This Article is From Oct 08, 2019

Nobel Prize: "বিশ্বের নয়া সংজ্ঞা" লিখে পদার্থবিজ্ঞানে নোবেল পুরষ্কার তিন বিজ্ঞানীর

২০১৯ নোবেল প্রাপকদের তালিকায় উঠে এসেছে তিন পদার্থ বিজ্ঞানীর নাম। এঁরা কানাডার জেমস পিবলস, সুইডেনের মাইকেল মেয়র আর দিদিয়ার কোয়েলোজ।

Nobel Prize:

তিন পদার্থ বিজ্ঞানীর হাতে উঠে এল বিরল সম্মান

স্টকহ্যাম:

উৎসবের আবহে আরেক উৎসবের খবর। সারা দেশ যখন দুর্গাপুজোয় মেতে তখনই মঙ্গলবার স্টকহ্যাম থেকে ঘোষিত হল পদার্থ বিজ্ঞানে নোবেল পুরস্কার (Nobel Prize) প্রাপকদের নাম। ২০১৯ নোবেল প্রাপকদের তালিকায় উঠে এসেছে তিন পদার্থ বিজ্ঞানীর (Physics Awarded ) নাম। এঁরা কানাডার জেমস পিবলস, সুইডেনের মাইকেল মেয়র আর দিদিয়ার কোয়েলোজ। যদিও পুরস্কার ভাগ হয়ে গেছে তিন বিজ্ঞানীর মধ্যে। জেমস পিবেলস "শারীরিক মহাজাগতিক ক্ষেত্রে তাত্ত্বিক আবিষ্কার" করে পুরষ্কারের অর্ধেক জিতেছেন। এবং বাকি অর্ধেক মিশেল মেয়র এবং দিদিয়ার কোয়েলোজের সঙ্গে যৌথভাবে "সৌর ধরণের নক্ষত্র প্রদক্ষিণকারী এক্সপ্লানেটের আবিষ্কার" করে ভাগ করে নিয়েছেন। 

সাবধান! খাওয়া তো দূরের কথা একে ছুঁলেই মৃত্যু, সতর্ক করছেন বিশেষজ্ঞরা

নোবেল পুরষ্কারের অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে জানানো হয়েছে, জেমস পিবেলসের "তাত্ত্বিক কাঠামো, দুই দশকেরও বেশি সময় ধরে তৈরি হয়েছে। মহাবিশ্বের ইতিহাস সম্পর্কে আমাদের আধুনিক জ্ঞান, অর্থাৎ বিগ ব্যাং থেকে বর্তমান বিশ্ব পর্যন্ত সমস্তটাই জানা যাবে এই তত্ত্বে।" বাকি দুই সুইস বিজ্ঞানী এই প্রথম এক্সোপ্ল্যানেট আবিষ্কার করলেন। 

এবারের পুরস্কার সম্বন্ধে নোবেল পুরস্কার কমিটির পক্ষ থেকে বলা হয়েছে, রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্স দ্বারা পুরষ্কৃত ২০১৯ সালের এই পুরস্কার "মহাবিশ্বের কাঠামো ও ইতিহাস সম্পর্কে নতুন উপলব্ধির পাশাপাশি সৌরজগতের বাইরে থাকা আরও একটি সৌর জগতের হদিশ দিয়েছে এই আবিষ্কার। এখানেও নক্ষত্রের প্রদক্ষিণ করে একাধিক গ্রহ। এই আবিষ্কার বিশ্ব সম্পর্কে মানুষের ধারণা বদলে দিয়েছে। "

বদলে যাচ্ছে জিরো ফিগারের বার্বি! জেন্ডার স্টিরিওটাইপ ভাঙতে বিভিন্নতাকেই প্রাধান্য

মেডিসিন বিভাগে অক্সিজেনের সঙ্গে কোষের সম্পর্কের কথা আবিষ্কার করে আমেরিকা ও ব্রিটেনের তিনজন গবেষক এই বিভাগে নোবেল পাচ্ছেন। তাঁদের নাম ঘোষণা হবে বুধবার। এছাড়াও, বুধবার রসায়ন বিভাগেও পুরষ্কার দেওয়া হবে। বৃহস্পতিবার সুইডিশ একাডেমি ২০১৮ এবং ২০১৯-এর দুই বছরের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা করবে।