বহিরাগতদের তাড়াতে বাংলায় এনআরসি প্রয়োজন, বললেন বাবুল সুপ্রিয়

১৯ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী, সেখানে তিনি এনআরসিরর বিষয়টি তুলেছেন বলে জানান মুখ্যমন্ত্রী

বহিরাগতদের তাড়াতে বাংলায় এনআরসি প্রয়োজন, বললেন বাবুল সুপ্রিয়

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে, জাতীয় নাগরিকপঞ্জীর এবং নাগরিকত্ত্ব সংশোধনী বিলের নামে সাধারণ মানুষের মধ্যে জটিলতা তৈরির অভিযোগ করেন বাবুল সুপ্রিয়

কলকাতা:

অবৈধভাবে যারা ভারতীয় নাগরিক হয়ে রয়েছে, তাদের মতো বহিরাগতদের তাড়াতে পশ্চিমবঙ্গে অবশ্যই জাতীয় নাগরিকপঞ্জী (NRC) তৈরি করা উচিত বলে বৃহস্পতিবার মন্তব্য করলেন কেন্দ্রীয়মন্ত্রী তথা বিজেপি নেতা বাবুল সুপ্রিয় (Babul Supriyo)। সাংবাদিকদের তিনি বলেন, “যারা বহিরাগত এবং অবৈধভাবে যারা ভারতে রয়েছে, তাদের তাড়াতে পশ্চিমবঙ্গে অবশ্যই এনআরসি করা উচিত। এনআরসি নতুন কিছু নয়। রাজীব গান্ধির সময় ১৯৮২ তেই এটি তৈরি হয়েছিল। বিজেপি সরকারের এটি কার্যকর করার সাহস আছে”। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নামে, জাতীয় নাগরিকপঞ্জীর এবং নাগরিকত্ত্ব সংশোধনী বিলের নামে সাধারণ মানুষের মধ্যে জটিলতা তৈরির অভিযোগ করেন বাবুল সুপ্রিয়।

অনলাইনে প্রকাশিত অসমের পূর্ণাঙ্গ নাগরিক তালিকা, ঠাঁই ৩.৩০ কোটি আবেদনকারীর

তিনি বলেন, “পশ্চিমবঙ্গ সরকার, সাধারণ মানুষকে ভুল বোঝাচ্ছে এবং নাগরিকত্ত্ব বিল এবং এনআরসির নামে সাধারণ মানুষের মধ্যে জটিলতা তৈরি করছে”।

সোমবার, মুখ্যমন্ত্রী বলেন, এনআরসি নিয়ে আতঙ্কে ৬ জনের মৃত্যু হয়েছে, পাশাপাশি তিনি বলেন, পশ্চিমঙ্গে এনআরসি কার্যকর করা হবে না।

কেন্দ্রীয়মন্ত্রী বাবুল সুপ্রিয় বলেন, “মিথ্যা ছড়ান এবং রাজনৈতিক বিবৃতি দেওয়া ছাড়া আর কিছুই জানে না মমতা বন্দ্যোপাধ্যায়”।

১৯ সেপ্টেম্বর কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী, সেখানে তিনি এনআরসি-র বিষয়টি তুলেছেন বলে জানান মুখ্যমন্ত্রী।

“প্রত্যেকটি অবৈধ অনুপ্রবেশকারীকে তাড়ানো হবে”, অসমে বললেন অমিত শাহ

৩১ অগস্ট অসমের এনআরসির চূড়ান্ত তালিকা প্রকাশিত হয়, মোট ৩,১১,২১,০০৪ জনের নাম ওঠে চূড়ান্ত তালিকায়, বাদ পড়েন ১৯,০৬,৬৫৭ জনের নাম, যাঁরা নিজেদের দাবি পেশ করেন তাঁরও রয়েছেন এই তালিকা।

বাংলাদেশ থেকে এদেশে এসে অসমে যারা অবৈধভাবে বসবাস করছেন, তাঁদের চিহ্নিত করতেই জাতীয় নাগরিকপঞ্জী তৈরি করা হয়।

৩১ অগাস্ট এনআরসি (Assam NRC) থেকে বাদ যাওয়া ব্যক্তিদের তালিকা (Assam NRC final list) প্রকাশের পর নতুন এই তালিকাটিতে যাঁরা নাগরিক হিসাবে স্বীকৃতি পেয়েছেন তাঁদের নাম যেমন রয়েছে, তেমনই রয়েছে যাঁদের নাম তালিকা থেকে বাদ গেছে অথচ যাঁদের আবেদন বিচারাধীন রয়েছে ।

এই তালিকা থেকেই অসমের (Assam) ওই মানুষগুলি দেখতে পারবেন তাঁদের পরিবারের সদস্যদের নাম এনআরসি তালিকায় স্থান পেতে চলেছে কিনা। ৩১ আগস্ট এনআরসি থেকে বাদ পড়ে ১৯ লক্ষেরও বেশি লোকের নাম, আগামী কয়েক মাসের মধ্যে বিদেশিদের ট্রাইব্যুনালে তাঁদের নাগরিকত্ব প্রমাণ করতে হবে।

More News