৫ জুলাই বাজেট ঘোষণা করবে নতুন সরকার

আগামী ৫ জুলাই বর্তমান অর্থবর্ষের বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শুক্রবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। 

 Share
EMAIL
PRINT
COMMENTS
৫ জুলাই বাজেট ঘোষণা করবে নতুন সরকার
নয়াদিল্লি: 

৫ জুলাই বর্তমান অর্থবর্ষের বাজেট ঘোষণা করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। শুক্রবার কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে একথা জানানো হয়েছে। আজই এই ঘোষণা করা হল, যেদিন একটি তথ্য দেখিয়ে দিল, এশিয়ার তৃতীয় বৃহত্তম গণতন্ত্রের বৃদ্ধির হার গত ১৭টি কোয়ার্টারে (ত্রৈমাসিক) সবচেয়ে ধীর। জানুয়ারি-মার্চ সময়সীমায় ৫.৮ শতাংশ আর্থিক বৃদ্ধির ফলে গত বছর দুয়েকের মধ্যে এই প্রথম চিনের পিছনে চলে গেল ভারত। বেকারত্বের হার ২০১৭-১৮ আর্থিক বর্ষের থেকে ৬.১ শতাংশ বেড়েছে। এই সব অঙ্ক থেকে পরিষ্কার, নির্মলা সীতারামন তাঁর সর্বোচ্চ কেন্দ্রীয় দায়িত্ব পেতেই কঠিন চ্যালেঞ্জের মুখে পড়লেন। 

মোদীর নতুন মন্ত্রিসভা সমস্ত কৃষকদের জন্য নিয়ে এল সরাসরি রোজগার সহায়তা প্রকল্প

নির্মলা সীতারমন বাণিজ্যমন্ত্রী ছিলেন। এবং জুনিয়র অর্থমন্ত্রী হিসেবে গত মোদী সরকারে কাজ করেছিলেন। এবার অরুণ জেটলির অসুস্থতার কারণে তিনি এই দায়িত্ব পেলেন।

বিজেপি সভাপতি অমিত শাহ অর্থমন্ত্রকের দায়িত্ব নিতে পারেন এমন গুঞ্জন ছিল। কিন্তু মোদী তাঁকে স্বরাষ্ট্র মন্ত্রী হিসেবেই চেয়েছিলেন। বিপুল আসনে জিতে মোদীর দ্বিতীয়বার ক্ষমতায় আসার রূপকার হিসেবে চিহ্নিত অমিত শাহ রাজনাথ সিংহের জায়গায় ওই মন্ত্রক পান। রাজনাথকে দেওয়া হয় প্রতিরক্ষা মন্ত্রক।

৫৯ বছরের সীতারামন মোদীর মন্ত্রিসভার সবচেয়ে বয়স্ক মহিলা মন্ত্রী। প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর পরে দ্বিতীয় মহিলা হিসেবে তিনি এই দায়িত্ব পে‌লেন। অর্থনীতির মন্দা আটকাতে কোনও উদ্দীপকের আশায় শিল্পমহল থেকে সরকারের উপরে দেওয়া চাপ নিশ্চিত অনুভব করছেন সীতারামন।

সরকারও কাজ শুরু করে দিয়েছে। নতুন সরকারের প্রথম ১০০ দিনে বড়সড় অর্থনৈতিক সংস্কারের কথা ভাবছে মোদীর দ্বিতীয় সরকার। রাজ্য সম্পত্তির ব্যক্তিগতকরণ এবং ব্যবসায়ীদের শ্রমিক ও জমি আইনে ছাড়ের কথা ভাবা হচ্ছে বলে সংবাদ সংস্থা রয়টার্সকে জানিয়েছেন সরকারের অন্যতম এক স্তম্ভ।

শুক্রবার নতুন সরকারের প্রথম বৈঠকে মন্ত্রিসভার পক্ষ থেকে কৃষকদের একটি প্রকল্পকে প্রসারিত করে বার্ষিক ৬,০০০ টাকা দেওয়ার কথা ঘোষড়া করেছে। পাশাপাশি ঘোষণা করা হয়েছে, আগামি ৪ জুলাই বাজেটের আগের দিন এই অর্থবর্ষের আর্থিক সমীক্ষা প্রকাশিত হবে।

গত ফেব্রুয়ারিতে অন্তর্বর্তী বাজেটে এপ্রিলে ভোটের ঠিক আগে মোদীর সরকার মধ্যবিত্তদের করের হার কমিয়েছিল।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................