This Article is From Nov 04, 2018

সংবাদ মাধ্যমকে শবরীমালায় মহিলা সাংবাদিকদের পাঠাতে বারণ করল মন্দির কর্তৃপক্ষ

সোমবার একটি বিশেষ পুজোর জন্য ভগবান আয়াপ্পার এই মন্দির খোলা হবে, সেই কারণেই মহিলা সাংবাদিকদের পাঠাতে বারণ করে দিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

সংবাদ মাধ্যমকে শবরীমালায় মহিলা সাংবাদিকদের পাঠাতে বারণ করল মন্দির কর্তৃপক্ষ

সোমবার সন্ধ্যায় মঙ্গলবারের ‘চিথিরা আত্তাভিশেষম’ পুজো উপলক্ষ্যে মন্দিরের দরজা খোলা হবে

কোট্টায়াম:

দেশের সংবাদ মাধ্যমগুলোকে কেরলার বিখ্যাত শবরীমালা মন্দিরে মহিলা সাংবাদিকদের পাঠাতে বারণ করা হয়েছে। এই মন্দিরে বহুকাল থেকেই ঋতুমতী নারীদের প্রবেশ নিষেধ। সোমবার একটি বিশেষ পুজোর জন্য ভগবান আয়াপ্পার এই মন্দির খোলা হবে, সেই কারণেই মহিলা সাংবাদিকদের পাঠাতে বারণ করে দিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

সুপ্রিম কোর্ট এই মন্দিরে 10 থেকে 50 বছর বয়সের মহিলাদের প্রবেশাধিকারের সপক্ষে রায় দেওয়ার পর এই নিয়ে দ্বিতীয়বার সংক্ষিপ্ত সময়ের জন্য খোলা হচ্ছে মন্দিরটি। এর ঠিক আগেই তাই বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) এবং হিন্দু ঐক্যভেদীর যৌথ শাখা শবরীমালা কর্ম সমিতি কর্তৃক এই অনুরোধ জারি করা হয়েছে।

আদালতের নির্দেশের পর প্রথমবার গত মাসে পাঁচ দিনের পুজোর জন্য যখন মন্দিরটি খোলা হয়। মহিলা সাংবাদিকরা খবরের প্রয়োজনে এখানে ঢুকতে গেলে তাঁদের হেনস্থা করা হয়, তাঁদের গাড়িতে হামলা চালানো হয়েছিল এবং অন্য মহিলা ভক্তদের সক্রিয় প্রতিবাদকারী হিসাবে ফিরে আসতে বাধ্য করা হয়েছিল।

সংবাদ মাধ্যমের সম্পাদককে লেখা চিঠির একটি কপি প্রচার মাধ্যমের কাছে প্রকাশ করা হয়েছে। তাতে কমিটি বলেছিল যে, এই বয়সের মহিলারা যদি চাকরির অংশ হিসেবেই মন্দিরে প্রবেশ করতে চান তাহলেও তাঁরা মেনে নেবেন না।

সোমবার সন্ধ্যায় মঙ্গলবারের ‘চিথিরা আত্তাভিশেষম' পুজো উপলক্ষ্যে মন্দিরের দরজা খোলা হবে। এটি হল ত্রিভাঙ্কোরের শেষ রাজা চিথিরা থিরুনাল বালরামা ভার্মার জন্মদিন উপলক্ষ্যে পুজো। মঙ্গলবার রাত 10 টায় মন্দিরটি বন্ধ করা হবে। তারপরে ফের তিন মাসব্যাপী তীর্থযাত্রার জন্য 17 নভেম্বর থেকে মন্দির দর্শনের জন্য খোলা হবে।

সমিতি জানিয়েছে যে, কেরলা ও দেশের অন্যান্য অংশে ও এমনকি বিদেশের ভক্তদের বৃহত্তর সংখ্যাগরিষ্ঠতার ইচ্ছার বিরুদ্ধে গিয়ে শীর্ষ আদালত শবরীমালা মন্দিরে যুবতী নারীদের প্রবেশের অনুমতি দেয়। ভক্তদের। সমিতি আরও জানিয়েছে, পুরো বিষয়টিই রাজ্যসরকার সৃষ্ট। সরকার বলপূর্বক শবরীমালা মন্দিরের পুরনো ঐতিহ্য ও প্রথার বিরুদ্ধে গিয়ে 10 থেকে 50 বছর বয়সী যুবতী নারীদের মন্দিরে প্রবেশ করাতে চাইছে।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.