"ভারতের আরও উজ্জীবক প্যাকেজের প্রয়োজন": রাহুল গান্ধিকে বললেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

কংগ্রেসের টুইট করা ভিডিওর একটি ক্লিপে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়: “যে চাইছেন তাঁকে রেশন কার্ড দিয়ে দিতেই হবে এই সময়।”

করোনা সংকটে কীভাবে ত্রাণ ব্যবস্থা আরও ভালভাবে পরিকল্পনা করা যেতে পারে সে নিয়ে আলোচনা করেন রাহুল-অভিজিৎ

নয়াদিল্লি:

কংগ্রেস নেতা রাহুল গান্ধির (Congress leader Rahul Gandhi) করোনাভাইরাস সংকটের কারণে অর্থনৈতিক পতনের বিষয়ে আজ, মঙ্গলবার নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের (Nobel Laureate Abhijit Banerjee) সঙ্গে একটি ভিডিও কথোপকথন করেছেন। বিশেষজ্ঞদের সঙ্গে আলোচনার এটি ছিল দ্বিতীয় অধ্যায়। গত সপ্তাহেই তিনি অর্থনীতিবিদ রঘুরাম রাজনের সঙ্গে কথা বলেন। কংগ্রেসের টুইট করা ভিডিওর একটি ক্লিপে অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে বলতে শোনা যায়: “যে চাইছেন তাঁকে রেশন কার্ড দিয়ে দিতেই হবে এই সময়।”

এই ভিডিওতে দু'জন কীভাবে এই সঙ্কট পরিচালনা করা যেতে পারে এবং অন্যান্য দুর্যোগকে এড়ানো যায় সে বিষয়ে আলোচনা করেছেন এবং কীভাবে ত্রাণ ব্যবস্থা আরও ভালভাবে পরিকল্পনা করা যেতে পারে সে নিয়েও তাঁরা আলোচনা করেন।

রাহুল গান্ধি ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের (আরবিআই) প্রাক্তন গভর্নর রঘুরাম রাজনের সঙ্গে প্রথম এই জাতীয় আলোচনা করেছিলেন। রঘুরাম রাজন বলেন, করোনাভাইরাসের কারণে চলা লকডাউনে ক্ষতিগ্রস্থ দরিদ্রদের জন্য ৬৫,০০০ কোটি টাকা প্রয়োজন। তিনি আরও জানান যে বেকারত্বের সংখ্যা সত্যিই উদ্বেগজনক এবং লকডাউন তুলে নেওয়ার বিষয়ে ভারতকে আরও বুদ্ধিমত্তার পরিচয় দিতে হবে।