Kashmir নিয়ে ভারতের পদক্ষেপের বিষয়ে বিশ্ব আদালতে যেতে চলেছে পাকিস্তান

Kashmir নিয়ে ভারতের পদক্ষেপের বিষয়ে বিশ্ব আদালতে যেতে চলেছে পাকিস্তান। মাসখানেক আগেই বিশ্ব আদালতে মুখোমুখি হয়েছিল দুই প্রতিবেশী।

 Share
EMAIL
PRINT
COMMENTS
Kashmir নিয়ে ভারতের পদক্ষেপের বিষয়ে বিশ্ব আদালতে যেতে চলেছে পাকিস্তান

Kashmir নিয়ে ভারতের পদক্ষেপের বিষয়ে বিশ্ব আদালতে যেতে চলেছে পাকিস্তান।


পাকিস্তান (Pakistan) মঙ্গলবার জানিয়ে দিল, কাশ্মীর (Kashmir) ইস্যু নিয়ে তারা বিশ্ব আদালতে যাবে ন্যায়বিচারের জ‌ন্য। সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের (J&K) ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে ভারত তাকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করেছে কয়েক সপ্তাহ আগে। সংবাদ সংস্থা রয়টার্স সূত্রে জানা যাচ্ছে, পাকিস্তানের বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি এক পাক চ্যানেলকে বলেন, ‘‘আমরা সিদ্ধান্ত নিয়েছি কাশ্মীরের বিষয়টি নিয়ে ন্যায়বিচারের জন‌্য আমরা বিশ্ব আদালতে যাব।'' সমস্ত আইনি সম্ভাবনা খতিয়ে দেখে তবেই চূড়ান্ত সিদ্ধান্ত ‌নেওয়া হবে বলে জানান তিনি।

গত সপ্তাহে পাকিস্তান রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা কাউন্সিলের কাছে ভারতের পদক্ষেপের ব্যাপারে আবেদন করে। রুদ্ধদ্বার বৈঠকের পরে অধিকাংশ সদস্যই মেনে নেনে ভারতের অবস্থানকে, যে এটি একটি দ্বিপাক্ষিক বিষয়।

"গাড়িও পুরনো হয়ে গেলে চালান হয় না":MiG-21 প্রসঙ্গে বললেন বায়ুসেনা প্রধান

এর আগে পাক প্রধানমন্ত্রী ইমরান খান পরপর টুইট করেন এই বিষয়ে। তিনি ভারত সরকারকে ‘ফ্যাসিস্ট' ও ‘বৈষম্যবাদী' বলে বর্ণনা করে ‘পারমাণবিক অস্ত্র' প্রসঙ্গও তোলেন।

সোমবার মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে টেলিফোনে আধঘণ্টা কথা বলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। দ্বিপাক্ষিক বিষয় ছাড়াও ওই অঞ্চলের পরিস্থিতি নিয়েও কথা হয়। মোদি জানান, ওই অঞ্চলের বহু নেতার ভারত-বিরোধী মনোভাবের জন্যই এখনও শান্তি ফেরানো যাচ্ছে না।

মধ্যপ্রদেশে Afghan Terrorists উপস্থিতির আশঙ্কা, জারি সতর্কতা

হোয়াইট হাউস জানিয়েছে মোদির সঙ্গে কথা বলার পর এবার ট্রাম্প ইমরানের সঙ্গেও টেলিফোনে কথা বলতে চলেছেন।

পরে ট্রাম্প টুইট করে জানান, ‘‘আমার দুই ভাল বন্ধুর সঙ্গে কথা হল, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। বাণিজ্য, কৌশলী অংশীদারি নিয়ে কথা হল। এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ হল, ভারত ও পাকিস্তানের মধ্যে কাশ্মীর নিয়ে উত্তেজনা কমানো নিয়েও কথা। কঠিন সিদ্ধান্ত কিন্তু ভাল কথোপকথন।''

মাসখানেক আগেই বিশ্ব আদালতে মুখোমুখি হয়েছিল দুই প্রতিবেশী, ‘গুপ্তচর' সন্দেহে ধৃত কু‌লভূষণের বিচারের জন‌্য।

(তথ্য সহায়তা: রয়টার্স)



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................