Padma Awards: অরুণ জেটলি, সুষমা স্বরাজ, জর্জ ফার্নান্দেজকে মরণোত্তর পদ্মবিভূষণ প্রদান

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান প্রদান করা হবে বিজেপির চার প্রয়াত মন্ত্রীকে, শনিবার এমনই ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। গত বছরই বিজেপির এই চার নেতা প্রয়াত হন। 

Padma Awards: অরুণ জেটলি, সুষমা স্বরাজ, জর্জ ফার্নান্দেজকে মরণোত্তর পদ্মবিভূষণ প্রদান

ভারতের দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান প্রদান করা হবে বিজেপির চার প্রয়াত মন্ত্রীকে। প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, সুষমা স্বরাজ, জর্জ ফার্নান্দেজকে মরণোত্তর পদ্মবিভূষণ (Padma Vibhushan) সম্মান প্রদান করবে ভারত সরকার, শনিবার এমনই ঘোষণা করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। গোয়ার প্রাক্তন মুখ্যমন্ত্রী মনোহর পরিকর তৃতীয় সর্বোচ্চ নাগরিক পুরস্কার পদ্মভূষণে ভূষিত হয়েছেন। গত বছরই বিজেপির এই চারজন নেতা প্রয়াত হন। এবারের পদ্ম পুরস্কারের তালিকায় ৭ টি পদ্ম বিভূষণ, ১৬ টি পদ্মভূষণ এবং ১১৮ টি পদ্মশ্রী সম্মান (চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান) অন্তর্ভুক্ত রয়েছে; পুরস্কারপ্রাপ্তদের মধ্যে ৩৪ জন মহিলা, জানিয়েছে মন্ত্রকের বিবৃতি।

অলিম্পিক পদক বিজয়ী বক্সার মেরি কম পদ্ম বিভূষণে ভূষিত হয়েছেন। অলিম্পিক পদকজয়ী আরেক ব্যাডমিন্টন তারকা পিভি সিন্ধুকেও পদ্মভূষণ সম্মান প্রদান করা হয়েছে।

বারাণসীর প্রখ্যাত শাস্ত্রীয় গায়ক ছন্নুলাল মিশ্র পদ্ম বিভূষণ সম্মানে ভূষিত হয়েছেন। গায়ক সুরেশ ওয়াদেকারকে চতুর্থ সর্বোচ্চ নাগরিক সম্মান, পদ্মশ্রী প্রদান করা হয়েছে।

বলিউডের করণ জোহর, একতা কাপুর এবং কঙ্গনা রানাওয়াত রয়েছেন পদ্মশ্রী পুরস্কারপ্রাপকদের মধ্যে।

বিদেশি/এনআরআই/পিআইও/ওসিআই বিভাগের ১৮ জনকেও বিশেষ এই সম্মানে ভূষিত করা হয়েছে। মরিশাসের প্রধানমন্ত্রী অনেরুদ গুগনৌথ দ্বিতীয় সর্বোচ্চ নাগরিক সম্মান পেয়েছেন।

শিল্পপতি আনন্দ মাহিন্দ্রা এবং ভেনু শ্রীনিবাসন, নাগাল্যান্ডের প্রাক্তন মুখ্যমন্ত্রী এস সি জামির এবং জম্মু ও কাশ্মীরের রাজনীতিবিদ মুজাফফর হুসেন বেগকে পদ্মভূষণ পুরস্কার প্রদান করা হয়েছে।

নকরি.কমের প্রতিষ্ঠাতা সঞ্জীব বিখচন্দানী, শিল্পপতি ভরত গোয়েঙ্কা, টেকনোক্র্যাট নেমনাথ জৈনকে পদ্মশ্রী সম্মান প্রদান করা হয়েছে।

‘পদ্ম বিভূষণ' ব্যতিক্রমী এবং বিশিষ্ট সেবার জন্য প্রদান করা হয়; উচ্চপদে বিশিষ্ট সেবার জন্য ‘পদ্মভূষণ' এবং যে কোনও ক্ষেত্রে বিশিষ্ট সেবার জন্য ‘পদ্মশ্রী' সম্মান প্রদান করা হয়। প্রতি বছর প্রজাতন্ত্র দিবস উপলক্ষে সম্মান প্রাপকদের নাম ঘোষণা করা হয়।

More News