পঞ্চম দফার লকডাউন! আন্তঃরাজ্য যাতায়াতে লাগবে না অনুমতি, জানাল কেন্দ্র

এই লকডাউনে ব্যবসা ও বাণিজ্যিক কাজে গতি আনতে তৎপর হবে কেন্দ্র। জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের গাইডলাইন

পঞ্চম দফার লকডাউন! আন্তঃরাজ্য যাতায়াতে লাগবে না অনুমতি, জানাল কেন্দ্র

পঞ্চম দফার লকডাউনে বাণিজ্যিক স্থিতি বজায় রাখতে নজর দেবে কেন্দ্র। এমনটাই সূত্রের খবর।

হাইলাইটস

  • পয়লা জুন থেকে এক মাসের জন্য লাগু পঞ্চম দফার লকডাউন
  • এই লকডাউনে মসিথিল করা হয়েছে একাধিক বিধি
  • আন্তঃরাজ্য বা আন্তঃজেলা যাতায়াতে লাগবে না ই-পাস
নয়া দিল্লি:

পয়লা জুন থেকে দেশব্যাপী লাগু হবে লকডাউন ৫ (Lockdown 5.0)। শনিবার সেই ঘোষণা করল স্বরাষ্ট্র মন্ত্রক। এদিকে, পঞ্চম দফার এই লকডাউনে একাধিক বিধি শিথিল করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। জানা গিয়েছে, মানুষ ও পণ্য পরিবহণে আন্তঃরাজ্য ও আন্তঃজেলা যাতায়াতে কোনও নিষেধাজ্ঞা থাকবে না ( Relaxation on Interstate Travel)। ই-পাস ছাড়াই করা যাবে যাতায়াত। এদিন সন্ধ্যায় জারি করা গাইডলাইনে উল্লেখ করেছে স্বরাষ্ট্র মন্ত্রক। পাশাপাশি পয়লা জুন থেকেই খোলা যাবে ধর্মীয় স্থান। তবে ৮ জুন থেকে হোটেল, রেস্তোরাঁ, শপিং মল আর অতিথি আপ্যায়ন কেন্দ্রগুলো চালু করা যাবে। স্পষ্ট করা হয়েছে শনিবার জারি করা লকডাউনে। এই প্রসঙ্গে উল্লেখ্য, স্বরাষ্ট্র মন্ত্রকের গাইডলাইনে (Revised Guideline) স্পষ্ট উল্লেখ, পঞ্চম দফার লকডাউন আদতে আনলক করার পদ্ধতি। ধাপে ধাপে সবকিছু স্বাভাবিক করতে এরপর সিদ্ধান্ত নেওয়া হবে। 

ঋষিহীন একমাস! 'উইশ মি লাক" দিয়ে অভিনেতাকে স্মরণ নিতু সিংয়ের

এই লকডাউনে ব্যবসা ও বাণিজ্যিক কাজে গতি আনতে তৎপর হবে কেন্দ্র। জানিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রকের গাইডলাইন।  

এদিকে, পয়লা জুন থেকে লাগু এই পঞ্চম দফার লকডাউনে শিথিল করা হয়েছে নাইটকার্ফু বিধিও। চতুর্থ দফায় নাইট কার্ফু লাগু করা হয়েছিল। সময় ছিল সন্ধ্যা ৭ টা - সকাল ৭টা। সেই সময় কমিয়ে রাত ৯টা থেকে ভোর ৫টা অবধি লাগু থাকবে নাইট কার্ফু । শনিবার নতুন গাইডলাইনে জানাল স্বরাষ্ট্র মন্ত্রক । একমাত্র অত্যাবশকীয় পণ্য বিকিকিনির ক্ষেত্রে চার দেওয়া হবে নাইট কার্ফুতে। এমনটাই জানিয়েছে সংশোধিত গাইডলাইন। পাশাপাশি পঞ্চম দফার লকডাউনে ধাপে ধাপে এলাকায় গতিবিধি স্বাভাবিক করতে জোর দেওয়া হবে। এমনটাও উল্লেখ স্বরাষ্ট্র মন্ত্রকের গাইডলাইন। তবে কন্টেইনমেন্ট জোনে এই শিথিলতা লাগু নয়, স্পষ্ট করেছে মন্ত্রক। স্বরাষ্ট্র মন্ত্রক বলেছে, "নাইট কার্ফু চলাকালীন নিয়ন্ত্রিত থাকবে নাগরিকদের গতিবিধি। রাত ৯টা-ভোর ৫টা অবধি কোনওভাবেই বাড়ির বাইরে বেরনো যাবে না। একমাত্র অত্যাবশকীয় পণ্য ও পরিষেবা জোগানে ছাড় দেওয়া হবে। এই মর্মে স্থানীয় প্রশাসন সিআরপিসি ১৪৪ ধারা মোতাবেক প্রয়োজনীয় সিদ্ধান্ত বলবৎ করবে। লাগু করবে আইনি পরিসর।" 

"করোনা সংক্রমণ নিয়ে রাহুল গান্ধির জ্ঞান সীমিত", কটাক্ষ বিজেপি সভাপতির

তবে, পঞ্চম দফার লকডাউনের মধ্যেই হোটেল, রেস্তোরাঁ, শপিং মল খুলতে অনুমতি দিয়েছে কেন্দ্র। ৮ জুন থেকে খোলা যাবে উল্লিখিত ক্ষেত্রগুলো। এদিকে, দেশে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব যেভাবে বৃদ্ধি পাচ্ছে, সেদিকে নজর রেখে সরকার ৩০ জুন পর্যন্ত লকডাউন বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে।করোনা ভাইরাসের হাত থেকে দেশকে সুরক্ষিত রাখার জন্য গত ২৫ মার্চ থেকে দেশ জুড়ে চলছে লকডাউন। লকডাউন ৪.০ আগামী ৩০ মে শেষ হওয়ার কথা, ইতিমধ্যে সরকারের তরফ থেকে লকডাউন ৫.০-র ঘোষণা করা হল।নতুন নির্দেশিকা ১ জুন ২০২০ থেকে ৩০ জুন ২০২০ পর্যন্ত বলবৎ থাকবে।