পরিত্যক্ত গোল্ডফিশদের যত্নে বাঁচায় প্যারিসের এই অ্যকোয়ারিয়াম

কটা বাটির মধ্যে মাছের বৃদ্ধি সীমাবদ্ধ হয়ে পড়ে কিন্তু বড় জায়গায় তারা পূর্ণ বিকাশ লাভ করে। একটি গোল্ডফিশ 20-30 সেন্টিমিটার পর্যন্ত বাড়তে পারে

 Share
EMAIL
PRINT
COMMENTS
পরিত্যক্ত গোল্ডফিশদের যত্নে বাঁচায় প্যারিসের এই অ্যকোয়ারিয়াম

লম্বা কোনও ছুটি বা গ্রীষ্মের ছুটির সময়গুলোতে এই অ্যাকোয়ারিয়ামেই তাঁদের পোষা মাছেদের ছেড়ে যান মালিকেরা


প্যারিস: 

প্যারিসের সবচেয়ে বড় অ্যাকোয়ারিয়াম আসলে উদ্বাস্তু গোল্ডফিশদের নিরাপদ আশ্রয়। এই অ্যাকোয়ারিয়াম আসলে অবাঞ্ছিত পোষ্য প্রাণিদের দ্বিতীয় জীবন উপহার দেয়। তা না হলে জলের এই ছোট্ট মাছেরা হয়ত অযাচিত হিসেবে টয়লেটের ফ্লাশের তোড়েই হারিয়ে যেত একদিন।

অ্যাকোয়ারিয়াম ডি প্যারিসে এই শহরটির বাসিন্দাদের তাদের মাছ ছেড়ে দিয়ে নিশ্চিন্তে চলে যান। লম্বা কোনও ছুটি বা গ্রীষ্মের ছুটির সময়গুলোতে এই অ্যাকোয়ারিয়ামেই তাঁদের পোষা মাছেদের ছেড়ে যান মালিকেরা। নালায় কোথায় ভেসে মরে যাওয়ার বদলে এই গোল্ডফিশেরা এই আশ্রয়ে পায় নিরাপত্তা এবং অ্যান্টিবায়োটিক ও অ্যান্টি-প্যারাসাইট চিকিত্সাও।

স্থান বদলের এই মানসিক ট্রমা কাটানোর জন্য অ্যাকোয়ারিয়ামে এক মাস রাখা হয় এই মাছেদের। তারপর বিশালাকার একটি ট্যাঙ্কে ছেড়ে দেওয়া হয় জনগণের কাছে প্রদর্শনের জন্য।

nnj6tsdo

আইফেল টাওয়ারের পাশে অবস্থিত এই বিশাল ট্যাঙ্কে মাছেদের যত্ন নেন সেলিন বেজাউল্ট। তিনি বলেন, "এই মাছেদের মধ্যে  অনেকেই কিছু খুব দুর্বল অবস্থায় এসে পৌঁছায় আমাদের কাছে।"

দুই বছর আগে তৈরি করা হয় এই অ্যাকোয়ারিয়াম। তখন এক মাসে প্রায় 50 জন মানুষ গোল্ডফিশ রেসকিউ সার্ভিসটি ব্যবহার করেন এবং ট্যাংকটিতে বর্তমানে প্রায় 600 নমুনা রয়েছে, বেশিরভাগই ক্লাসিক সোনালি-লাল মাছ, পাশাপাশি স্ট্রাইপড এবং কালো মাছও রয়েছে।

একটি ছোট বাটি বা পাত্রের মধ্যে সারা দিন ঘুরে বেড়নোর বদলে, এখানে মাছ অনেক বেশি সাঁতার কাটতে পারে, আরও অনেক মাছেদের সঙ্গে মিলেমিশে থাকতেও পারে তারা। কিছু মালিক আছেন যারা আমাদের কাছে মাছ ছেড়ে যাওয়ার সময় যথেষ্ট মন খারাপ করেন, পোষ্যের জন্য খুব চিন্তাও করেন, আবার অনেকে আছেন যারা ছেড়ে দিতে পারলে বেঁচে যান।

32 বছর বয়সী আলেকজান্ড্র ছোট্ট গোল্ডফিশ নিমোকে জলে ছেড়ে দিতে দিতে বলেন, "এটা একটা ছোট্ট বাটিতে ছিল এবং আমি মনে করি এখানে ও অনেক ভালো থাকবে।"

বড় ট্যাঙ্কের মধ্যে আসার পর কিছু মাছের অসাধারণ রূপান্তরও দেখা যায়।

একটা বাটির মধ্যে মাছের বৃদ্ধি সীমাবদ্ধ হয়ে পড়ে কিন্তু বড় জায়গায় তারা পূর্ণ বিকাশ লাভ করে। "একটি গোল্ডফিশ 20-30 সেন্টিমিটার (8-12 ইঞ্চি) পর্যন্ত বাড়তে পারে," বেজাউল্ট বলেন। গোল্ডফিশ মূলত পূর্ব এশিয়ায় বেশি পাওয়া যায় এবং শত শত বছর ধরেঈ ছোট্ট পাত্রে এদের পোষ মানানোর প্রথা চলেই আসছে।

Click for more trending news




লোকসভা নির্বাচন 2019-এর সাম্প্রতিকতম খবর, লাইভ আপডেটস এবং নির্বাচনের সময়সূচি পান ndtv.com/bengali/elections-এর থেকে। 2019-এর ভারতের সাধারণ লোকসভা নির্বাচনের প্রতিটি আপডেট পাওয়ার জন্য আমাদের FacebookTwitter-এর দিকেও নজর রাখুন।লোকসভা নির্বাচন 2019-এর প্রতিটা (543)আসনের আপডেট জানুন

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................