কীভাবে শেষ করে দিচ্ছে বন্যপ্রাণ? ফ্লোরিডার বোকা রেটনে সমুদ্রের ঢেউয়ে ভেসে আসা একটি বাচ্চা কচ্ছপের (baby turtle) মৃতদেহ আপনাকে ভাবাবেই। সামুদ্রিক এই শিশু কচ্ছপটির পেটে ১০৪ টি প্লাস্টিকের টুকরো মিলেছে যা মানুষজন সমুদ্রে ফেলে নোংরা করে এবং সাগরে সাঁতার কাটার সময় খেয়ে ফেলেই মারা যায় এই কচ্ছপটি! মঙ্গলবার ফেসবুকে গাম্বো লিম্বো নেচার সেন্টারের (Gumbo Limbo Nature Center) শেয়ার করা একটি মন খারাপ করা ছবিতে দেখা যাচ্ছে, একদম ছোট্ট ওই কচ্ছপটির আকার হাতের তালুর সমান মাত্র, মরে পড়ে রয়েছে সে। আর তার পাশেই রয়েছে টুকরো টুকরো অজস্র প্লাস্টিক, যা খেয়ে ফেলেই প্রাণ গিয়েছে এই শিশু কচ্ছপটির। ছবিটি, বলাবাহুল্য, ভাইরাল হয়ে গিয়েছে এবং সারা বিশ্বজুড়ে ক্ষোভ বাড়িয়ে তুলেছে মানুষের প্লাস্টিক ব্যবহার ও আচরণ নিয়ে! সিএনএন জানিয়েছে, শিশু কচ্ছপটি মারা যাওয়ার আগে ওই কেন্দ্রের সামুদ্রিক কচ্ছপ পুনর্বাসন বিষয়ের সহকারী এমিলি মিরোভস্কি পরীক্ষা করেছিলেন তাকে। 

স্বামীর মৃত্যুর পর হাতে তুলি; ইতালির প্রদর্শনীতে ৮০ বছরের ভারতীয় আদিবাসী বৃদ্ধার আঁকা ছবি!

আকাশে বসে খানাপিনা! উড়ন্ত ডাইনিং টেবিলে বসলেই মনের সুখে মেঘ মুলুকে

এমিলি মিরোভস্কি বলেন, “এটি খুবই দুর্বল এবং ম্রিয়মাণ ছিল। আমি কেবল বলতে পারি, অবস্থা একেবারেই ভালো ছিল না ওর।” তিনি আরও জানিয়েছেন, শিশু কচ্ছপটি মারা যাওয়ার পরে ওর পেটের ভেতর থেকে প্লাস্টিক বোতলের ঢাকনা থেকে শুরু করে বেলুন পর্যন্ত প্রায় ১০৪ টি টুকরো প্লাস্টিক পাওয়া গিয়েছে! এমিলি মিরোভস্কি ব্যাখ্যা করে বলেন যে, পেটে প্লাস্টিক থাকার ক্লারণে শিশু কচ্ছপরা মনে করে যে তাদের পেট ভরা রয়েছে। ফলস্বরূপ, তারা আর খাবার খায় না এবং প্রয়োজনীয় পুষ্টিও পায় না। এমিলি মিরোভস্কি আরও বলেন, “এটা সত্যিই ভীষণ মন খারাপ করা ঘটনা। তবে এমন ঘটনা বেশ কয়েক বছর ধরে দেখছি এবং আমরা একটা বিষয়েই খুশি যে অবশেষে মানুষজন এই চিত্রটি দেখছে এবং আশা করি এই ছবি সচেতনতা বাড়িয়ে তুলবে।”

এই ঘটনাটি চোখে আঙুল দিয়ে প্রমাণ করে পরিবেশ ও বন্যজীবনে প্লাস্টিকের দূষণ কী মারাত্মক প্রভাব ফেলতে পারে! গাম্বো লিম্বো নেচার সেন্টার অনুযায়ী, ওয়াশব্যাক মরসুমে যে সমস্ত কচ্ছপ মারা গিয়েছিল তাদের সকলেরই অন্ত্রের ফাঁকে ফাঁকে প্লাস্টিক পাওয়া গিয়েছে। ওয়াশব্যাক মরশুম হচ্ছে বছরের সেই সময়টি যখন বাতাসের প্রচুর বেগের কারণে শিশু কচ্ছপগুলি মহাসাগরে যেতে গিয়েও ঢেউয়ের টানে ফের তীরে চলে আসে।

কেন্দ্রের মত অনুযায়ী, “দুর্ভাগ্যবশতঃ, ওয়াশব্যাকে সমুদ্রের পাড়ে আসা শিশু কচ্ছপগুলির মধ্যে প্রায় ১০০ শতাংশেরই অন্ত্রের বিভিন্ন অংশে প্লাস্টিকের নানা টুকরো নানা অবস্থায় মিলেছে।”

প্রতি বছর, হাজার হাজার সামুদ্রিক কচ্ছপ প্লাস্টিক খেয়ে বা প্লাস্টিক জড়িয়ে গিয়ে মারা যায়। জাতিসংঘের মতে, যদি একক ব্যবহার্য প্লাস্টিক ব্যবহারের ধারা অব্যাহত থাকে তবে ২০৫০ সালের মধ্যে বিশ্বের সমস্ত মহাসাগরে মাছের চেয়ে বেশি প্লাস্টিকই পাওয়া যাবে।

Click for more trending news




পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................