This Article is From Nov 19, 2018

১৭০ কিমি দীর্ঘ পথ গ্রিন করিডর পুলিশের,মধুস্মিতার কিডনি- লিভার প্রতিস্থাপিত হল তিনটি দেহে

কয়েক মাস আগে ঝাড়খণ্ডের শিক্ষক দিলচাঁদ সিংয়ের দেহে প্রতিস্থাপিত হয় বেঙ্গালুরুর যুবকের হৃদয়। এছাড়া আরও বেশ কয়েকটি ঘটনা ঘটেছে

১৭০ কিমি দীর্ঘ পথ গ্রিন করিডর পুলিশের,মধুস্মিতার কিডনি- লিভার প্রতিস্থাপিত হল তিনটি দেহে

এই অঙ্গ গুলি নদিয়া এবং উত্তর চব্বিশ পরগনার তিন রোগীর দেহে প্রতিস্থাপিত হল।

হাইলাইটস

  • অঙ্গ প্রতিস্থাপন ক্রমশ জনপ্রিয় বিষয় হয়ে উঠছে
  • দুর্গাপুর থেকে ১৭০ কিলোমিটার পথ অতিক্রম করে অঙ্গ এল কলকাতায়
  • এত দীর্ঘ পথ গ্রিন করিডর করে প্রশংসার দাবি রাখল পুলিশ
কলকাতা:

অঙ্গ প্রতিস্থাপন ক্রমশ জনপ্রিয় বিষয় হয়ে উঠছে, একই  সঙ্গে গ্রিন করিডরের মাধ্যমে অঙ্গ  নির্দিষ্ট জায়গায় পৌঁছে  দেওয়ার  প্রবণতাও বাড়ছে। একই ঘটনা ঘটল রবিবার। দুর্গাপুর থেকে  ১৭০ কিলোমিটার পথ  অতিক্রম করে ১৩ বছরের বালিকার লিভার ও  দুটি  কিডনি এল কলকাতায়। পথে পড়ল পানাগড় বাইপাস ও দুর্গাপুর  বাইপাস। এত দীর্ঘ পথ গ্রিন করিডর করে প্রশংসার দাবি রাখল পুলিশ। এই অঙ্গ গুলি নদিয়া এবং উত্তর চব্বিশ পরগনার তিন রোগীর দেহে প্রতিস্থাপিত হল। এসএসকেএম হাসপাতালের চিকিৎসকরাই অস্ত্রপচার করেন। বাঁকুড়ার মেজিয়ার বাসিন্দা ১৩ বছরের মধুস্মিতা বায়ন শারীরিক  অসুস্থতা নিয়ে  ভর্তি  ছিলেন দুর্গাপুর  মিশন হাসপাতালে।    

কলকাতায় ফের অঙ্গদান- কিশোরীর অঙ্গে বাঁচছেন পাঁচ জন রোগী

এরপর রবিবার চিকিৎসকরা  মধুস্মিতাকে ব্রেনডেথ  বলে ঘোষণা করে। তারপরই  লিভার, কিডনি এবং  কর্নিয়া দানের সিদ্ধান্ত নেয় পরিবার। সেই মতো শুরু হয় খোঁজ। এসএসকেএম হাসপাতালের সঙ্গে  যোগাযোগ করেই মেলে সুফল। মাত্র কয়েক মাসের মধ্যে বেশ কয়েকটি অঙ্গদানের  ঘটনা ঘটেছে।

কয়েক মাস আগে ঝাড়খণ্ডের শিক্ষক দিলচাঁদ সিংয়ের দেহে প্রতিস্থাপিত হয় বেঙ্গালুরুর যুবকের হৃদয়। এছাড়া আরও বেশ কয়েকটি ঘটনা ঘটেছে। তবে প্রতিবারই যে  প্রশ্নটা উঠে আসে সেটা  হল পরিকাঠামোর বিষয়।                                                                                    

       

 

.