প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি অন্যায্য: পার্থ চট্টোপাধ্যায়

বেতনবৃদ্ধির দাবিতে অনশনরত প্রাথমিক শিক্ষকদের অবস্থানকে অনৈতিক এবং অন্যায্য আখ্যা দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

 Share
EMAIL
PRINT
COMMENTS
প্রাথমিক শিক্ষকদের বেতন বৃদ্ধির দাবি অন্যায্য: পার্থ চট্টোপাধ্যায়

বিরোধী দলের উপস্থিতির জন্য অনশন ধর্ণা মঞ্চে যাননি বলে জানান শিক্ষামন্ত্রী (ফাইল চিত্র)


কলকাতা: 

বেতনবৃদ্ধির দাবিতে অনশনরত প্রাথমিক শিক্ষকদের অবস্থানকে (Primary Teachers' Pay Demand) অনৈতিক এবং অন্যায্য আখ্যা দিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় (Partha Chatterjee)। ধর্ণামঞ্চে অবস্থানকারী শিক্ষকদের উদ্দেশ্যে শনিবার তাঁর  বার্তা, সরকারের পক্ষ থেকে নির্দিষ্ট বেতন পরিকাঠামোর বাইরে গিয়ে (Beyond Capacity) বেতন চাইছেন তাঁরা। এই দাবি পূরণ সরকারের পক্ষে সম্ভব নয়। প্রসঙ্গত, গত সাত দিন ধরে বেতন বৃদ্ধির দাবিতে অনশনে বসেছেন প্রাথমিক শিক্ষকদের একাংশ। অবিলম্বে এই অনশন প্রত্যাহারের অনুরোধ জানিয়ে শিক্ষামন্ত্রীর মন্তব্য, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) বিষয়টিকে যথেষ্ট গুরুত্ব দিয়েছেন এবং আপনাদের প্রতি সমবেদনাও রয়েছে তাঁর।

উস্তি প্রাথমিক শিক্ষক সংগঠনের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর গতকাল শিক্ষামন্ত্রী জানান, নির্দিষ্ট বেতন কাঠামোর উর্ধে উঠে বেতন বাড়ানোর দাবি জানাচ্ছেন শিক্ষকেরা। তাঁদের দাবি মানলে টান পড়বে রাজ্যের কোষাগারে। তা সত্ত্বেও মাননীয় মুখ্যমন্ত্রী ভাবনা-চিন্তা করছেন বিষয়টি নিয়ে। 

এবিষয়ে পার্থবাবুর আরও বক্তব্য, মুখ্যমন্ত্রীর বার্তা ইতিমধ্যেই পৌঁছে গেছে বিক্ষোভরত শিক্ষকদের কাছে। আশা, তাঁরাও পুরোটা বিবেচনা করে খুব শিগগিরিই তাঁদের অবস্থানের থেকে সরে আসবেন। কারণ, তাঁদের  এই বিক্ষোভে ক্ষতিগ্রস্ত হচ্ছে পড়ুয়ারা।

প্রসঙ্গত, অনশনরত শিক্ষকদের কাছে তাঁর উপস্থিতি নিয়ে প্রশ্ন করার হলে শিক্ষামন্ত্রী বলেন, ওই মঞ্চে ভিড় জমাচ্ছেন বিরোধী শিবির। নাম না করে তাঁর কটাক্ষ, প্রায়ই সেখানে উস্কানি দিতে উপস্থিত হচ্ছেন বিজেপির নেতা-মন্ত্রীরা। সেই কারণেই ধর্ণা মঞ্চে যাননি তিনি।

এই প্রসঙ্গে বিক্ষোভরত শিক্ষকদের পক্ষ থেকে জানানো হয়েছে, অন্য রাজ্যে প্রাথমিক শিক্ষকদের বেতন বেড়েছে। ব্যতিক্রম পশ্চিমবঙ্গ। তাঁদের আরও অভিযোগ, যেখানে অন্য রাজ্যে প্রথামিক শিক্ষকদের বেতন ৯,৩০০ টাকা থেকে ৩৪, ৮০০ টাকার মধ্যে সেখানে এই রাজ্যে সেই বেতন পরিকাঠামো ৫,৪০০ টাকা থেকে ২৫, ২০০ টাকার মধ্যে। যা আজকের দিনে যথেষ্ট নয়।

সম্প্রতি, ১৪ জন শিক্ষকের বদলি নিয়েও সরব হয়েছেন শিক্ষকমহল। তাঁদের দাবি, অনেক দূরে বদলি করা হয়েছে তাঁদের। যা তাঁদের পক্ষে মানা সম্ভব নয়। এপ্রসঙ্গে শিক্ষামন্ত্রীর যুক্তি, শিক্ষক-ছাত্রের অনুপাতে ভারসাম্য রাখতেই এই বদলির প্রয়োজন ছিল। তবে নিয়ম বহির্ভূত বদলি হয়ে থাকলে সেই বিষয়ের প্রতিও ব্যক্তিগতভাবে নজর দেবেন তিনি। 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................