This Article is From Mar 11, 2019

রাজ্য সরকারের 'মুক্তির আলো' প্রকল্প থেকে ৩ বছরে সুবিধা পেয়েছেন মাত্র ৭৫ জন

পশ্চিমবঙ্গ সরকারের ২০১৬ সালে শুরু হওয়া 'মুক্তির আলো' প্রকল্প থেকে এখনও পর্যন্ত মাত্র ৭৫ জন যৌনকর্মী উপকার পেয়েছেন। কলকাতার এক আইনজীবীর করা আরটিআই থেকে জানা গিয়েছে এই তথ্য।

রাজ্য সরকারের 'মুক্তির আলো' প্রকল্প থেকে ৩ বছরে সুবিধা পেয়েছেন মাত্র ৭৫ জন

২০১৬ সালে কেবলমাত্র পশ্চিমবঙ্গ থেকেই পাচার হয়ে যায় ৩,৫৭৯ জন। (ফাইল চিত্র)

কলকাতা:

পশ্চিমবঙ্গ সরকারের ২০১৬ সালে শুরু হওয়া 'মুক্তির আলো' প্রকল্প থেকে এখনও পর্যন্ত মাত্র ৭৫ জন যৌনকর্মী উপকার পেয়েছেন। কলকাতার এক আইনজীবীর করা আরটিআই থেকে জানা গিয়েছে এই তথ্য। এই প্রকল্পের মূল লক্ষ্য হল, দেহব্যবসার সঙ্গে জড়িত মানুষগুলোর মধ্যে যাঁরা এই পেশাটি ছাড়তে চান তাঁদের এবং যাঁরা পাচার হয়ে আসার ফলে এই পেশাটির সঙ্গে যুক্ত হতে বাধ্য হয়েছেন তাঁদের রোজগারের অন্য ব্যবস্থা করা। গত বছরের অক্টোবরেই আইনজীবী বিপান কুমার এই প্রকল্পটির কাজ কেমনভাবে চলছে তা জানার জন্য ওই আরটিআই'টি করেছিলেন। সংবাদসংস্থা আইএএনএসকে তিনি বলেন, "আমি জানতে চেয়েছিলাম, এই প্রকল্পে নাম লেখানোর জন্য কতজন আবেদন করেছেন। তারপরই জানতে পারলাম, একমাত্তর স্বেচ্ছাসেবী সংস্থাগুলোই এখানে আবেদন করতে পারবে। এবার, যে ছ'টি স্বেচ্ছাসেবী সংস্থা আবেদন জানিয়েছিল, তাদের মধ্যে দুটি স্বেচ্ছাসেবী সংস্থার আবেদন গৃহীত হয়েছে। চমকে দেওয়ার মতো তথ্যটি হল এই যে, এই প্রকল্প শুরু হওয়ার পর থেকে মাত্র ৭৫ জন যৌনকর্মী ও পাচার হওয়ার পর উদ্ধার করা মহিলারা সুবিধা পেয়েছেন"।

তাঁর কতায়, 'মুক্তির আলো' প্রকল্পের দেখভাল করছেন যাঁরা, তাঁদের উচিত কেবলমাত্র স্বেচ্ছাসেবী সংস্থাদের ওপর নির্ভরশীল না হয়ে যৌনকর্মী ও পাচার হওয়ার পর উদ্ধার করা মহিলাদের কাছে যাওয়া। 

এনসিআরবি-এর তথ্য অনুযায়ী, ২০১৬ সালে কেবলমাত্র পশ্চিমবঙ্গ থেকেই পাচার হয়ে যায় ৩,৫৭৯ জন। গোটা দেশের মোট পাচার হওয়া মানুষের সংখ্যার ৪৪ শতাংশ। "তাই আমরা প্রত্যাশা করতেই পারি যে এই প্রকল্পটির মাধ্যমে সর্বোচ্চ সুবিধা পাবেন ওই মানুষগুলো। যাঁদের এটা দরকার", বলেন তিনি।

আরও পড়ুনঃ দেশের প্রথম মহিলা বোন ম্যারো দাতা এই দক্ষিণি মা বাঁচালেন দিল্লির শিশুর জীবন

রাজ্য সরকারের পক্ষ থেকে জানানো হয়, কোনও প্রকল্প সফল না ব্যর্থ, তা কখনও সংখ্যার ওপর নির্ভর করে না।

""মুক্তির আলো প্রকল্পটি মূলত যৌনকর্মীদের জন্য। আর, পুনর্বাসন প্রক্রিয়াটি মোটেই খুব সহজ বিষয় নয়। তাই, সংখ্যার ওপর নজর দিলেই হবে না কেবল। একটি মহিলাকেও যদি আমরা সমাজের মূলস্রোতে ফিরিয়ে আনতে পারি, তবে সেটাও একটা বড় সাফল্য। আরও সংস্থা যদি এর সঙ্গে যুক্ত হয়, তাহলে তারাও এই প্রকল্পের সুবিধা পাবে", বলেন রাজ্যের নারী ও শিশুকল্যাণ মন্ত্রী শশী পাঁজা। 

আরটিআই থেকে এই তথ্যও জানা গিয়েছে যে, উওমেন ইন্টালিঙ্ক ফাউন্ডেশন এবং ডিভাইন স্ক্রিপ্ট নামের দুটি স্বেচ্ছাসেবী সংস্থা এই প্রকল্প থেকে সুবিধা পাওয়া যথাক্রমে ৫০ জন এবং ২৫ জনকে প্রশিক্ষণ দিচ্ছে। প্রথম সংস্থাটির জন্য বরাদ্দ অর্থের পরিমাণ ৩১ লক্ষ ৪৯ হাজার ২৬০ টাকা। দ্বিতীয় সংস্থাটির জন্য এই অঙ্কটি হল, ২৪ লক্ষ ২৪ হাজার টাকা।

"সংশ্লিষ্ট বিভাগ থেকে জানানো হয়েছে, দুটি স্বেচ্ছাসেবী সংস্থাই তাদের জন্য বরাদ্দ অর্থের যথাযথ ব্যবহার করেছে। এক-একজনের জন্য মাথাপিছু খরচ হয়েছে ৭৫ হাজার টাকা", বলেন বিপান কুমার।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.