‘‘পাকিস্তান কোনও সভ্য দেশ নয়’’: পাকিস্তানকে আক্রমণ বালুচিস্তানের

পাকিস্তানক কোণঠাসা করার চেষ্টা করলেন বালুচিস্তানের (Balochistan) আন্দোলনকারীরা। বালুচিস্তানে পাক সেনার নৃশংস আচরণের কথা তুলে ধরলেন তাঁরা।

 Share
EMAIL
PRINT
COMMENTS
‘‘পাকিস্তান কোনও সভ্য দেশ নয়’’: পাকিস্তানকে আক্রমণ বালুচিস্তানের

রাষ্ট্রসঙ্ঘের অফিসের বাইরে তাঁবু খাটিয়ে সেখান থেকে চিৎকার করে পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায় আন্দোলনকারীদের।


নয়াদিল্লি: 

হাইলাইটস

  1. রাষ্ট্রসঙ্ঘের অফিসের বাইরে ব্যানার নিয়ে দেখা গেল বালুচ আন্দোলনকারীদের
  2. পাকিস্তানের থেকে স্বাধীনতা চায় বালুচিস্তান
  3. রাষ্ট্রসঙ্ঘের অফিসের বাইরে তারা তাঁবু খাটিয়েছেন

জম্মু ও কাশ্মীর (J&K) ইস্যু নিয়ে জেনেভায় রাষ্ট্রসঙ্ঘের (UV) মানবাধিকার কাউন্সিলে ভারতকে কোণঠাসা করার চেষ্টা চালিয়ে যাচ্ছে পাকিস্তান (Pakistan)। কিন্তু এবার পাকিস্তানকেই পাল্টা কোণঠাসা করার চেষ্টা করলেন বালুচিস্তানের (Balochistan) আন্দোলনকারীরা। বালুচিস্তানে পাক সেনার নৃশংস আচরণের কথা তুলে ধরলেন তাঁরা। রাষ্ট্রসঙ্ঘের বৈঠকের বাইরে হাতে ব্যানার নিয়ে দেখা গেল ‘দ্য বালুচ হিউম্যান রাইটস কাউন্সিল অ্যান্ড পাশতুনস'-এর কর্মীদের। উদ্দেশ্য পাক আগ্রাসনের বিরুদ্ধে সকলের দৃষ্টি আকর্ষণ করা। পাকিস্তানের থেকে স্বাধীনতা চায় বালুচিস্তান। এই আন্দোলনের পুরোধা রাজ্জাক বালুচ জানালেন, ‘‘পাকিস্তান কোনও সভ্য দেশ নয়। বিশেষ করে বালুচিস্তান, সিন্ধ ও পাক-অধিকৃত কাশ্মীরে যে ধরনের নৃশংসতা ওরা দেখিয়েছে তারপর কাশ্মীরিদের নিয়ে কথা বলার সময় ওদের লজ্জিত হওয়া উচিত।''

রাষ্ট্রসঙ্ঘের অফিসের বাইরে তাঁরা তাঁবু খাটিয়েছেন। সেখান থেকে চিৎকার করে পাকিস্তানের বিরুদ্ধে স্লোগান দিতে দেখা যায় তাঁদের।

জম্মু ও কাশ্মীরকে ‘‘ভারতীয় রাজ্য'' বললেন পাকিস্তানের বিদেশমন্ত্রী

রাজ্জাক বলেন, পাক সেনা দখল করে রেখেছে তাঁদের দেশ। বালুচিস্তানের মানুষ সার্বভৌম স্বাধীনতা চান।

m7cl2278

বালুচ ইস্যুতে পাকিস্তানের ভণ্ডামির নিন্দা করেছেন মার্কিন-নির্ভর বালুচ জাতীয় আন্দোলনের কর্মী নবি বক্স বালুচ। তিনি বলেন, পাকিস্তানের পায়ের ছাপ যতদিন তাঁদের দেশে পড়বে সেখানে শান্তি আসবে না। পাক বিদেশমন্ত্রী শাহ মাহমুদ কুরেশি কখনওই বালুচিস্তানের উপরে পাক আবদমনের বিষয়টি নিয়ে প্রকাশ্যে কিছু বলবেন না বলে দাবি করেন নবি বক্স। তাঁর তাই নিজেদের কথা সকলের সামনে জানাতেই এখানে এসেছেন‌ বলে জানান তিনি।

‘‘মনগড়া আখ্যান'': কাশ্মীর নিয়ে রাষ্ট্রসঙ্ঘের বৈঠকে পাকিস্তানকে আক্রমণ ভারতের

বালুচিস্তানের নাগরিকদের দাবি, এটা একটা দেশ এবং পাকিস্তানের জন্মেরও বহু আগে তাদের জন্ম।

লাদাখকে কেন্দ্রশাসিত অঞ্চল হিসেবে ঘোষণা করার পদক্ষেপের প্রশংসা করে বালুচের আন্দোলনকারীরা বলেন, এটা ‘‘চিনের প্রভাব থেকে বেরিয়ে আসতে সদর্থক পদক্ষেপ।'' তাঁরা জানাচ্ছেন, ‘‘চিন পাকিস্তানের অপরাধের সঙ্গী। ওরা আমাদের সোনা আর সম্পত্তি লুঠ করছে। বালুচিস্তানের সব সোনার খনি দখল করেছে চিনের সংস্থাগুলি। ওরা বালুচের স্বর্ণখনি থেকে ধনী হয়েছে। পাক সেনার নেতারা এখানকার সম্পত্তি থেকে লাভবান হয়েছে। বালুচিস্তান থেকে পাওয়া টাকা ওরা সুইস ব্যাঙ্কে রেখেছে।''

জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে নিয়ে রাজ্যকে দু'টি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সিদ্ধান্ত নিয়েছে ভারত। প্রথম থেকেই এই পদক্ষেপের বিরোধিতা করেছে পাকিস্তান। সুইৎজারল্যান্ডের জেনেভায় রাষ্ট্রসঙ্ঘের (UN) মানবাধিকার কাউন্সিলের সভায় আবারও এর বিরোধিতা করেছে তারা।

পাকিস্তানের বক্তব্যের কড়া জবাব দিয়েছে ভারত। ভারতের পক্ষে জানিয়ে দেওয়া হয়েছে, জম্মু ও কাশ্মীর ইস্যু একান্তই ভারতের অভ্যন্তরীণ বিষয়।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................