‘‘বাণিজ্য চুক্তির বিষয়ে আশাবাদী’’, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে ট্রাম্প: ১০টি তথ্য

মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানানো হয় ট্রাম্পকে। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ে বৈঠক করেন তিনি।

‘‘বাণিজ্য চুক্তির বিষয়ে আশাবাদী’’, প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠক শেষে ট্রাম্প: ১০টি তথ্য

মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানানো হয় ট্রাম্পকে।

হাইলাইটস

  • মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানানো হয় ট্রাম্পকে
  • এই অভ্যর্থনায় তিনি সম্মানিত বলে জানান ট্রাম্প
  • প্রধানমন্ত্রীর সঙ্গে বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ে বৈঠক করেন তিনি
নয়াদিল্লি: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মঙ্গলবার জানালেন, আমেরিকা ও ভারতের মধ্যে বন্ধন কেবল সরকারের সঙ্গে সরকারের নয়। এটা মানুষ-কেন্দ্রিক ও মানুষের সঙ্গে মানুষের। এদিন তাঁর ও মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পের যৌথ সাংবাদিক সম্মেলনে একথা বলেন তিনি। প্রধানমন্ত্রী বলেন, সোমবার রাষ্ট্রপতি ট্রাম্পে ঐতিহাসিক অভ্যর্থনা পেয়েছে্ন মোতেরা স্টেডিয়ামে তা তিনি চিরকাল মনে রাখবেন। ট্রাম্প জানালেন, বাণিজ্য চুক্তি বিষয়ে তিনি আশাবাদী। মঙ্গলবার সকালে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানানো হয় ট্রাম্পকে। এরপর প্রধানমন্ত্রীর সঙ্গে বাণিজ্য ও প্রতিরক্ষা বিষয়ে বৈঠক করেন তিনি। বিকেল পাঁচটায় তিনি সাংবাদিক সম্মেলন করবেন বলে জানা গিয়েছে।

রইল এ সম্পর্কে ১০ তথ্য:

  1. ডোনাল্ড ট্রাম্প বলেন, ‘‘প্রধানমন্ত্রী মোদি ও আমি সম্মত ও একসঙ্গে কাজ করতে চাইছি মুক্ত ও ভারসাম্যময় ইন্দো-প্যাসিফিক অঞ্চলের বিষয়ে এবং একটি বিস্তৃত বাণিজ্য চুক্তির বিষয়েও। আমরা একটি বিস্তৃত প্রতিরক্ষা চুক্তির বিষয়েও কথা বলে সম্মত হয়েছি।'' 

  2. ট্রাম্প আরও বলেন, ‘‘গত দু'দিন, বিশেষত গতকাল স্টেডিয়ামে যা হল তা আমার কাছে অত্যন্ত সম্মানের। মানুষ সেখানে আমার থেকেও আপনার (প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি) জন্যই বেশি এসেছিল, তাঁরা উচ্ছ্বসিত ছিল। এখানে মানুষ আপনাকে ভালবাসে।''

  3. রাষ্ট্রপতি ট্রাম্প ও তাঁর স্ত্রী মেলানিয়া ট্রাম্পকে রাষ্ট্রপতি ভবনে অভ্যর্থনা জানানো হয়। এরপর তাঁরা সেখান থেকে মহাত্মা গান্ধির স্মৃতিবিজরিত রাজঘাটে যান। সেখানে গিয়ে ট্রাম্প এক মিনিটের জন্য নীরবতা পা‌লন করেন। 

  4. এরপর হায়দরাবাদ হাউসে প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে অংশ নেন ট্রাম্প। ভারত ও আমেরিকা বিভিন্ন চুক্তিতে স্বাক্ষর করবেন। পরে তাঁরা যৌথ বিবৃতি দেবেন। 

  5. ভারতীয় সেনা ও নৌসেনাকে চপার সরবরাহ করা নিয়ে আমেরিকা ভারতের সঙ্গে ৩ বিলিয়ন ডলারের চুক্তি করবে। সোমবারই মোতেরায় ‘নমস্তে ট্রাম্প' অনুষ্ঠানের সময়ে এই চুক্তির বিষয়ে ইঙ্গিত দিয়েছিলেন ট্রাম্প।

  6. ওই অনুষ্ঠানে ডোনাল্ড ট্রাম্প জানিয়েছিলেন, তিনি খুশি যে আগামীকাল অর্থাৎ মঙ্গলবার তাঁদের প্রতিনিধিরা ভারতের সঙ্গে ৩ বিলিয়ন ডলারের চুক্তিতে স্বাক্ষর করবেন। 

  7. ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প দিল্লির এক সরকারি স্কুলে গিয়েছিলেন। সেখানে গিয়ে তিনি ধ্যান, রাস্তায় খেলা ও আরও নানাবিধ উপায়ে শিশুদের উপর থেকে চাপ কমানোর ‘হ্যাপিনেস ক্লাস' দেখেন। 

  8. মঙ্গলবার সন্ধেয় তাঁর সাংবাদিক সম্মেলনের পর ট্রাম্প রাষ্ট্রপতি ভবনে গিয়ে ভোজে অংশ নেবেন। তাঁর জন্য ভেড়ার বিরিয়ানি, রান আলিশান, ডাল রাইসিনা, স্যালমন মাছ ও লেবুর বিশেষ স্যুপের মতো মেনুর আয়োজন করা হয়েছে। 

  9. সোমবার মোতেরা ক্রিকেট স্টেডিয়ামে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রশংসায় পঞ্চমুখ হয়ে তাঁকে ‘ভাল বন্ধু' বলে বর্ণনা করেন ট্রাম্প।

  10. রাষ্ট্রপতি ট্রাম্প, তাঁর স্ত্রী মেলানিয়া, কন্যা ইভাঙ্কা ও স্বামী জেরাড কুশেনার মহাত্মা গান্ধির সাবরমতী আশ্রমেও যান। সেখানে গিয়ে তাঁদের চরকা ঘোরাতে দেখা যায়। পরে বিকেলে তাঁরা যান তাজমহল পরিদর্শনে। 



Listen to the latest songs, only on JioSaavn.com