অর্থনীতিতে নোবেল পেলেন বাঙালি অভিজিৎ বন্দ্যোপাধ্যায় সহ ৩ অর্থনীতিবিদ

Economics Nobel 2019: অর্থনীতি বিজ্ঞানের জন্য এই বছর অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমারকে নোবেল পুরস্কার দেওয়ার কথা ঘোষণা হয়েছে

অর্থনীতিতে নোবেল পুরস্কার (Economics Nobel 2019) প্রাপকদের নাম ঘোষণা করল সুইডিশ একাডেমি

স্টকহোম:

এবার অর্থনীতিতে নোবেল পুরস্কার (Economics Nobel 2019) প্রাপকদের নাম ঘোষণা করল সুইডিশ একাডেমি। তারা ঘোষণা করেছে, "বিশ্ব থেকে দারিদ্র্য দূরীকরণে এক অসামান্য পরীক্ষামূলক পদ্ধতির জন্য" অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, এস্থার ডুফ্লো এবং মাইকেল ক্রেমারকে অর্থনীতির নোবেল পুরস্কার (Nobel Prize) দেওয়া হয়েছে । এর মধ্যে থাকা প্রবাসী বাঙালি অভিজিৎ বন্দ্য়োপাধ্যায়ের জন্ম এ দেশে হলেও তিনি বর্তমানে মার্কিন নাগরিক।  অন্য দুই অর্থনীতিবিদের মধ্যে এস্থার ডুফ্লো হলেন ফরাসি-আমেরিকান এবং মাইকেল ক্রেমার হলেন মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। অর্থনীতিতে ২০১৯ সালের সেরেজিজ রিক্সব্যাঙ্ক পুরস্কারটি দ্য রয়্যাল সুইডিশ একাডেমি অফ সায়েন্সের সেক্রেটারি জেনারেল গোরান কে হ্যানসন অর্থনীতিবিদদের হাতে তুলে দিয়েছিলেন।

Nobel Prize 2019: এবার সাহিত্যে নোবেল পাচ্ছেন পিটার হ্যান্ডকে, ২০১৮ সালের জন্য পাবেন ওলগা তোকারসুক

বিশ্বের দরবারে বাঙালির নাম ফের একবার উজ্জ্বল করলেন অভিজিৎ বন্দ্যোপাধ্যায়।  বছর আটান্নের ওই বাঙালি ভারতে জন্মগ্রহণ করলেও বর্তমানে তিনি পাকাপাকিভাবে মার্কিন যুক্তরাষ্ট্রের নাগরিক। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় হার্ভার্ড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেছেন। তিনি বর্তমানে মার্কিন যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অর্থনীতি বিভাগের অধ্যাপক হিসাবে কর্মরত।

Nobel Prize 2019: লিথিয়াম আয়ন ব্যাটারি নিয়ে গবেষণায় রসায়নে নোবেল তিন জনের

৪৭ বছরের এস্টার ডুফ্লোর আবার প্যারিসে জন্ম হলেও তিনিও মার্কিন নাগরিক। বর্তমানে তিনি ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজির অধ্যাপক হিসাবে কাজ করছেন । ডুফ্লো এমআইটি থেকে পিএইচডি করেন। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং এস্টার ডুফ্লো, দুজনেই বিবাহিত বলে জানা গেছে।

এদিকে ৫৫ বছরের মাইকেল ক্রেমার হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং ওই বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি করেন। ৯মিলিয়ন সুইডিশ ক্রোনার পুরস্কারে অঙ্কটি তিনজন বিজয়ীর মধ্যে সমানভাবে ভাগ করা হবে বলে জানা গেছে।

দেখুন ভিডিও:

More News