ফিজিক্স অলিম্পিয়াডে সোনা জিতলেন ভারতীয় ছাত্র পবন গোয়েল

পবন সহ মোট পাঁচজন ভারতীয় ছাত্র এবার এই অলিম্পিয়াডে সোনা জেতে। 21 বছরের মধ্যে প্রথমবার হয় এমন ঘটনা।

ফিজিক্স অলিম্পিয়াডে সোনা জিতলেন ভারতীয় ছাত্র পবন গোয়েল

ফিজিক্স অলিম্পিয়াডে আবার জগতসভায় শ্রেষ্ঠ আসন নিল ভারত। সোনা জিতে ভারতের নাম বিশ্বমঞ্চে উজ্জ্বল করলেন পবন গোয়েল। গত সপ্তাহে লিসবনে আয়োজিত এই ফিজিক্স অলিম্পিয়াডে সোনা জেতেন তুখোড় মস্তিষ্কের অধিকারী পবন। এবার নিয়ে অলিম্পিয়াডে তৃতীয় পদকটি জিতলেন পবন।  পবন সহ মোট পাঁচজন ভারতীয় ছাত্র এবার এই অলিম্পিয়াডে সোনা জেতে। 21 বছরের মধ্যে প্রথমবার হয় এমন ঘটনা।পবনের এই বিশ্বজয়ের খবরের কথা জানান 'রিসোনানেন্স'-এর প্রতিষ্ঠাতা আর কে ভর্মা। যে 'রিসোনানেন্স'-এর ছাত্র হলেন পবন। পবনের এই গৌরবের কীর্তির কথা জানিয়ে প্রতিষ্ঠাতা আর কে ভর্মা বলেন, ' ও সত্যি ব্যতিক্রমী প্রতিভা। ওর মত প্রতিভাবান ছাত্র কমই দেখা যায়। গতবার ফিজিক্স অলিম্পিয়াডে রুপো জিতেছিলেন পবন। আর এবার একেবারে সোনা। চলতি বছর জেইই (অ্যাডভান্স)-এ চতুর্থ স্থান পেয়েছিলেন পবন।  360-এর মধ্যে পেয়েছিলেন 350 নম্বর। 

2016 সালে  জাতীয় প্রতিভা অন্বেষণ পরীক্ষা (এনটিএসই)-তেও সাফল্য পেয়েছিলেন পবন। 2016 সালে জাতীয় পর্যায়ে পদার্থবিদ্যা পরীক্ষায় ও জাতীয় পর্যায়ের জ্যোতির্বিজ্ঞান পরীক্ষাতেও কোয়ালিফাই হন। তার আগের বছর পবন জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডে সোনা জিতেছিল। পদার্থবিদ্যা বিষয়ে কুইজ প্রতিযোগিতা, প্রতিবেদন ও প্রজেক্ট উপস্থাপন, সেমিনার ও ভিডিও শো- হয় অলিম্পিয়াডে৷

কোটায় 2001 সালের 11 এপ্রিল 'Resonance Eduventures Limited'প্রতিষ্ঠা হয়। তারপর থেকে এই ইনস্টিটিউট থেকে উঠে আসে নানা প্রতিভা।আইটিটি-জেইই-তে সিলেকশন হওয়ার জন্য এই ইনস্টিটিউটে ভর্তি হওয়ার জন্য ছাত্রছাত্রীদের সংখ্যা বেড়েই চলেছে। এই ইনস্টিটিউটয়ের নিজস্ব স্টাডি সেন্টার আছে। যেসব স্টাডি সেন্টার আইটিটি-জেইই-তে ভাল ফল করার জন্য ভর্তি নেওয়া হয়-কোটা, আগ্রা, আমেদাবাদ, এলাহাবাদ, ঔরঙ্গাবাদ,  ভোপাল, ভুবনেশ্বর, চন্দ্রপুর, দিল্লি, গোয়ালিওর, ইন্দোর, জয়পুর, জবলপুর, যোধপুর, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নানদেদ, নাসিক, পটনা, রায়পুর, রাজকোট, রাঁচি, সুরাট, উদয়পুর ও বরোদায় আছে এই স্টাডি সেন্টারগুলি। এই শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে  এআইপিএমটি/এআইআইএমএস, সিএ/সিএস ক্লাসরুম কোর্সেরও ব্যবস্থা রয়েছে। এমনকী নিজের বাড়িতে বসে দূরশিক্ষার মাধ্যমেও এই প্রতিষ্ঠান থেকে প্রশিক্ষণ বা কোচিং নেওয়ার সুবিধা রয়েছে। 'Resonance'-র মাধ্যমে পঞ্চম শ্রেণী থেকে দশম শ্রেণীর কোচিংয়ের সুবিধাও রয়েছে। পিসিসিপি বিভাগের মাধ্যমে হয় এই কোচিং। পাশাপাশি এনটিএসই, অলিম্পিয়াডের মত প্রতিযোগিতামূলক পরীক্ষায় বসার প্রস্তুতিও নেওয়া যায় এই প্রতিষ্ঠানের মাধ্যমে।  



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
More News