ভূগোলেতে গোল! জাপান এবং জার্মানির মধ্যে আন্তর্জাতিক সীমানা ‘খুঁজে’ পেলেন ইমরান

জাপান এবং জার্মানির মধ্যে আন্তর্জাতিক সীমানা আছে। ইরানে গিয়ে যৌথ সাংবাদিক সম্মেলনে এ কথা বলে হাসির পাত্র হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান।

ভূগোলেতে গোল! জাপান এবং জার্মানির মধ্যে আন্তর্জাতিক সীমানা ‘খুঁজে’ পেলেন ইমরান

 মুখ ফসকে ভুল কথা বলে ফেলার জন্য এর আগেও ইন্টারনেটে হাসির পাত্র হয়েছেন ইমরান

হাইলাইটস

  • যৌথ সাংবাদিক সম্মেলনে এ কথা বলে হাসির পাত্র হলেন পাক প্রধানমন্ত্রী
  • ইরানের রাষ্ট্রপতি হাসান রৌহানির সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলন করছিলেন
  • এর আগেও ইন্টারনেটে হাসির পাত্র হয়েছেন ইমরান

জাপান (Japan) এবং জার্মানির (Germany) মধ্যে আন্তর্জাতিক সীমানা আছে। ইরানে গিয়ে যৌথ সাংবাদিক সম্মেলনে এ কথা বলে হাসির পাত্র হলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান (PM Imran Khan)। ইরানের রাষ্ট্রপতি হাসান রৌহানির সঙ্গে যৌথ সাংবাদিক সম্মেলন করছিলেন ইমরান। সে সময় একটি প্রসঙ্গে বলতে গিয়ে তিনি বলেন, জাপান এবং জার্মানির মধ্যে আন্তর্জাতিক সীমানা আছে। জাপান এবং জার্মানি এই দুটই দেশেরই দ্বিতীয় বিশ্বযুদ্ধে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছিল। কিন্তু দুটি দেশি এখন ঘুরে দাঁড়াতে পেরেছে। এ ব্যাপারে কথা বলতে গিয়ে ইমরান বলেন, জাপান এবং জার্মানির সীমান্তে দুটি দেশে যৌথ উদ্যোগে শিল্প গড়ে তুলেছে।

ইমরানের কথা শুনে অনেকেরই মনে হচ্ছে তিনি ফ্রান্স এবং জার্মানির কথা বলতে চেয়েছিলেন। কিন্তু ভুল করে জাপান বলে ফেলেছেন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ফ্রান্স এবং জার্মানি একটি চুক্তি স্বাক্ষর করে তাতে আর্থিক এবং সামরিক বিষয়ে দুটি দেশের মধ্যে সহযোগিতার আশ্বাস দেওয়া হয় সেটাকেই বলতে গিয়ে জাপান এবং জার্মানি বলে ফেললেন ইমরান।.

  দেখুন ইন্টারনেটে ভাইরাল হওয়া সেই ভিডিও

জাপান পূর্ব এশিয়ার দেশ আর জার্মানি মধ্য ইউরোপের দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এই দুটি দেশ এক সঙ্গে লড়াই করেছিল। তাদের মধ্যেআর যাই থাক আন্তর্জাতিক সীমানা থাকা সম্ভব নয়।  মুখ ফসকে ভুল কথা বলে ফেলার জন্য এর আগেও ইন্টারনেটে হাসির পাত্র হয়েছেন ইমরান কিছুদিন আগে তিনি বলেছিলেন আফ্রিকা একটি উদীয়মান দেশ হিসেবে আত্মপ্রকাশ করছে।

কয়েকদিন আগে একই কাণ্ড ঘটিয়ে  বসেন মার্কিন রাষ্ট্রপতি ডোলান্ড ট্রাস্ম। শ্রীলঙ্কার বিস্ফোরণের ঘটনায় শোক জ্ঞাপন করতে গিয়ে বিপত্তি বাঁধান মার্কিন রাষ্ট্রপতি। মৃতের সংখ্যা বেশি লিখে ফেললেন তিনি। তাঁর টুইট বলছে  বিস্ফোরণে ঘটনায় ১৩৮ মিলিয়ন মানুষের মৃত্যু হয়েছে। আর আহত হয়েছেন ৬০০-রও বেশি মানুষ। পরে  অবশ্য টুইট মুছে দেন তিনি। এবার মুখ  ফসকে  মন্তব্য করে  বসলেন পাক প্রধানমন্ত্রী                    

More News