রাফাল চুক্তিতে সার্বভৌম নিশ্চয়তা নেই, আদালতে জানাল কেন্দ্র

ফরাসি সংস্থা দাসোঁ 59,000 কোটি টাকার বিনিময়ে  যে 36টি রাফাল যুদ্ধ বিমান দেবেই, তার নিশ্চয়তা নেই বলে জানাল কেন্দ্র।

 Share
EMAIL
PRINT
COMMENTS
রাফাল চুক্তিতে সার্বভৌম নিশ্চয়তা নেই, আদালতে জানাল কেন্দ্র

মামলার  অন্যতম আবেদনকারী আইনজীবী প্রশান্ত ভূষণ এ ব্যাপারে  প্রশ্ন তোলেন।


নিউ দিল্লি: 

হাইলাইটস

  1. রাফাল যুদ্ধ বিমান কেনা র ব্যাপারে সার্বভৌম নিশ্চয়তা নেই
  2. বুধবারের শুনানিতে সুপ্রিম কোর্টে এই বক্তব্য স্পষ্ট করেছে কেন্দ্র
  3. আদালতে এই ব্যাপারে প্রশ্ন তোলেন আইনজীবী প্রশান্ত ভূষণ

ফরাসি সংস্থা দাসোঁ 59,000 কোটি টাকার বিনিময়ে  যে 36টি রাফাল যুদ্ধ বিমান দেবেই, তার নিশ্চয়তা নেই বলে জানাল কেন্দ্র। সুপ্রিম কোর্টে মামলার শুনানি চলাকালীন মোদী  সরকার স্বীকার করে নিয়েছে কোনও সার্বভৌম নিশ্চয়তা নেই । আদালতে বুধবার কেন্দ্রীয় সরকারের এজি জানান যুদ্ধ বিমান দেওয়ার ব্যাপারে ফ্রান্স লিখিত আশ্বাস দিয়েছে। নিশ্চয়তা বলতে সেটাই। টানা  চার ঘণ্টার শুনানিতে রাফাল  নিয়ে  দায়ের হওয়া মামলার  অন্যতম আবেদনকারী আইনজীবী প্রশান্ত ভূষণ এ ব্যাপারে  প্রশ্ন তোলেন। তার জবাবেই নিজেদের অবস্থান স্পষ্ট করেছে কেন্দ্র। তাঁর  প্রশ্ন ছিল যদি ওই  সংস্থা রাফাল না দেয় তাহলে তার দায়িত্ব কে নেবে? সেই প্রশ্নেরই জবাব  দিয়েছে কেন্দ্র।

এখানে আইনের দুটি শব্দের মানে বুঝে নেওয়া দরকার। একটি হল সার্বভৌম নিশ্চয়তা  অন্যটি লিখিত আশ্বাস। আইনজ্ঞদের মতে  দ্বিতীয়টির চেয়ে  প্রথমটির আইনি গ্রহণযোগ্যতা অনেক বেশি।  কোনও বেসরকারি সংস্থার করা কাজের দায়িত্বও যখন সরকার নেয় তখন তাকে সার্বভৌম নিশ্চয়তা  বলা হয়ে থাকে।

প্রশান্ত ভূষণের বক্তব্য  শোনার পর আদালতও বিষয়টি জানতে চায়। এর আগে এদিন বায়ু সেনার বক্তব্য জানতে চায় আদালত। সুপ্রিম কোর্টে এসে বায়ু সেনার দুই কর্তা নিজদের বক্তব্য জানান।

তার আগে  এদিন সকালে  যুদ্ধ বিমান রাফাল কেনা নিয়ে আদালতের  নজরদারিরে তদন্ত হবে কিনা তা নিয়ে  সুপ্রিম কোর্টে শুনানি শুরু হয়। শুনানির শুরুতেই প্রশ্ন তোলে কেন্দ্র, তাদের  দাবি গোটা  ব্যাপারটাই বিশেষজ্ঞদের বিচার্য। এ জি কে কে বেনুগোপালের প্রশ্ন  এই বিষয় নিয়ে কি আদালত  বিচার  করতে  পারে। এর আগে সোমবার আদালতে 59 হাজার কোটি টাকা  খরচে 36 টি যুদ্ধ বিমান  কেনা সংক্রান্ত  তথ্য মুখ  বন্ধ  খামে আদালতে জমা দেয় কেন্দ্র।

                                                            

  

 



পশ্চিমবঙ্গের খবর, কলকাতার খবর , আর রাজনীতি, ব্যবসা, প্রযুক্তি, বলিউড আর ক্রিকেটের সকল বাংলা শিরোনাম পড়তে লাইক করুন আমাদের Facebook পেজ অথবা ফলো করুন Twitter আর সাবস্ক্রাইব করুন YouTube

NDTV Beeps - your daily newsletter

................................ Advertisement ................................

................................ Advertisement ................................

................................ Advertisement ................................