“রাজনীতির অঙ্গ”, এসপিজি প্রত্যাহার নিয়ে বললেন প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা

চলতি মাসের গোড়ার দিকে, সনিয়া গান্ধি, প্রিয়াঙ্কা গান্ধি ও রাহুল গান্ধির থেকে এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে নেয় সরকার

“রাজনীতির অঙ্গ”, এসপিজি প্রত্যাহার নিয়ে বললেন প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা

প্রিয়াঙ্কা গান্ধি, রাহুল গান্ধি এবং সনিয়া গান্ধি এখন জেড প্লাস নিরাপত্তা পান

নয়াদিল্লি:

গান্ধি পরিবারের সদস্যদের থেকে এসপিজি নিরাপত্তা (SPG Security) ব্যবস্থা প্রত্যাহারকে একটি রাজনৈতিক পদক্ষেপ বলে মন্তব্য করলেন প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা (Priyanka Gandhi Vadra) । নয়াদিল্লিতে দলের সদর দফতরে কংগ্রেসের এই সাধারণ সম্পাদক বৃহস্পতিবার বলেন, “ওটা রাজনীতির একটা অঙ্গ। এটা হয়েই থাকে”। চলতি মাসের গোড়ার দিকে,কংগ্রেস সভানেত্রী সনিয়া গান্ধি, তাঁর দুই সন্তান রাহুল গান্ধি এবং প্রিয়াঙ্কা গান্ধি বঢ়রা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিং-এর থেকে এসপিজি নিরাপত্তা ব্যবস্থা প্রত্যাহার করে সরকার। তাঁদের ওপর আসা হুমকির সম্ভবনার পর্যালোচনা করে এই পদক্ষেপ করে কেন্দ্রীয় সরকার। তার জায়গায় গান্ধি পরিবারের সদস্যদের জেড প্লাস নিরাপত্তা ব্যবস্থা দেওয়া হয়, এর ফলে অপেক্ষাকৃত কম নিরাপত্তারক্ষী এবং দিল্লি পুলিশের আধিকারিক থাকবেন তাঁদের সঙ্গে।  

"সিদ্ধান্ত প্রত্যাহার করা হবে না": এসপিজি সুরক্ষা প্রত্যাহারে নিয়ে বলল কেন্দ্র

সরকারের এই পদক্ষেপের বিরুদ্ধে সংসদের শীতকালীন অধিবেশনে বিক্ষোভ করেছে কংগ্রেস,  তবে জানা গিয়েছে, স্বরাষ্ট্রমন্ত্রকের তরফে বলা হয়েছে, “বিষয়টি শেষ হয়ে গিয়েছে”। বুধবার স্বরাষ্ট্রমন্ত্রকের একটি শীর্ষ সূত্র জানিয়েছে, “কংগ্রেস বলতেই পারে, তবে পদক্ষেপটি নিয়ে পিছু হটার কোনও ব্যাপার নেই”। 

সরকারের তরফে জানানো হয়েছে, গান্ধি পরিবারের সদস্যদের ওপর হুমকি ওপর স্বরাষ্ট্রমন্ত্রকের প্যানেলের পুনরায় পর্যালোচনার রিপোর্ট থেকেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সরকারের এই পদক্ষেপের পর, এসপিজি নিরাপত্তা থাকল একমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।

এসপিজি নিরাপত্তা প্রত্যাহার করে সনিয়া গান্ধির জন্য বরাদ্দ ১০ বছরের পুরনো গাড়ি

এসপিজি নিরাপত্তায় তাঁদের বাড়িতেও ২৪ ঘন্টার নিরাপত্তা থাকে, এবং যে সমস্ত জায়গায় নিরাপত্তা প্রাপ্তরা যান, সেখানকার সঙ্গে আগে থেকেই যোগাযোগ থাকে। দেহরক্ষীর হাতে প্রধানমন্ত্রী ১৯৮৫-তে প্রধানমন্ত্রী ও তাঁদের পরিবারের নিরাপত্তার জন্য এসপিজি বাহিনী তৈরি করা হয়।

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

রাজীব গান্ধি হত্যার পর, নিয়ম সংশোধন করে, ১০ বছরের জন্য প্রাক্তন প্রধানমন্ত্রী ও তাঁদের পরিবারের জন্য এসপিজি দেওয়ার ব্যবস্থা করা হয়।

More News