‘‘জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ করেনি পাকিস্তান’’: রিপোর্টে বলল FATF

ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স’ বা FATF তাদের ২২৮ পাতার রিপোর্টে এভাবেই কাটাছেঁড়া করল সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের পদক্ষেপকে।

‘‘জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ করেনি পাকিস্তান’’: রিপোর্টে বলল FATF

আর এক সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে পাকিস্তানকে ‘কালো তালিকাভুক্ত’ করা হবে কিনা।

হাইলাইটস

  • এফএটিএফ তাদের ২২৮ পাতার রিপোর্টে এভাবেই কাটাছেঁড়া করল পাকিস্তানকে
  • এবার সিদ্ধান্ত নেওয়া হবে পাকিস্তানকে ‘কালো তালিকাভুক্ত’ করা হবে কিনা
  • পাকিস্তানকে এরই মধ্যে ‘ধূসর তালিকা’য় রাখা হয়েছে
নয়াদিল্লি:

পাকিস্তান (Pakistan) রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদ (UN Security Council) ঘোষিত সন্ত্রাসবাদী হাফিজ সঈদ (Hafiz Saeed) ও অন্যান্য সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে যথোপযুক্ত ব্যবস্থা নিতে পারেনি। ব্যবস্থা নেয়নি জৈশ-ই-মহম্মদ ও লস্কর-ই-তৈবার মতো জঙ্গি সংগঠনের বিরুদ্ধে। ‘ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স' বা এফএটিএফ তাদের ২২৮ পাতার রিপোর্টে এভাবেই কাটাছেঁড়া করল সন্ত্রাসবাদের বিরুদ্ধে পাকিস্তানের পদক্ষেপকে। পাশাপাশি ওই রিপোর্টে জানানো হয়েছে, যে ৪০টি প্যারামিটার রয়েছে তার চারটি পূর্ণ করতে পারেনি পাকিস্তান। সেগুলি হল আর্থিক কারচুপিকে চিহ্নিত করা, পরিমাপ করা ও বোঝা এবং জঙ্গি সংগঠনগুলিকে দেশের ভিতর ও বাইরে থেকে অর্থ সরবরাহের বিষয়। শনিবার ওই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

পাকিস্তানের জন্য ওই রিপোর্ট খুবই গুরুত্বপূর্ণ ছিল। আর এক সপ্তাহের মধ্যেই সিদ্ধান্ত নেওয়া হবে পাকিস্তানকে ‘কালো তালিকাভুক্ত' করা হবে কিনা। গত আগস্টে ৪০টি প্যারামিটারের ৩২টিই পূর্ণ করতে পারেনি।

অসমের নাগরিকপঞ্জী অভ্যন্তরীণ বিষয়, চোখ খোলা রাখছি, বলল বাংলাদেশ

গত জুনেই ওই সংস্থা পাকিস্তানকে হুঁশিয়ারি দিয়ে বলেছিল, অক্টোবরের মধ্যেই জঙ্গি-দের অর্থ সরবরাহর বিষয়ে পদক্ষেপ করতে। না হলে সমস্যায় পড়তে হবে। বলা হয়েছিল, এরপর পাকিস্তানকে ‘কালো তালিকাভুক্ত' দেশ হিসেবে চিহ্নিত করা হবে। এবং ততদিন পর্যন্ত তাদের ‘কালো তালিকাভুক্ত' রাখা হবে, যতদিন না তারা নিজেদের দেশের মাটিতে রাষ্ট্রসঙ্ঘ চিহ্নিত সন্ত্রাসবাদীদের বিরুদ্ধে পদক্ষেপ করছে।

চিন অবশ্য পাকিস্তানের সমর্থনে এগিয়ে এসেছে। কিন্তু হুঁশিয়ারির পরিপ্রেক্ষিতে কিছু বলেনি। পাকিস্তানকে এরই মধ্যে ‘ধূসর তালিকা'য় রাখা হয়েছে। ভারতসহ এফএটিএফ-এর অন্য সদস্য দেশগুলি পাকিস্তানের বিরুদ্ধে অভিযোগ এনেছে, হাফিজ সঈদ, মাসুদ আজহার ও অন্য জঙ্গিদের বিরুদ্ধে পদক্ষেপ না করার জন্য।

পাকিস্তান অবশ্য দাবি করেছে তারা বিভিন্ন জঙ্গি গোষ্ঠীর ৭০০ সম্পত্তি বাজেয়াপ্ত করেছে। কিন্তু এফএটিএফ-এর সদস্যরা সেই দাবি নিয়ে প্রশ্ন তুলেছে।

Newsbeep

(তথ্য সহায়তা: এএনআই, আইএএনএস)

আরবান কমপ্লেক্সের পুজোর ভিডিও দেখুন: