যৌন হেনস্থার অভিযোগ, কমিটির সামনে হাজিরা দিলেন প্রধান বিচারপতি

দু’দিন আগে সুপ্রিম কোর্টের প্রাক্তন কর্মী ওই মহিলা বলেন, নিজের অভিযোগ প্রত্যাহার করে নিচ্ছেন কারণ তাঁর মনে হয় তিনি সুবিচার পাবেন না

 Share
EMAIL
PRINT
COMMENTS

এখন এই প্যানেলে রয়েছেন বিচারপতি এস এ বোবদে, বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং ইন্দু মালহোত্রা


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতির বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে
  2. অভিযোগ খতিয়ে দেখতে তিন বিচারপতির প্যানেল তৈরি হয়েছে
  3. সেই প্যানেলের সামনে হাজির হলেন দেশের প্রধান বিচারপতি রঞ্জন গগৈ

সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি (Chief Justice Of India ) রঞ্জন গগৈয়ের (Ranjan Gogoi) বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ উঠেছে। এই বিষয়টি খতিয়ে দেখতে তিন সদস্যের একটি অভ্যন্তরীণ কমিটিও (In House Court) তৈরি করেছে। দেশের সর্বোচ্চ আদালতে (Apex Court) এবার এই কমিটির সামনে হাজিরা দিলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। সুপ্রিম কোর্টের ফুল কোর্ট এই কমিটি তৈরির সিদ্ধান্ত নেওয়া হয়। ইতিমধ্যে অভিযোগকারী মহিলা নিজের অভিযোগ প্রত্যাহার করে নিয়েছেন। তবু কমিটি সিদ্ধান্ত নিয়েছে বিষয়টি খতিয়ে দেখার কাজ এগিয়ে নিয়ে যাওয়া হবে। দু'দিন আগে সুপ্রিম কোর্টের প্রাক্তন কর্মী ওই মহিলা বলেন, নিজের অভিযোগ প্রত্যাহার করে নিচ্ছেন কারণ তাঁর মনে হয় তিনি সুবিচার পাবেন না। একটি চিঠিতে তিনি জানান কমিটি কাজকর্মে তিনি ভীত এবং ঘাবড়ে গিয়েছেন। আইনজীবীকে তাঁর সঙ্গে আলোচনার সুযোগ পর্যন্ত দেওয়া হয়নি। এমতাবস্থায় সুবিচারের সুযোগ নেই বলে তিনি মনে করেন।

'চাবিরঞ্জনের' হাওড়ায় এবারও গোল করবেন প্রসূণ?

সর্বোচ্চ আদালতের প্রাক্তন কর্মী যখন অভিযোগ প্রত্যাহার করে নিচ্ছেন ততক্ষণে কমিটি তিনটি শুনানি করে ফেলেছে। তবে এই কমিটি গঠন নিয়েও কিছু বিতর্ক হয়েছিল। প্রথমে এখানে বিচারপতি এন ভি রামানার নাম ছিল। ওই মহিলা দাবি করেন বিচারপতির রামানার সঙ্গে প্রধান বিচারপতির পারিবারিক সম্পর্ক রয়েছে। এই অভিযোগ ওঠার পর বিচারপতি রামানা নিজেকে কমিটি থেকে সরিয়ে নেন। তিনি বলেন বিষয়টি এমন যাতে শুধু  সুবিচার হলেই হবে না, সুবিচার যে হল তা প্রকাশিত হওয়া জরুরি। আর তাই এখন এই প্যানেলে রয়েছেন বিচারপতি এস এ বোবদে, বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায় এবং ইন্দু মালহোত্রা।

আগেই অভিযোগ অস্বীকার করেছেন প্রধান বিচারপতি। তাঁর মনে হয়েছে এমন অভিযোগ আসলে বিচার ব্যবস্থাকেই সঙ্কটে ফেলে দেয়। জরুরি ভিত্তিতে সুপ্রিম কোর্ট এই মামলা শোনে। তাতে প্রধান বিচারপতি বলেন, এ ধরনের অভিযোগ অবিশ্বাস্য। এটি অস্বীকার করতেও যে স্তরে নামতে হবে সেখানে নামা আমার পক্ষে সম্ভব নয়। তবে ওই শুনানি নিয়ে প্রশ্ন তোলে সুপ্রিম কোর্টের দুটি আইনজীবী সংগঠন। তারা দাবি করে এ ব্যাপারে সিদ্ধান্ত নিক সুপ্রিম কোর্টের ‘ফুল কোর্ট'।

সেই মতো প্রধান বিচারপতিকে বাদ দিয়ে বাকিরা প্যানেল তৈরির ব্যাপারে সিদ্ধান্ত নেন।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................