This Article is From Sep 14, 2018

NRC: চিহ্নিত করে নাম মুছে ফেলে নির্বাসন, এনআরসি নিয়ে বললেন বিজেপি নেতা রাম মাধব

বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব সোমবার বললেন, অসমের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (NRC) বা জাতীয় নাগরিকপঞ্জি থেকে যাদের নাম বাদ পড়েছে তাদের প্রত্যেককে চিহ্নিত করে নিজেদের দেশে পাঠিয়ে দেওয়া হবে।

বিজেপির নেতা রাম মাধব

নিউ দিল্লি:

বিজেপির সাধারণ সম্পাদক রাম মাধব সোমবার বললেন, অসমের ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেনস (NRC) বা জাতীয় নাগরিকপঞ্জি থেকে যাদের নাম বাদ পড়েছে তাদের প্রত্যেককে চিহ্নিত করে নিজেদের দেশে পাঠিয়ে দেওয়া হবে। অপরদিকে, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল এনআরসিকে গোটা দেশ জুড়ে কার্যকর করার পরামর্শ দিয়েছেন। রাম মাধব এনআরসি বিষয়ক একটি অনুষ্ঠানে উপস্থিত থেকে গতকাল বলেছেন, “সমস্ত অবৈধ অনুপ্রবেশকারীদের চিহ্নিতকরণ নিশ্চিত করবে এনআরসি। তার পরের ধাপ হল- ডিলিট করে দেওয়া। অর্থাৎ, মুছে ফেলা। অর্থাৎ, সংশ্লিষ্ট ব্যক্তির নাম ভোটার তালিকা থেকে মুছে ফেলে তাদের সমস্ত ধরনের সরকারি সুবিধা পাওয়া থেকে বঞ্চিত করা। তারপরের পদক্ষেপটি হল নির্বাসন”।

তিনি বলেন, 1985 সালের ‘অসম চুক্তি’ অনুযায়ী থেকে এই নাগরিক পঞ্জিকরণটি আপডেট করা হচ্ছে এখন। সরকার প্রতিশ্রুতি দিয়েছিল এই রাজ্য থেকে সমস্ত অবৈধ অনুপ্রবেশকারীদের ‘চিহ্নিতকরণ, মুছে ফেলা এবং নির্বাসন’-এর। সেটাই করা হবে।

অন্যদিকে, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সোনওয়াল বলেন, দেশের বৈধ নাগরিকদের তাদের ‘নাগরিকত্ব’-এর প্রমাণ দেওয়ার জন্য পর্যাপ্ত সুযোগ দেওয়া হবে। এবং, তারপর জাতীয় নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকাতে নথিভুক্ত করা হবে তাদের নাম।

“প্রতিটি রাজ্যেই এনআরসি কার্যকর করা উচিত। এটা এমন এক নথি যা সমস্ত বৈধ ভারতীয়কে রক্ষা করতে পারবে। যারা অসমের এনআরসি তালিকায় নেই, তারা অন্য রাজ্যে যেতে পারবে”। বলেন তিনি।

রাম মাধব বলেন, অবৈধ অনুপ্রবেশকারীদের কোনও রাষ্ট্রই তাদের ভূখণ্ডে স্থান দেয় না। কিন্তু রাজনৈতিক কারণে অবৈধ অনুপ্রবেশকারীদের কাছে ভারত হল একটি ধর্মশালা।

প্রসঙ্গত, চলতি বছরের জুলাই মাসের তিরিশ তারিখ অসমে এনআরসি’র চূড়ান্ত খসড়াটি প্রকাশ করার পর দেখা যায়, তা থেকে চল্লিশ লক্ষেরও বেশি নাম বাদ পড়েছে।     

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.