কোনও কাগজ ছাড়াই মুহূর্তে পান PAN কার্ড, তাও আবার সম্পূর্ণ নিখরচায়

PAN Card: ই-প্যান কার্ড পাওয়ার জন্যে আবেদনকারীর একটি বৈধ আধার নম্বর থাকতে হবে এবং আপনার মোবাইল নম্বরটি আধারের সঙ্গে যুক্ত থাকতে হবে

কোনও কাগজ ছাড়াই মুহূর্তে পান PAN কার্ড, তাও আবার সম্পূর্ণ নিখরচায়

Income Tax Department: আয়কর বিভাগ ই-প্যান সুবিধা চালু করেছে

হাইলাইটস

  • প্যান প্রক্রিয়া সহজ করার জন্য আয়কর বিভাগের নতুন পদক্ষেপ
  • এর জন্যে কেবল আধার এবং আধারের সঙ্গে যুক্ত মোবাইল নম্বর থাকা প্রয়োজন
  • সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাবে এই ই-প্যান কার্ড
নয়া দিল্লি:

প্যান কার্ডের (PAN Card) জন্যে এখন আর আপনাকে আয়কর দফতরের (Income Tax Department) আশেপাশে চক্কর কাটতে হবে না। দেশের সাধারণ মানুষের সুবিধার জন্যে আয়কর বিভাগ অবিলম্বে প্যান পাওয়ার একটি সুবিধা চালু করেছে, যার নাম ই-প্যান ব্যবস্থা। এই সুবিধার (E-Pan) আওতায় পিএনএফ ফরম্যাটে আবেদনকারীদের প্যান কার্ড দেওয়া হবে, যা একেবারেই বিনামূল্যে পাওয়া যাবে। ই-প্যান কার্ড পাওয়ার জন্যে আবেদনকারীর একটি বৈধ আধার (Aadhar) নম্বর থাকতে হবে এবং আপনার মোবাইল নম্বরটি আধারের সঙ্গে যুক্ত থাকতে হবে। এই ই প্যান পেতে হলে আপনাকে প্রথমে আয়কর বিভাগের ই-ফাইলিং ওয়েব সাইটে যেতে হবে। ওয়েবসাইটটি হল www.incometaxindiaefiling.gov.in। এখানে গিয়ে 'ইনস্ট্যান্ট প্যান থ্রু আধার' অর্থাৎ  'আধারের মাধ্যমে সঙ্গে সঙ্গে প্যান' এই বাটনে ক্লিক করতে হবে।

৩১ ডিসেম্বর থেকে বাড়িয়ে ৩১ মার্চ ২০২০ করা হল আধার-প্যান সংযুক্তির মেয়াদ

এর পরে, 'নিউ প্যান' বা 'নতুন প্যান' এ ক্লিক করে, আপনাকে আপনার আধার কার্ডে উল্লেখ করা নম্বরটি দিতে হবে। এরপরে, আপনার আধারের সঙ্গে যুক্ত যে মোবাইল নম্বরটি সেটায় একটি ওটিপি আসবে। ওই ওটিপিটি নির্দিষ্ট জায়গায় দিতে হবে এবং তারপর 'সাবমিট' বা 'জমা করুন' এই বোতামটি টিপতে হবে। এরপরেই একটি কনফারমেশন মেসেজ বা স্বীকৃতি বার্তা আসবে, যার উপর একটি নম্বর লেখা থাকবে।

এবার প্যান কার্ড এপ্লিকেশনে কিন্নরদের স্বতন্ত্র বিভাগ

এরপর ওই প্যানকার্ডটি ডাউনলোড করতে আপনাকে প্যান বিকল্পের চেক স্ট্যাটাসে গিয়ে ক্লিক করতে হবে। এর পরে, আধার নম্বর উল্লেখ করলে আপনার মোবাইলে ফের আরেকটি ওটিপি আসবে। সেই ওটিপি দিলে আপনি পরীক্ষা করে দেখতে পারবেন যে আপনার প্যান কার্ড তৈরি হয়েছে কিনা। নতুন ই প্যান কার্ডটি দেখতে পেলেই সেটিকে পাওয়ার জন্যে ডাউনলোডের উপর ক্লিক করবেন, তাহলেই ই-প্যানের একটি পিডিএফ ফাইল আপনি পেয়ে যাবেন। তারপর সেটিকে নিয়ে গিয়ে প্রিন্ট করালেই হাতে হাতে মিলবে প্যান কার্ড।

ভারতীয় আয়কর বিভাগের ওয়েবসাইট অনুসারে, আপনাকে এই ই-প্যান পাওয়ার জন্যে কোনও ধরণের নথিপত্র আপলোড করতে হবে না। এটির সাহায্যে আপনি মাত্র ১০ মিনিটের মধ্যে প্যান কার্ড হাতে পেয়ে যেতে পারেন। আর তারপর এই প্যান কার্ড আপনি প্রয়োজনীয় ক্ষেত্রে ব্যবহার করা শুরু করুন।