This Article is From Jun 23, 2020

সম্ভবত জুলাইতেও নয় বোর্ড পরীক্ষা-সহ নিট এবং জয়েন্ট: সূত্র

পরীক্ষা না হলে, তখন কী? এই প্রশ্নের জবাব খুঁজতে বিকল্প মূল্যায়ন পদ্ধতি খোঁজ শুরু করছে বোর্ড

জুলাই মাসের কিছু পরীক্ষা স্থগিত রেখেছে সিবিএসই। (ফাইল ছবি)

নয়াদিল্লি:

ক্রমাগত বেড়ে চলা সংক্রমণ হারে উদ্বিগ্ন মানবসম্পদ উন্নয়ন মন্ত্রক (HRD Ministry on Board exam)। ফলে, ঝুলে থাকা বোর্ড পরীক্ষা আর ইঞ্জিনিয়ার এবং মেডিক্যাল পরীক্ষা আয়োজন ফের স্থগিত রাখার সম্ভাবনা। জুলাই মাসের ১-১৫-এর মধ্যে এই পরীক্ষা আয়োজনের উদ্যোগ নেওয়া হয়েছিল। মন্ত্রকের একটি সূত্র সোমবার এই খবর দিয়েছে। সেই সূত্রের ওরফে খবর, কিছু পরীক্ষা বাতিল হতে পারে। আর নিট (NEET And JEE) আর জেইই'র মতো প্রতিযোগিতামূলক পরীক্ষা স্থগিত করা হতে পারে। "পড়ুয়াদের নিরাপত্তা প্রাধান্য। বর্তমান পরিস্থিতি (Amid Covid-19) পরীক্ষা আয়োজনের সহায়ক নয়।" এমনটাই বলেছে মন্ত্রকের ওই সূত্র। এবিষয়ে সুপ্রিম কোর্টে মঙ্গলবার শুনানি হবে। শীর্ষ আদালতে অভিভাবকদের একাংশ ১২ ক্লাসের বোর্ড পরীক্ষা (CBSE Exam) বাতিল সংক্রান্ত নোটিশ খারিজের আবেদন জানান। সেই মামলার শুনানি মঙ্গলবার।

এদিকে, পরীক্ষা না হলে, তখন কী? এই প্রশ্নের জবাব খুঁজতে বিকল্প মূল্যায়ন পদ্ধতি খোঁজ শুরু করছে বোর্ড। যদিও নিট আর জয়েন্ট বাতিল কথা যাবে না। সেটা স্থগিত করতে হবে। এমনটাই ওই সূত্রের দাবি।

যদিও একাধিক রাজ্য ঝুলে থাকা পরীক্ষা আয়োজনে উদ্যোগ নিয়েছে। একমাত্র গ্রিন জোনেই সেই পরীক্ষাগুলো নেওয়া যাবে, পরামর্শ মানবসম্পদ উন্নয়ন মন্ত্রকের। মন্ত্রকের কাছে এই সংক্রান্ত সুপারিশ জমা করেছে রাজ্যের শিক্ষা দফতর ও সিবিএসই বোর্ড।