This Article is From Aug 09, 2019

সমঝোতার পর এবার থর এক্সপ্রেস, কাশ্মীর ইস্যুর প্রতিবাদে পাকিস্তানের পদক্ষেপ

জম্মু ও কাশ্মীরের বিশেষ মর্যাদা প্রত্যাহারের প্রতিবাদে শুক্রবার পাকিস্তান সমঝোতা এক্সপ্রেস মাঝপথে থামিয়ে দেয়।

সমঝোতার পর এবার থর এক্সপ্রেস, কাশ্মীর ইস্যুর প্রতিবাদে পাকিস্তানের পদক্ষেপ

থর এক্সপ্রেস পাকিস্তানের খোকরাপাড়ের সঙ্গে ভারতের মোনাবাওকে সংযুক্ত করে

নয়া দিল্লি:

জম্মু ও কাশ্মীর ইস্যুর প্রতিবাদে ফের পদক্ষেপ করল পাকিস্তান। শুক্রবার পাকিস্তান সরকার জানিয়েছে যে সোমবার সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ রদ করে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা প্রত্যাখ্যান করার কারণে, ভারতের সঙ্গে থর এক্সপ্রেসের (Thar Express) মাধ্যমে রেল যোগাযোগ স্থগিত রাখবে। বৃহস্পতিবার পাকিস্তানের (Pakistan) লাহোরের সঙ্গে ভারতের রাজধানী দিল্লির সংযোগকারী সমঝোতা এক্সপ্রেসকে (Samjhauta Express) মাঝপথেই থামিয়ে দেওয়া হয়। "আমরা থর এক্সপ্রেসও (Thar Express) বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি," সংবাদসংস্থা রয়টার্স পাকিস্তানের (Pakistan) রেলপথ মন্ত্রী শেখ রশিদকে উদ্ধৃত করে পাকিস্তানের খোকরাপাড়ের সঙ্গে ভারতের মোনাবাও মধ্যে সাপ্তাহিক পরিষেবা বন্ধ রাখার এই সংবাদ জানিয়েছে। "যতক্ষণ আমি রেলমন্ত্রী রয়েছি ততক্ষণ পাকিস্তান ও ভারতের মধ্যে কোনও ট্রেন চলাচল করবে না।", জানিয়েছেন শেখ রশিদ।

ওয়াঘা সীমান্তে সমঝোতা এক্সপ্রেসকে থামিয়ে দিল পাকিস্তান, বিপাকে যাত্রীরা

সমঝোতা এক্সপ্রেস স্থগিত করার পাশাপাশি বৃহস্পতিবার পাকিস্তান (Pakistan) তার ভূখণ্ডে বলিউডের চলচ্চিত্র প্রদর্শনও নিষিদ্ধ ঘোষণা করে। জম্মু ও কাশ্মীরের জন্য বিশেষ মর্যাদার অবসান এবং ওই রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার কেন্দ্রের পদক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে ইসলামাবাদ একটি পাঁচ দফা পরিকল্পনা ঘোষণা করে। সোই সময়েই তারা জানায় যে ভারতের সঙ্গে বাণিজ্যিক ও দ্বিপাক্ষিক সম্পর্ক হ্রাস (Downgrading of ties) করবে তারা। এমনকি এই ঘটনার প্রতিক্রিয়ায় ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকেও বহিষ্কার করে পাকিস্তান, ফলে দু'দেশের সম্পর্কের বর্তমানে চরম অবনতি হয়েছে।

ভারত (India) পাকিস্তানের এই পদক্ষেপের পর তাদের কূটনৈতিক ও বাণিজ্য সম্পর্কের অবমূল্যায়নের সিদ্ধান্ত পর্যালোচনা করার জন্য আবেদন জানায়। পাশাপাশি ভারতের তরফ থেকে এও দাবি করা হয় যে দ্বিপাক্ষিক সম্পর্কের অবনতি ঘটিয়ে আসলে পাকিস্তান বিশ্বের দরবারে একটি উদ্বেগজনক পরিস্থিতি তুলে ধরার চেষ্টা করছে।

কাশ্মীর নীতির পরিবর্তন হয়নি, ভারত-পাকিস্তানকে শান্তি বজায় রাখার আবেদন আমেরিকার

পাল্টা ইসলামাবাদের পক্ষ থেকে বলা হয়েছে যে তারা ভারতের কাশ্মীর সিদ্ধান্তের বিরুদ্ধে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের কাছে আবেদন করবে। পাকিস্তানের (Pakistan) প্রধানমন্ত্রী ইমরান খান সম্প্রতি মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে কাশ্মীরে মধ্যস্থতার প্রস্তাব দেওয়ার জন্য ধন্যবাদ জানালেও ভারত আমেরিকার ওই প্রস্তাব সম্পূর্ণরূপে প্রত্যাখ্যান করেছে।

এদিকে, পাকিস্তানের (Pakistan) পক্ষ থেকে পরিষেবা স্থগিত করা সংক্রান্ত জটিলতার কারণে আজ (শুক্রবার) সমঝোতা এক্সপ্রেস প্রায় পাঁচ ঘণ্টা দেরিতে ওল্ড দিল্লি রেলওয়ে স্টেশনে পৌঁছয়। সাধারণত "ফ্রেন্ডশিপ এক্সপ্রেস" নামে পরিচিত, দ্বি-সাপ্তাহিক এই ট্রেন পরিষেবা ১৯৭৬ সালে দু'দেশের মধ্যে স্বাক্ষরিত সিমলা চুক্তির আওতায় চালু হয়েছিল।