একদিনের ধর্মঘটে চিকিৎসকরা,বন্ধ হাসপাতালের বহির্বিভাগের পরিষেবা, ভোগান্তি রোগীদের

জাতীয় মেডিক্যাল কমিশন বিলের (ন্যাশনাল মেডিক্যাল কমিশন বিল বা এনএমসি) প্রতিবাদে বুধবার দেশ জুড়ে চিকিৎসা ধর্মঘটের ডাক দেয় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন

 Share
EMAIL
PRINT
COMMENTS
একদিনের ধর্মঘটে চিকিৎসকরা,বন্ধ হাসপাতালের বহির্বিভাগের পরিষেবা, ভোগান্তি রোগীদের

পশ্চিমবঙ্গে একদিনের ধর্মঘটে চিকিৎসকরা, বন্ধ হাসপাতালের আউটডোর


কলকাতা: 

ফের একবার রাজ্যের (West Bengal) হাসপাতালগুলিতে রোগীদের দুর্ভোগ। ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের আহ্বানে সাড়া দিয়ে ধর্মঘটে (doctors strike) বসেছেন পশ্চিমবঙ্গের চিকিৎসকরা, এর ফলে আপাতত একদিনের জন্যে বন্ধ হাসপাতালের বহির্বিভাগের পরিষেবা (Outdoor Patient Departments), ভোগান্তি রোগীদের। জাতীয় মেডিক্যাল কমিশন বিলের (ন্যাশনাল মেডিক্যাল কমিশন বিল বা এনএমসি) (National Medical Commission Bill(NMC Bill) প্রতিবাদে বুধবার দেশ জুড়ে চিকিৎসা ধর্মঘটের ডাক দেয় ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন। বুধবার সকাল থেকে বৃহস্পতিবার সকাল ৬টা পর্যন্ত ওই ধর্মঘটের ডাক দেওয়া হয়েছে। ধর্মঘটে সামিল হয়েছে কলকাতা-সহ রাজ্যের বহু হাসপাতালই। ফলে, আউটডোর  বা হাসপাতালের বহির্বিভাগ পরিষেবা (OPD) বন্ধ থাকায় ডাক্তার দেখাতে এসে বিপাকে পড়েছেন অনেকেই। যদিও, জরুরি পরিষেবা ও হাসপাতালের অন্যান্য পরিষেবাকে এই ধর্মঘটের আওতার বাইরে রাখা হয়েছে।

দেশজুড়ে ধর্মঘট চিকিৎসকদের, জেনে রাখুন ১০টি তথ্য

গত ২৯ জুলাই লোকসভার পাশ হয় জাতীয় মেডিক্যাল কমিশন বিল (ন্যাশনাল মেডিক্যাল কমিশন বিল বা এনএমসি) (National Medical Commission Bill(NMC Bill)। দেশজুড়ে চলা চিকিৎসকদের এই ধর্মঘটে (doctors strike) কলকাতার হাসপাতালগুলির চিকিৎসকরা ছাড়া সামিল হয়েছেন মুর্শিদাবাদ, হুগলি সহ রাজ্যের বিভিন্ন হাসপাতালের চিকিৎসকরাও। ফলে রাজ্যের হাসপাতালগুলির আউটডোরগুলিতে দেখা যায় দীর্ঘ লাইনে দাঁড়িয়ে চিকিৎসা পরিষেবা পাওয়ার অপেক্ষায় রয়েছেন রোগীরা। 

মুখ্যমন্ত্রীর সঙ্গে বৈঠকে পর ধর্মঘট প্রত্যাহার করলেন চিকিৎসকরা: ১০টি তথ্য

এনএমসি বিলে (National Medical Commission Bill(NMC Bill) মেডিকেল কাউন্সিল অফ ইন্ডিয়া (এমসিআই) এর বদলে ন্যাশনাল মেডিক্যাল কমিশন বা জাতীয় মেডিক্যাল কমিশন প্রতিষ্ঠার কথা বলা হয়েছে  যারা চিকিৎসা ক্ষেত্রে সার্বিক উন্নয়ন এবং নিয়ন্ত্রণ সহ শিক্ষা, পেশা এবং প্রতিষ্ঠানের দিকে নজর দেবে। দেশের চিকিৎসা শিক্ষা ব্যবস্থাকে ঢেলে সাজাতে, মেডিক্যাল শিক্ষায় দুর্নীতি রুখতে, সময়োপযোগী ও সংস্কারমুখী পাঠ্যসূচি চালু করতেই বিলটি আনা হয়েছে বলে জানিয়েছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষ বর্ধন। কিন্তু, আইএমএ অর্থাৎ ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের অভিযোগ, ওই এনএমসি বিল জনস্বার্থ বিরোধী। বিলটিকে (National Medical Commission Bill(NMC Bill) "গরীব বিরোধী, ছাত্র বিরোধী এবং অগণতান্ত্রিক" বলে উল্লেখ করে তারা। আইএমএর অভিযোগ এই বিল আইনে পরিণত হলে মেডিক্যাল শিক্ষার গোটাটাই নিয়ন্ত্রণ করবে কেন্দ্রীয় সরকার। তারই প্রতিবাদে ধর্মঘটের (doctors strike) ডাক দেয় তারা।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)


পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................