আয়ুষ্মান ভারত প্রকল্পের প্রশংসা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ

এদিনই প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন এই ইন্দো-মার্কিন অর্থনীতিবিদ

আয়ুষ্মান ভারত প্রকল্পের প্রশংসা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ

তিনি বলেন, পরিবারের কেউ অসুস্থ হয়ে যাতে পুরো পরিবারটাই না ক্ষতিগ্রস্ত হয়, তার জন্য যা প্রয়োজন, এটা সেটাই

নয়াদিল্লি:

মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করে “আয়ুষ্মান ভারত” (Ayushman Bharat Yojana) প্রকল্পের প্রশংসা করলেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায় (Abhijit Banerjee) । তিনি বলেন, পরিবারের কেউ অসুস্থ হয়ে যাতে পুরো পরিবারটাই না ক্ষতিগ্রস্ত হয়, তার জন্য যা প্রয়োজন, এটা সেটাই। সংবাদসংস্থা এএনআই এই নোবেলজয়ী অর্থনীতিবিদকে উদ্ধৃত করে জানিয়েছে, “ আমি মনে করি এটার খুব প্রয়োজন ছিল। এটা খুব গুরুত্বপূর্ণ, স্বাস্থ্যজনিত খরচ পুরো পরিবারকে ধ্বংস করে দেয়। ফলে সেই  সময়ে এটার খুব প্রয়োজন। আমি মনে করি, যা প্রয়োজন ছিল এটা সেটাই। আমাদের এমন একটা রাস্তা খুঁজে বের করতে হবে, যাতে পরিবারের কেউ অসুস্থ হলে পরিবারের সব পুঁজি যাতে শেষ  না হয়ে যায়”।

“কেন্দ্রের শেয়ার কমাতে হবে”, ব্যাঙ্কিং সমস্যার সমাধানে নিদান অভিজিৎ বন্দ্যোপাধ্যায়ের

২০১৮-এর সেপ্টেম্বরে, আয়ুষ্মান ভারত প্রকল্প চালু করা হয়, ১০ কোটি গরীব পরিবারকে স্বাস্থ্য পরিষেবা দেওয়ার লক্ষ্যে এই প্রকল্প চালু করা হয়, প্রতিটি পরিবারকে ৫ লক্ষ টাকার স্বাস্থবিমা দেওয়া হয়।

দেশের অর্থনীতির বর্তমান পরিস্থিতি নিয়ে সমালোচনা করায় পীযুষ গোয়েলসহ বিভিন্ন বিজেপি নেতার সমালোচনার মুখে পড়তে হয় অভিজিৎ বন্দ্যোপাধ্যায়কে, তারমধ্যেই মঙ্গলবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সাক্ষাৎ করেন তিনি।

এই অর্থনীতিবিদ বলেন, নিজের দৃষ্টিভঙ্গি বিশদে জানিয়েছেন প্রধানমন্ত্রী মোদি, তাছাড়া তাঁর সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা বলেছেন। অভিজিৎ বন্দ্যোপাধ্যায় বলেন, “প্রশাসনকে সংবেদনশী গড়ে তোলার চেষ্টা, কাদের মতামত গ্রহণ করতে হবে, সেগুলিতে বাস্তবায়িত করতে হবে কথা খুব সুন্দরভাবে তুলে ধরেছেন তিনি। ভারতে এটা খুবই জরুরি যে, আমাদের প্রশাসন মাটির সঙ্গে যোগাযোগ রেখে চলে”।

"প্রধানমন্ত্রী সংবাদমাধ্যমের সামনে সতর্ক থাকতে বলেছেন": অভিজিৎ বন্দ্যোপাধ্যায়

এই কথোপকথনে আনন্দিত দেখিয়েছে প্রধানমন্ত্রীকে। অর্থনীতিবিদের সঙ্গে ছবি দিয়ে প্রধানমন্ত্রী ট্যুইট করেন, “মানুষের উন্নতির জন্য তাঁর ইচ্ছে শক্তি স্পষ্ট। বিভিন্ন বিষয়ে আমাদের ভাল এবং বিস্তারিত আলোচনা হয়েছে। তাঁর কৃতিত্ত্বে ভারত গর্বিত। তাঁর ভবিষ্যতে আরও প্রচেষ্টা সফলতা কামনা করি”।

আজকের গুরুত্বপূর্ণ খবরগুলি দেখতে ক্লিক করুন: 

ফরাসি-আমেরিকান স্ত্রী এস্থার ডাফলো, এবং মার্কিন অর্থনীতিবিদ মাইকেল ক্রিমারের সঙ্গেই নোবেল পুরস্কার পান ভারতীয় বংশোদ্ভুত অর্থনীতিবিদ অভিজিৎ বন্দ্যোপাধ্যায়, “আন্তর্জাতিক দারিদ্র দুরীকরণে তাঁদের পরীক্ষামূলক পদক্ষেপের জন্য”।

 (ANI-এর তথ্য সংযোজিত হয়েছে)

More News