পাকিস্তানের "ডিএনএ-র মধ্যেই সন্ত্রাসবাদ": ইউনেস্কো-তে বলল ভারত

Jammu and Kashmir: পাকিস্তান চরমপন্থী মতাদর্শ এবং উগ্রপন্থা থেকে শুরু করে সন্ত্রাসবাদের অন্ধকারে আছন্ন, কাশ্মীর নিয়ে প্রতিবেশী দেশকে কড়া জবাব ভারতের

২০১৮ সালে পাকিস্তান অবনতিপ্রাপ্ত দেশের তালিকায় ১৪ তম স্থানে ছিল,উল্লেখ করেন Ananya Agarwal

প্যারিস:

জম্মু ও কাশ্মীর ইস্যুতে এবার পাকিস্তানকে মুখের উপর উপযুক্ত জবাব দিল ভারত।  "আর্থিক সংকটের বিরুদ্ধে লড়াই করা ওই দেশে (Pakistan) সন্ত্রাসবাদের ডিএনএ রয়েছে", প্যারিসে অনুষ্ঠিত ইউনেস্কোর (UNESCO) সাধারণ সভায় ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী অনন্যা আগরওয়াল বলেন ওই কথা। তিনি আরও বলেন যে, "পাকিস্তান ক্রমশই ভিতরে ভিতরে ক্ষয়ে যাচ্ছে।  এটি একটি রাষ্ট্র হিসাবে সন্ত্রাসবাদ দমনে ব্যর্থ হয়েছে এবং এর অর্থনীতিও উগ্র সমাজ ও সন্ত্রাসবাদের কবলে পড়ে ক্ষয়িষ্ণু হয়ে গেছে"। পাকিস্তানের এই অবনমনের কারণও হল সন্ত্রাসবাদ, যা ওদের মজ্জায় প্রবেশ করেছে বলেই মনে করেন ভারতের ওই প্রতিনিধি।  ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্বদানকারী অনন্যা আগরওয়াল বলেন, "পাকিস্তান যেভাবে ইউনেস্কোর মঞ্চকে অপব্যবহার করতে চেয়েছে,  ভারতের বিরুদ্ধে বিষোদ্গার করেছে এবং খারাপ ধরণের রাজনীতি করেছে আমরা তাঁর নিন্দা জানাই"।  পাকিস্তান চরমপন্থী মতাদর্শ এবং উগ্রপন্থা থেকে শুরু করে সন্ত্রাসবাদের অন্ধকারে আছন্ন, কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে প্রতিবেশী দেশকে এভাবেই কড়া জবাব দেন ভারতের প্রতিনিধিরা।

"কাশ্মীর ছাড়া ভারত সম্ভব নয়": মার্কিন কংগ্রেসে বললেন ভারতীয় সাংবাদিক

২০১৮ সালে পাকিস্তান অবনতিপ্রাপ্ত দেশের তালিকায় ১৪ তম স্থানে ছিল,উল্লেখ করেন ভারতের প্রতিনিধি। পাকিস্তান এমন একটি দেশ যার নেতা রাষ্ট্রসংঘের মঞ্চে দাঁড়িয়ে প্রকাশ্যে পারমাণবিক যুদ্ধের হয়ে সওয়াল করেছেন, ফের একবার মনে করিয়ে দেন অনন্যা আগরওয়াল। সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে প্রধানমন্ত্রী ইমরান খানে একটি বিতর্কিত মন্তব্য করেন, সেইসময় তিনি বলেন যে দুটি পারমাণবিক-শক্তিধর প্রতিবেশী দেশের মধ্যে যদি মুখোমুখি সংঘর্ষ বাঁধে, তবে তার পরিণতি মারাত্মক হবে।

Watch: ‘‘ওসামা বিন লাদেন ছিল পাকিস্তানের নায়ক'', বললেন পারভেজ মুশারফ

রীতিমতো আক্রমণাত্মকভাবে ভারতের পক্ষ থেকে সওয়াল করেন অন্যন্যা। তিনি সাধারণ সভায় উপস্থিত অন্য প্রতিনিধিদের উদ্দেশ্য করে প্রশ্ন করেন, "এই সমাবেশে আমি যদি এই বিষয় নিয়ে প্রশ্ন তুলি যে পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মোশারফ সম্প্রতি ওসামা বিন লাদেন এবং হাক্কানী নেটওয়ার্কের মতো সন্ত্রাসবাদীদের পাকিস্তানের নায়ক বলে অভিহিত করেছেন এ বিষয়ে কী জবাব দেবেন তাঁরা?"

অনন্যা আগরওয়াল বলেছেন, পাকিস্তানের মাটিতে যেখানে সংখ্যালঘু সম্প্রদায়ের মানবাধিকার লঙ্ঘন হচ্ছে, ভয়াবহ পরিস্থিতি তৈরি হচ্ছে, তা সত্ত্বেও ভারতকে অসম্মানিত করার কোনও সুযোগ হাতছাড়া করে না পাকিস্তান।

More News