কাশ্মীরের মহিলা ও শিশুদের নিয়ে "চিন্তিত" মালালা ইউসুফজাই, কী লিখলেন ট্যুইটে?

মালালা ইউসুফজাই ট্যুইটে বলেন, "আমি যখন ছোট ছিলাম, এমনকি আমার মা-বাবা যখন ছোট ছিলেন, আমার দাদু-দিদার তরুণ বয়স থেকেই কাশ্মীরের মানুষ টালমাটাল পরিস্থিতির সঙ্গে যুদ্ধ করছেন" ।

 Share
EMAIL
PRINT
COMMENTS
কাশ্মীরের মহিলা ও শিশুদের নিয়ে

২০১৪ সালে সর্বকনিষ্ঠ ব্যক্তি হিসাবে নোবেল শান্তি পুরস্কার পান মালালা ইউসুফজাই


নয়া দিল্লি: 

কাশ্মীরের (Kashmir) বর্তমান পরিস্থিতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করলেন নোবেল জয়ী এবং পাকিস্তানের সমাজকর্মী মালালা ইউসুফজাই (Malala Yousafzai)। ওই সমাজকর্মী জানিয়েছেন যে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদার অবসান ঘটিয়ে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সরকারি  সিদ্ধান্তের পর কাশ্মীরের শিশু ও মহিলাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন তিনি। মালালা ইউসুফজাই ট্যুইটে বলেন, "আমি যখন ছোট ছিলাম, এমনকি আমার মা-বাবা যখন ছোট ছিলেন, আমার দাদু-দিদার তরুণ বয়স থেকেই কাশ্মীরের মানুষ টালমাটাল পরিস্থিতির সঙ্গে যুদ্ধ করছেন"। ২২ বছরের ইউসুফজাই, জম্মু ও কাশ্মীরের শান্তি নিশ্চিত করার জন্য আন্তর্জাতিক মহলের কাছে আহ্বান জানিয়েছেন।

অল ইন্ডিয়া রেডিওতে বিকেল ৪টেয় জাতির উদ্দেশ্যে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী মোদি

তিনি (Malala Yousafzai) বলেন, "আজ আমি কাশ্মীরি (Kashmir) শিশু ও মহিলাদের নিরাপত্তা নিয়ে উদ্বিগ্ন, এই হিংসাপূর্ণ পরিস্থিতিতে সবচেয়ে ঝুঁকিপূর্ণ তাঁদের জীবন এবং এই সংঘাতের মধ্যে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হওয়ার সম্ভাবনা রয়েছে তাঁদেরই"।

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) নিয়ে কেন্দ্রীয় সরকারের এই পদক্ষেপের প্রতিক্রিয়ায় পাকিস্তানের পক্ষ থেকে ইসলামাবাদ থেকে ভারতীয় রাষ্ট্রদূতকে বহিষ্কার করা হয়েছে। ভারতের সঙ্গে সম্পর্ক হ্রাস করা এবং দ্বিপাক্ষিক বাণিজ্য স্থগিত সহ পাঁচ দফা পরিকল্পনা ঘোষণা করার পরের দিনেই ইউসুফজাইয়ের (Malala Yousafzai) এই প্রতিক্রিয়া মিলল। এদিকে পাকিস্তান জম্মু ও কাশ্মীর নিয়ে কেন্দ্রীয় সিদ্ধান্তের প্রতিবাদে রাষ্ট্রসঙ্ঘের নিরাপত্তা পরিষদের কাছে আবেদন করবে বলেও জানিয়েছে।

২০১২ সালের অক্টোবরে স্কুল বাসে ওঠার সময় একজন বন্দুকধারীর গুলিতে আহত হন মালালা ইউসুফজাই।  এরপরেই নারীশিক্ষা ও মানবাধিকারের পক্ষে একজন বিশ্ব প্রতীক হয়ে ওঠেন মালালা (Malala Yousafzai)।

গুলিবিদ্ধ হওয়ার পর ব্রিটেনে অত্যাধুনিক চিকিৎসা করিয়ে সুস্থ হয়ে ওঠেন ইউসুফজাই (Malala Yousafzai)। ২০১৪ সালে নারী শিক্ষা ও মানবাধিকারের সমর্থনে প্রচার করায় বিশ্বের সর্বকনিষ্ঠতম ব্যক্তি হিসাবে নোবেল শান্তি পুরষ্কার পান তিনি।

কাশ্মীরে আসছেন গুলাম নবি আজাদ, ফেরানো হতে পারে বিমানবন্দর থেকেই

সম্প্রতি ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদের অধীনে জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) বিশেষ মর্যাদা বাতিলের একটি প্রস্তাব এবং ওই রাজ্যকে দুটি কেন্দ্রশাসিত অঞ্চল - জম্মু ও কাশ্মীর এবং লাদাখ-এ বিভক্ত করার প্রস্তাবে মঙ্গলবার অনুমোদন দিয়েছে দেশের সংসদ ।

জম্মু ও কাশ্মীর (Jammu and Kashmir) ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, স্পষ্ট জানিয়েছে ভারত, এর সঙ্গে সঙ্গে ভারত-পাকিস্তান (India-Pakistan) সীমান্তেও জোরদার করা হয়েছে নিরাপত্তা। পাশাপাশি জম্মু ও কাশ্মীর থেকে ৩৭০ ধারা রদের সিদ্ধান্তটি পুরোপুরি ভারতের অভ্যন্তরীণ বিষয় বলে সাফ জানিয়ে দিয়েছে মোদি সরকারের বিদেশমন্ত্রক।

জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) এই বিশেষ মর্যাদার অবলুপ্তি ও দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে বিভক্ত করার সরকারি সিদ্ধান্তের বিরুদ্ধে যে কোনও প্রতিক্রিয়া রোধে যেভাবে কাশ্মীর উপত্যকায় লকডাউন অব্যাহত। উপত্যকার অধিকাংশ জায়গায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে। কেন্দ্রের নির্দেশ অনুযায়ী জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) অধিকাংশ জায়গায় ফোন পরিষেবা এবং ইন্টারনেট সংযোগ স্থগিত রয়েছে। সেখানকার শীর্ষ আধিকারিকরা যোগাযোগের জন্যে স্যাটেলাইট ফোন ব্যবহার করছেন। জম্মু ও কাশ্মীরের (Jammu and Kashmir) নিরাপত্তা আধিকারিকরা আশ্বাস দিয়ে জানিয়েছেন যে উপত্যকার পরিস্থিতি শান্তই রয়েছে,  তবে কিছু পাথর ছোঁড়ার মতো ঘটনা ঘটেছে।



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................