নিউটনের বদলে মাধ্যাকর্ষণ আবিষ্কার করেছেন আইনস্টাইন! ভুল স্বীকার পীযূষ গয়ালের

ভারতীয় অর্থনীতি নিয়ে এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে Piyush Goyal বলেন, "আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ আবিষ্কারে অঙ্ক কখনই সহায়তা করেনি ।"

 Share
EMAIL
PRINT
COMMENTS
নিউটনের বদলে মাধ্যাকর্ষণ আবিষ্কার করেছেন আইনস্টাইন! ভুল স্বীকার পীযূষ গয়ালের

মাধ্যাকর্ষণ আবিষ্কার করেছেন নিউটন, তা না বলে ভুলবশত তিনি আইনস্টাইনের নাম বলেন, স্বীকার করলেন Piyush Goyal


নয়াদিল্লি: 

এই নিয়ে দু'বার আইজ্যাক নিউটনের (Isaac Newton) পরিবর্তে অ্যালবার্ট আইনস্টাইনকে (Albert Einstein) মাধ্যাকর্ষণ শক্তি আবিষ্কারের কৃতিত্ব দেন কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়াল। পরে যদিও তিনি স্বীকার করেছেন যে তাঁর সাম্প্রতিক দুটি সাংবাদিক সম্মেলনে একই ভুল করেছেন তিনি। নিজের মন্তব্যের জন্যে সামাজিক যোগাযোগ মাধ্যমে ট্রোলড হয়েছিলেন পীযূষ গয়াল, এবং তাঁর মন্তব্য নিয়ে উত্তাল হয় ট্যুইটারও, ঘটনার কয়েক দিনের মধ্যে নিজের মারাত্মক ভুলটি বুঝতে পারেন তিনি। ওই কেন্দ্রীয় মন্ত্রী বুঝতে পারেন যে যদি নিউটনের পরিবর্তে আইনস্টাইনের নাম নিয়ে তিনি ভুল করে থাকেন এবং তাহলে সেই আইনস্টাইনই তাঁর ত্রাতা হবেন।

ভারতে প্রথম জলের তলায় মেট্রো চলাচল! শুরু হবে শীঘ্রই, জানালেন রেলমন্ত্রী, দেখুন ভিডিও

মুম্বইয়ের একটি অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে অত্যন্ত সুকৌশলে পীযূষ গয়াল বলেন, "আমরা সবাই ভুল করে থাকি । আমি নিউটনের পরিবর্তে আইনস্টাইন বলেছিলাম। কিন্তু এই আইনস্টাইনই একবার বলেছিলেন, 'যে ব্যক্তি কখনও ভুল করেনি, তিনি কখনও নতুন কিছু করার চেষ্টাও করেননি'।

জনগণকে উদ্দেশ্য করে তিনি আরও বলেন,"আমি এমন মানুষ নই যে ভুল স্বীকার করতে ভয় পায় ... আমি যখন নিজের ভুল বুঝতে পেরেছিলাম তখন আমি স্পষ্টভাবেই তার ভুল স্বীকার করে নিয়েছিলাম"।

দুর্ঘটনার সংখ্যা শূন্যে নামাতে চান নতুন রেলমন্ত্রী

দু'দিন আগে তিনি নিউটন বা আইনস্টাইনকে নিয়ে ঠিক কী বলতে চেয়েছিলেন তা ব্যাখ্যা করে গয়াল বলেন যে তিনি আগামী পাঁচ বছরে ৫ ট্রিলিয়ন ডলারের অর্থনীতি গড়ে তোলার উদ্ভাবনী উপায় আবিষ্কার করার প্রয়োজনীয়তার কথা বলছিলেন, যার মধ্যে রফতানি হবে ২০ শতাংশ। "দুর্ভাগ্যক্রমে, সেই সময় একটু পুরনো প্রসঙ্গ উদাহরণ হিসাবে টানতে গেছিলাম এবং আমার অজান্তেই ওই ভুল করে বসে, আর সেই ভুলটিই তুলে ধরা হয়", বলেন তিনি ।

১২ সেপ্টেম্বর ভারতীয় অর্থনীতি নিয়ে এক সাংবাদিক সম্মেলনে বক্তব্য রাখতে গিয়ে পীযূষ গয়াল বলে বসেন, "আইনস্টাইনকে মাধ্যাকর্ষণ আবিষ্কারে অঙ্ক কখনই সহায়তা করেনি ।"



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................