NET পরীক্ষার শংসাপত্র এবার অনলাইনেই সংগ্রহ করা যাবে

NET December 2019: জাতীয় পরীক্ষা সংস্থা (NTA), জানিয়েছে যে ২০১৯ সালের ডিসেম্বরের NET পরীক্ষার পরে অনলাইনেই শংসাপত্র সংগ্রহ করতে পারবেন প্রার্থীরা

NET পরীক্ষার শংসাপত্র এবার অনলাইনেই সংগ্রহ করা যাবে

NTA ইউজিসি এবং সিএসআইআরের জন্য জাতীয় যোগ্যতা পরীক্ষা পরিচালনা করে

নয়া দিল্লি:

এবার থেকে নেট পরীক্ষায় বসার জন্যে প্রয়োজনীয় শংসাপত্র মিলবে অনলাইনেই। আগে যেখানে ওই পরীক্ষায় বসার জন্যে প্রার্থীদের নিজে গিয়ে ওই শংসাপত্র সংগ্রহ করতে হত, সেখানে এখন থেকে নেট প্রার্থীরা তাঁদের ওয়েবসাইট থেকেই অনলাইনে ওই শংসাপত্র পেয়ে যাবেন। ডিজিটালি স্বাক্ষরিত শংসাপত্রগুলি ডিজি লকারেও পাওয়া যাবে। পরীক্ষা পরিচালনকারী সংস্থা, ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) নিশ্চিত করেছে যে ২০১৯ সালের ডিসেম্বরের NET পরীক্ষার পরে আর কখনোই শারীরিকভাবে উপস্থিত হয়ে ওই শংসাপত্র সংগ্রহ করতে হবে না প্রার্থীদের। এই সিদ্ধান্তের বিষয়ে এনটিএর মহানির্দেশক বিনিত যোশী এনডিটিভিকে বলেছেন: "আগে শংসাপত্র দেওয়ার প্রক্রিয়া সময়সাপেক্ষ ছিল। সার্টিফিকেট ডাক সার্ভিসের মাধ্যমে প্রার্থীদের পাঠানো হত এবং অনেক সময়েই প্রার্থীরা সময় মতো নথি না পাওয়ার অভিযোগ করতেন"।

UGC NET 2019 Results: জুন মাসের ইউজিসি নেটে উত্তীর্ণ ৬০,৪৫৭ জন

"অনলাইন শংসাপত্র নিতে পারলে এই প্রক্রিয়া সহজতর হবে এবং এটি কম সময়সাপেক্ষ হবে। এছাড়াও ডিজি-লকার সিস্টেমের মাধ্যমে প্রার্থীরা নিজেদের শংসাপত্রগুলি নিরাপদে রাখতে পারেন এবং যখন প্রয়োজন তখনই এটি ডাউনলোড করতে পারবেন", এই তথ্যও জানান তিনি।

তিনি আরও বলেন যে জুনে নেট পরীক্ষায় বসতে চাওয়া প্রার্থীরা এক সপ্তাহের মধ্যেই তাঁদের শংসাপত্র পেয়ে যাবেন।

ডিজি লকার হ'ল নথি এবং শংসাপত্রগুলি প্রদান ও যাচাইয়ের জন্য একটি ডিজিটাল প্ল্যাটফর্ম। ডিজি-লকারটি ব্যবহারকারী আইডি এবং পাসওয়ার্ডের মাধ্যমে সেটিকে সুরক্ষিত রাখতে পারবেন এবং এতে সঞ্চিত নথিগুলি সবই ডিজিটালি স্বাক্ষরিত। 

শুরু হল CSIR NET Registration! জেনে নিন কীভাবে আবেদন করবেন

২০১৯ সালের নেট পরীক্ষার দ্বিতীয় সংস্করণটি ২ ডিসেম্বর থেকে ৬ ডিসেম্বর পর্যন্ত আয়োজিত হবে।  জুনিয়র রিসার্চ ফেলোশিপ এবং অধ্যাপক পদে নিয়োগের জন্য নেট বছরে দু'বার আয়োজন করা হয়।

এনটিএ ইউজিসি এবং সিএসআইআরের জন্য এই জাতীয় যোগ্যতা পরীক্ষা পরিচালনা করে।

More News